প্রতিযোগীদের শত্রু ভাববেন না

প্রতিযোগীদের শত্রু ভাববেন না

প্রতিযোগীদের শত্রু ভাববেন না

প্রতিযোগীদের শত্রু ভাববেন না

জীবনে চলার পথে নানা ধাপে অনেক প্রতিযোগী পাবেন। আমাদের জীবনে প্রতিযোগীতা সেই স্কুল জীবন থেকেই শুরু হয়েছে। ভাল মার্ক পেলে ফাস্ট, সেকেন্ড, থার্ড ইত্যাদি হওয়া যায়। ঠিক তেমনি চাকরি বলুন, আর ব্যবসা বলুন সব ক্ষেএেই প্রতিযোগীতা রয়েছে।

একবার ভেবে দেখুন কোন কাজে যদি প্রতিযোগীতা না থাকে তবে কেমন লাগবে? তখন সফলও হয়েও সফলতার আনন্দ লাভ করা যাবে না।

 

প্রতিযোগীদের শত্রু ভাববেন না! সফলতার রাস্তায় যে যার মত সামনে এগিয়ে যাবে। প্রতিযোগীদের কাছ থেকে আমাদের অনেক কিছু শেখার আছে, এমন কি নিজেকেও জানা যায়। জীবনে সাফল্য পেতে তাদেরকে নিয়ে অবশ্যই গবেষণা করতে হবে।

 

আপনার প্রথম কাজ হবে আপনার প্রতিযোগী কে বা কারা তাদের খুঁজে বের করা। এই বিষয়টি খুবই গুরুত্বপূর্ণ, কেননা আপনার যদি প্রতিযোগীদের সম্পর্কে ধারনা না থাকে তবে আপনি কোথায় অবস্থান করছেন তা বুজতে পারবেন না। সঠিক প্রতিযোগীদের সাথে নিজের কাজকে মিলিয়ে দেখতে হবে।

 

কোন প্রতিযোগী কোন বিভাগে ভাল করছে, কেন করছে এবং কোন বিভাগে খারাপ করছে, কেন করছে ইত্যাদি বিষয়গুলো জানতে পারলে আপনি আপনার ব্যবসায় বা কাজে সেই ভাবে প্রস্তুতি নিতে পারবেন।

 

এছাড়া আপনার ব্যবসায় মার্কেটিং এর দরকারি কাছে কিনা, যদি দরকার থাকে তবে কতটুকু করবেন, কিভাবে করবেন তা জানতে হলে আপনাকে আপনার প্রতিযোগীদের সম্পর্কে অবশ্যই জানতে হবে।

প্রতিযোগী ব্যবসায়ীরা একে অপরের পরিপূরক

আপনি একটু খেয়াল করে দেখবেন বিভিন্ন Market এ একটি ফ্লোরে জুতার দোকান, আরেকটি ফ্লোরে ইলেকট্রনিক্স পন্য, আরেকটি ফ্লোরে জামা কাপড় দোকান থাকে।

আলাদা আলাদা না হয়ে পাশাপাশি ব্যবসার করার কারন এতে ঐ স্থানে অধিক সংখ্যক গ্রাহক আসবে এবং ব্যবসায়ীদের বিক্রি ভালো চলবে।  পড়ুন – একজন সফল ব্যবসায়ী ১৪ টি আদর্শ গুণাবলী

নিজের দক্ষতা বাড়াতে চাইলে প্রতিযোগীদের নিয়ে আপনার বিস্তারিত জানতে হবে।

তাদের কি কি দক্ষতা আছে, কোন দক্ষতা বেশী কাজ করে, কোন দক্ষতা তুলনামূলক কম ইত্যাদি বিষয়গুলো জেনে নিতে হবে।

এর পরে একটি তালিকা করে আপনার দক্ষতা সাথে মিলিয়ে নিন এবং কোন কোন জায়গায় উন্নতি করা দরকার তা জেনে নিন। দরকারে নানা বিষয়ে তাদের সাহায্য পরামর্শ নিন, এতে বাস্তবজ্ঞান অর্জন করতে পারবেন।

আপনি যদি প্রতিযোগীদের শত্রু ভাবেন তবে কখনই তাদের সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন না। কে এম চিশতি সিয়াম – Bangla Preneur ইউটিউব লিঙ্ক