কিভাবে পোলট্রি ফার্ম ব্যবসা পরিচালনা করবেন

পোলট্রি ফার্ম ব্যবসা পরিচালনা

কিভাবে পোলট্রি ফার্ম ব্যবসা পরিচালনা করবেন

কিভাবে পোলট্রি ফার্ম ব্যবসা পরিচালনা করবেন

পোলট্রি ফার্ম ব্যবসা আমাদের বাংলাদেশে অনেক দিন থেকে চলে আসছে। সময় সময় পোলট্রি ফার্ম ব্যবসা করে অনেকে অনেক লাভবান হয়েছে আবার অনেকে অনেক ক্ষতির সমুক্ষীন হয়েছেন। পোলট্রি ফার্ম ব্যবসা থেকে কি পরিমাণ লাভ পাওয়া যাবে তা মুলত তিনটি বিষয়ের উপর নির্ভর করে। পোলট্রি ফার্ম পরিচালনা, পরিবেশ ও বাজারজাত।

পোলট্রি ফার্ম ব্যবসা করে লাভবান হতে হলে, কিভাবে উৎপাদন খরচ কমিয়ে বেশী দামে বিক্রি করা যায়, সে ব্যবস্থা করতে হবে। এ জন্য একজন পোলট্রি ফার্ম ব্যবসায়ী হিসাবে আপনাকে অনেক বাড়তি শ্রম দিতে হবে। সমস্ত প্রয়োজনীয় বিষয়গুলি নথিভুক্ত করা, উপযুক্ত রেকডিং ইত্যাদি হচ্ছে উৎপাদন খরচ কমানোর প্রথম ধাপ। এই ভাবে প্রয়োজনীয় বিষয়গুলি নথিভুক্ত করার মাধ্যমে আপনি বুজতে পারবেন ফার্ম কোন দিকে আগাচ্ছে, লাভ না লসের দিকে যাচ্ছে তা বুজে পরবর্তী পদক্ষেপ নিতে হবে।

কিভাবে উৎপাদন মূল্য কমানো যায় তার একটি ছোট তালিকা দেওয়া হলঃ

১। ডিমের উৎপাদন হার বাড়নোর ক্ষেএে উন্নত জাতের মুরগী পালন করতে হবে।

২। কিভাবে অল্প খাবার দিয়ে সঠিক গুন ঠিক রেখে বেশী ডিম উৎপাদন করা যায় তা জানতে হবে।

৩। ডিম কোথায় এবং কিভাবে সব থেকে বেশী দামে বিক্রি করবেন তা জানতে হবে।

৪। অতিরিক্ত কর্মী থাকলে তা বাদ দিতে হবে।

৫। মুলধনের প্রতিটি টাকার জন্য আরো বেশী আয় বাড়ানোর চেষ্টা করতে হবে।

৬। যে সব মুরগীর ডিম উৎপাদন ক্ষমতা কমে যাচ্ছে সময়মত তাদেরকে বাছাই করে বিক্রি করে দিতে হবে।

সফল পোলট্রি খামারী হিসাবে আপনার চেষ্টা হবে আরও কয়েকটি ডিম কিভাবে বেশী পাওয়া যায়। সকালে ডিম তোলার সময় যেন কোন প্রকারই একটা ডিমও যেন নস্ট না হয়। এটা খুব অসম্ভব ব্যাপার না। যদি নিখুঁত ব্যবস্থাপনার মাধ্যমে রোগ আক্রমন বন্ধ রেখে ব্যায় হার কমাতে পারেন তাহলেই দেখা যাবে মাথাপিছু ডিমের উৎপাদন বেড়েছে অথচ এর জন্য অতিরিক্ত খরচ হবে না।

কর্মঠ, শিক্ষিত পোলট্রি সম্পর্কে আগ্রাহ আছে এমন কর্মীই আপনার ফার্মে নিয়োগ দিতে হবে। সমস্ত কাজ সুন্দর ভাবে করতে হবে । অবিন্যস্ত কাজে শ্রমের অযথা অপচয় হয়। মুরগি পালন করে সফলকাম হতে হলে শুধু বিজ্ঞানসম্মত উপায় এগিয়ে গেলেই হবে না, ব্যবসায়িক দিকটাও দেখতে হবে।

শুরু পোলট্রি ব্যবসা কেন, যে কোন ব্যবসার মূলমন্ত্র কম ব্যায়ে বেশী লাভ করা। বিচক্ষন ব্যবসায়ীরা তাই করেন এবং এ ভাবেই ব্যবসায় লাভের মুখ দেখেন।

খুব ছোট আকারের খামার প্রায়ই লাভজনক হয় না। যারা সখের বসে খামার স্থাপন  করেন তারা যদি লস করে তবে এই বিষয়টা আলাদা, কারন সে তার একটি সখ পুরন করতে এসেছিল। আপনি যদি ব্যবসায়িক মনোভাব নিয়ে পোলট্রি ফার্ম ব্যবসা শুরু করেন অব্যশই আপনাকে অনেক বেশী সিরিয়াস থাকতে হবে। সঠিক ব্যবসায়িক পরিকল্পনা করে ব্যবসা নামলে দেরি হলেও সফলতা আসবে।