আপনার পাবলিক স্পিকিং দক্ষতা উন্নত করতে ১০ টি পরামর্শ

পাবলিক স্পিকিং দক্ষতা উন্নত করতে ১০ টি পরামর্শ

পাবলিক স্পিকিং দক্ষতা উন্নত করতে ১০ টি পরামর্শ

পাবলিক স্পিকিং দক্ষতা উন্নত করতে ১০ টি পরামর্শ

public speaking tips in Bengali Language পাবলিক স্পিকিং যে কারো জন্যই একটি ভয়ানক পরিস্থিতির তৈরি করতে পারে। এটি অত্যন্ত উদ্বেগজনক একটি পরিবেশ তৈরি করতে পারে। কিন্তু এই উদ্বেগ কাটিয়ে উঠতে এবং একটি স্মরণীয় বক্তব্য প্রদান করতে হলে কিছু উপায় অবলম্বন করতে হবে। আজকে আমরা পাবলিক স্পিকিং বা বক্তব্য দেওয়ার দক্ষতা উন্নত করতে হলে কি কি করা প্রয়োজন সে সম্পর্কে আলোচনা করব। আশা করি এতে আপনারা উপকৃত হতে পারবেন।

অনুশীলন ও প্রস্তুতি

সকল মানুষই হৃদয় নিষ্পেশনের মতো শারীরিক প্রতিক্রিয়া অনুভব করে। কিন্তু এই অনুভূতি গুলোকে এমন ভাবে নিজের সাথে যুক্ত করবেন না যার ফলে আপনাকে দুর্বল ভাবে পারফর্ম করতে হয়। এই ধরনের উদ্বেগ কাটিয়ে উঠে সেরা কর্মদক্ষতা প্রদান করতে হলে প্রয়োজন অনুশীলন ও পূর্ব প্রস্তুতি। আপনি যত বেশি অনুশীলন ও পূর্ব প্রস্তুতি গ্রহণ করতে পারবেন তত বেশি পাবলিক স্পিকিং দক্ষতা বাড়াতে পারবেন।

আপনার শ্রোতাদেরকে জানুন

আপনার বার্তা গুলো প্রদানের পূর্বে এই বার্তা গুলো কাদের জন্য তা বিবেচনা করুন। আপনার শ্রোতাদের সম্পর্কে যতটা সম্ভব শিখুন। আর এটি আপনাকে শব্দ, তথ্য ও প্রেরণামূলক বিবৃতি নির্ধারণ করতে সহায়তা করবে।

আপনার উপাদান গুলো সংগঠিত করুন

আপনার বক্তৃতার জন্য একটি কাঠামো তৈরি করুন। বক্তৃতার বিষয়, সাধারণ উদ্দেশ্য ও মূল পয়েন্ট গুলো লিখুন। বক্তৃতার প্রথম ৩০ সেকেন্ডে শ্রোতাদের মনোযোগ আর্কষণের চেষ্টা করুন। পাবলিক স্পিকিং এ প্রথম ৩০ সেকেন্ড অতি গুরুত্বপূর্ণ।

পড়ুন – জনসাধারণের সামনে বক্তব্য দেওয়ার সময় ভয় কাটিয়ে উঠতে ১০ টি পরামর্শ

প্রতিক্রিয়া দেখুন এবং এর সাথে মানিয়ে নিন

শ্রোতাদের উপর ফোকাস রাখুন এবং তাদের প্রতিক্রিয়া গুলো বুজতে চেষ্টা করুন। তাদের প্রতিক্রিয়ার সাথে আপনার বক্তব্যটি সামঞ্জস্যপূর্ণ করে নিন এবং নমনীয় থাকার চেষ্টা করুন। বক্তৃতাটি যদি সামঞ্জস্যপূর্ণ না হয় তাহলে নিবেদিত শ্রোতারাও মনোযোগ হারাতে পারেন।

আপনার ব্যক্তিত্ব ফুটিয়ে তোলার চেষ্টা করুন

যদি আপনার ব্যক্তিত্বকে আলোকিত করতে পারেন তবে শ্রোতাদের নিকট আপনার বিশ্বাসযোগ্যতা বৃদ্ধি পাবে। আর আপনি যদি আপনার ব্যক্তিত্বকে ঠিক ভাবে প্রকাশ করতে না পারেন তবে শ্রোতাদের নিকট আপনার বিশ্বাসযোগ্যতা বৃদ্ধি পাওয়ার সম্ভাবনা নেই। তাই বক্তব্য দেওয়ার সময় নিজের ব্যক্তিত্বকে ফুটিয়ে তোলার চেষ্টা করা উচিত।

আরো পড়ুন – প্রত্যাখান ও ব্যর্থতার ভয় কাটিয়ে উঠার সেরা পরামর্শ

গল্প বলুন এবং কার্যকর ভাষা ব্যবহার করুন

আপনার বক্তৃতাটিকে মজার আড়ম্বরপূর্ণ করে তুলুন। এর ফলে আপনি অবশ্যই শ্রোতাদের মনোযোগ দখল করতে পারবেন। তাছাড়াও আপনি বক্তৃতায় বিভিন্ন বিষয় উপস্থাপন করতে গল্প বলতে পারেন। তবে গল্পগুলী যেন ছোট হয় সেদিকে লক্ষ রাখুন।

আপনার কন্ঠ ও হাত কার্যকর ভাবে ব্যবহার করুন

বক্তৃতা দেওয়ার সময় আপনার কন্ঠ নমনীয় রাখুন এবং হাতকে কার্যকর ভাবে ব্যবহারের চেষ্টা করুন। এর ফলে শ্রোতারা সহজেই আপনার প্রতি মনোযোগী হবে।

শুরুতেই মনোযোগ আকর্ষণ করুন এবং গতিশীল ভাবে শেষ করুন

ʺআজ আমি এই বিষয় সম্পর্কে আপনাদের সাথে কথা বলতে যাচ্ছিʺ বেশির ভাগ মানুষই এই ধরনের কথা বলে বক্তৃতা শুরু করেন। আপনি এই ধরনের কথা বলার পরিবর্তে একটি চমকপ্রদ পরিসংখ্যান ব্যবহার করুন এবং একটি সংক্ষিপ্ত উদ্ধতি উপস্থাপন করুন। পাশাপাশি একটি দৃঢ় বিবৃতি প্রদানের মাধ্যমে বক্তৃতা শেষ করুন। এর ফলে শ্রোতারা আপনার বক্তৃতা স্মরণে রাখবে বহু দিন।

অনেক বেশী শুভ কামনা রইল। ধন্যবাদ।