বাংলাদেশের সেরা ১০টি পাবলিক বিশ্ববিদ্যালয়

বাংলাদেশের সেরা ১০টি পাবলিক বিশ্ববিদ্যালয়

বাংলাদেশের সেরা ১০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়

বাংলাদেশের সেরা ১০ টি পাবলিক বিশ্ববিদ্যালয়

বাংলাদেশের সেরা পাবলিক বিশ্ববিদ্যালয়ের নাম জানতে চাচ্ছেন? পৃথিবীর যে কোন দেশের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান গুলো জ্ঞান ভিত্তিক অর্থনীতির মূল ভিত্তি হিসেবে কাজ করে। যে কোন দেশের অর্থনীতি ও সার্বিক বিকাশের জন্য সে দেশের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান গুলোর ভূমিকা অপরিসীম। পরিসংখ্যান মতে, বাংলাদেশে বর্তমানে পাবলিক ও প্রাইভেট মিলিয়ে প্রায় ৯৭ টি বিশ্ববিদ্যালয় রয়েছে।

উদ্ভাবনী কর্মকান্ড, গবেষণা, শিক্ষার বৈচিত্র্য, শিক্ষার পরিবেশ, সুনাম ইত্যাদি মানদন্ডের ভিত্তিতে আমরা বাংলাদেশের সেরা ১০টি পাবলিক বিশ্ববিদ্যালয় নির্বাচন করেছি। নিচে এই ১০ টি সেরা বিশ্ববিদ্যালয় সম্পর্কে আরোচনা করা হলো।

ঢাকা বিশ্ববিদ্যালয়

১৯২১ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। এটি বাংলাদেশের প্রাচীনতম বিশ্ববিদ্যালয়। কঠোর ভাবে মান নিয়ন্ত্রিত হবার কারণে এটি প্রাচ্যের অক্সফোর্ড হিসেবে খ্যাতি লাভ করে। বর্তমানে এই বিশ্ববিদ্যালয়তে ১৩ টি অনুষদে মোট ৮৪ টি বিভাগ রয়েছে। এই বিশ্ববিদ্যালয়ে প্রায় ৬ লক্ষ ৮০ হাজার বই সমৃদ্ধ একটি লাইব্রেরীও রয়েছে।

তাছাড়া ঢাকা বিশ^বিদ্যালয়ে বর্তমানে ছাত্রদের জন্য ১৬ টি এবং ছাত্রীদের জন্য ৫ টি আধুনিক সুযোগ সুবিধা সমৃদ্ধ আবাসিক হল রয়েছে।

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (BUET) ১৯৬২ সালে প্রতিষ্ঠিত। এটি বাংলাদেশের শীর্ষস্থানীয় প্রকৌশল সম্পর্কিত উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। বর্তমানে এই প্রকৌশল বিশ্ববিদ্যালয়টিতে ৫ টি অনুষদে ১৮ টি বিভাগ রয়েছে। এই প্রতিষ্ঠানটিতে আটটি ছাত্রাবাস রয়েছে।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় – KUET

প্রকৌশল ও প্রযুক্তি বিষয়ক শিক্ষা ও গবেষণায় খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় একটি অন্যতম বিশেষায়িত উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। খুলনা ইঞ্জিনিয়ারিং কলেজ হিসেবে এটি ১৯৬৭ সালে প্রতিষ্ঠিত হয়। এই বিশ্ববিদ্যালয়তে ৩ টি অনুষদে মোট ১৮ টি বিভাগে ছাত্রছাত্রী ভর্তি করানো হয়ে থাকে। তাছাড়া এই বিশ্ববিদ্যালয়তে মোট ৭ টি আবাসিক হল রয়েছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

১৯৬৬ সালে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়। এটি বাঙালী জাতীয়তাবাদের উথান এবং বাংলাদেশের স্বাধীনতা অর্জনে এই বিশ্ববিদ্যালয়ের তৎকালীন শিক্ষার্থী ও শিক্ষকদের অপরিসীম ভূমিকা ছিল। ক্যাম্পাসের আয়তনের দিক থেকে এটি বাংলাদেশের সর্ববৃহৎ বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয়ে ৭ টি অনুষদে মোট ৫২ টি বিভাগ রয়েছে। তাছাড়াও এই বিশ্ববিদ্যালয়ে ১২ টি আবাসিক হল রয়েছে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বাংলাদেশের একমাত্র পূর্ণাঙ্গ আবাসিক বিশ^বিদ্যালয়। এটি ১৯৭০ সালে সাভারে প্রতিষ্ঠিত হয়। এই বিশ্ববিদ্যালয়ে বর্তমানে ৬ টি অনুষদে মোট ৩৫ টি বিভাগ রয়েছে। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে বর্তমানে মোট ১৬ টি আবাসিক হল রয়েছে।

চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

এটি চট্টগ্রাম প্রকৌশল কলেজ নামে ১৯৬৮ সালে প্রতিষ্ঠিত হয়। চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (চুয়েট) ৫ টি অনুষদে মোট ১৩ টি বিভাগ রয়েছে। তাছাড়া এই বিশ্ববিদ্যালয়ে ৭ টি আবাসিক হল রয়েছে।

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় কৃষি বিষয়ক একটি উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। এটি ময়মনসিংহ জেলায় অবস্থিত। এই বিশ্ববিদ্যালয়টি ১৯৬১ সালে প্রতিষ্ঠিত হয়। এই বিশ্ববিদ্যালয়ে ৬ টি অনুষদে ৪৩ টি বিভাগ রয়েছে। তাছাড়া এই বিশ্ববিদ্যালয়ে মোট আবাসিক হলের সংখ্যা ১৩ টি।

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয়

বাংলাদেশ টেক্সটাইল বিশ্ববিদ্যালয় শুরুতে ইস্ট বেঙ্গল টেক্সাটাইল ইন্সটিটিউট হিসেবে যাত্রা শুরু করে। পরবর্তীতে সময়ের পরিক্রমায় ২০১০ সালে টেক্সটাইল ইন্সটিটিউটকে টেক্সটাইল বিশ্ববিদ্যালয়ে রুপান্তরিত করা হয়। এটি টেক্সটাইল প্রকৌশল বিষয়ক বাংলাদেশের অন্যতম পাবলিক উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। এই প্রতিষ্ঠানে ৩ টি অনুষদে মোট ৯ টি বিভাগ রয়েছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়

রাজশাহী বিশ্ববিদ্যালয় রাজশাহী বিভাগে অবস্থিত। এটি ১৯৫৩ সালে প্রতিষ্ঠিত হয়। এই বিশ্ববিদ্যালয় ১০ টি অনুষদে ৫২ টি বিভাগ রয়েছে। তাছাড়া শিক্ষার্থীদের জন্য ১৭ টি আবাসিক হল রয়েছে।

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সিলেট বিভাগে অবস্থিত। এটি একটি ইংরেজী মাধ্যমের উচ্চ শিক্ষা প্রতিষ্ঠান। এটি ১৯৮৬ সালে প্রতিষ্ঠিত হয়। এই বিশ্ববিদ্যালয়ে ৬ টি অনুষদে মোট ২৮ টি বিভাগ রয়েছে। এই বিশ্ববিদ্যালয়ের হল সংখ্যা ৫ টি।