১০টি কনসালটেন্সি বা পরামর্শকারী ব্যবসা ধারণা

১০টি কনসালটেন্সি বা পরামর্শকারী ব্যবসা ধারণা

কনসালটেন্সি বা পরামর্শকারী ব্যবসা ধারণা

কনসালটেন্সি বা পরামর্শকারী ব্যবসা ধারণা

কনসালটেন্সি বা পরামর্শকারী ব্যবসা বলতে কোন ব্যাক্তি বা প্রতিষ্ঠানকে কোণ নিদিষ্ট বিষয়ের উপর পরামর্শ দিয়ে সাহায্য করা এবং তার বিনিময়ে অর্থ উপার্জন করাকে বোঝায়। এই ব্যবসায় আপনাকে কোন টাকা বিনিয়োগ করতে হবে না। টাকার পরিবর্তে আপনার অর্জিত জ্ঞানকে সেবার মাধ্যেমে বিনিয়োগ করতে হয়। আপনার জ্ঞানকে ব্যবসায় রূপান্তরিত করতে কনসালটেন্সি বা পরামর্শকারী একটি অন্যতম ভালো উপায়।

মূলত পরামর্শদাতা কোন সুনির্দিষ্ট বিষয়ের উপর অভিজ্ঞতার আলোকে পরামর্শ দিয়ে থাকেন। উন্নত ফলাফল, ব্যবসায়িক পরামর্শ, সমস্যার সমাধান ইত্যাদির জন্য অনেক প্রতিষ্ঠান পরামর্শদাতা নিয়োগ করে থাকে। প্রতিটি শিল্পে কম বা বেশী পরামর্শদাতার প্রয়োজন হয়ে থাকে।

আপনার দক্ষতা ও অভিজ্ঞতাকে কাজে লাগিয়ে অন্যদেরকে সহযোগিতা করাই এই ব্যবসার প্রধান লক্ষ্য। সহযোগিতার পাশাপাশি এই ব্যবসার মাধ্যমে আয় করারও প্রচুর সুযোগ রয়েছে।

সাধারণত পরামর্শদাতাগণ সমস্যার মূল্যায়ন ও প্রক্রিয়ার উপর ভিত্তি করে সমাধান দেওয়ার চেষ্টা করে থাকেন। নিঃসন্দেহে পরামর্শকারী ব্যবসা একটি লাভজনক ব্যবসার ধারণা যা গৃহ কেন্দ্রিক ব্যবসা হিসেবেও শুরু করা যায়।

একজন পরামর্শদাতা হিসেবে শুরু করতে হলে ভালো যোগাযোগ দক্ষতা থাকা প্রয়োজন। বিশ্বায়নের এই যুগে একজন পরামর্শদাতা হিসেবে ক্যারিয়ার শুরু করে অভিজ্ঞতা অর্জনের পাশাপাশি বিশাল নেটওয়ার্ক গড়ে তোলার সুযোগ রয়েছে। তরুণ উদ্যোক্তাদের জন্য নিচে ১০ টি লাভজনক পরামর্শকারী ব্যবসা ধারণা দেওয়া হল।

এসইও (SEO) পরামর্শদাতা

পরামর্শকারী ব্যবসা সেক্টরে এসইও পরামর্শদাতা একটি অনলাইন ব্যবসা ধারণা। এসইও বা search engine optimization একটি প্রক্রিয়া যা গুগল, ইয়াহু, বিং এর মতো বিভিন্ন সার্চ ইঞ্জিনে আপনার ওয়েবসাইটকে উপরে ও সর্বোচ্চ পাঠক আর্কষণ করতে সহায়তা করে। এটি একটি লাভজনক ব্যবসার ধারণা।

শেয়ার বাজার পরামর্শদাতা

এই ব্যবসাটি উন্নত দেশে অনেক সাফল্যের সাথে অনেক দিন থেকেই চলে আসলেও আমাদের দেশে একদমই নতুন। আপনি যদি শেয়ার বাজার ভাল বুজতে পারেন ও অভিজ্ঞ থাকেন তাহলে আপনি খুব সহজেই এই ব্যবসাটি পরিচালনা করতে পারবেন। প্রথমে শুরু করাটা যথেষ্ট চ্যালেজিং।

সোশ্যাল মিডিয়া পরামর্শদাতা

মানুষ এখন ফেইসবুক, টুইটার, লিঙ্কডইন ইত্যাদি সোশাল মিডিয়া সাইট গুলো তথ্য জানতে ও যোগাযোগ মাধ্যম হিসেবে ব্যবহার করে থাকে। অনেক কোম্পানী  তাদের বিভিন্ন পণ্যের প্রচারের জন্যও এই সাইট গলো ব্যবহার করে থাকে। এইসব কোম্পানী গুলো তাদের সোশাল মিডিয়া পরিচালনার জন্য প্রচুর অর্থ ব্যয় করে থাকে। আপনি যদি সোশ্যাল মিডিয়ায় দক্ষ হয়ে থাকেন তাহলে আপনার জন্য এই কাজ করা খুবই সহজ হয়ে যাবে।

তথ্য ও প্রযুক্তি পরামর্শকারী ব্যবসা ধরনা

আধুনিক বিশ্বের প্রায় প্রতিটি মানুষ পত্যক্ষ ও পরোক্ষভাবে তথ্য ও প্রযুক্তির উপর নির্ভরশীল। তাই সারা বিশ্বে তথ্য ও প্রযুক্তি পরামর্শদাতার প্রয়োজনীয়তা অপরিসীম। মূলত তথ্য ও প্রযুক্তি পরামর্শদাতারা যারা তাদের যোগাযোগ, তথ্য বা সফটওয়্যার সিস্টেমগুলি উন্নত করার জন্য বিশ্লেষণ, পরামর্শ, সমাধান ইত্যাদি সেবা সরবরাহ করে থাকে।

বিজ্ঞাপন পরামর্শদাতা

পরামর্শকারী ব্যবসা সেক্টরে বিজ্ঞাপন পরামর্শদাতা একটি সৃজনশীল ব্যবসা ধারণা। সাধারণত বিজ্ঞাপনের মাধ্যমে কোন কোম্পানী এবং পণ্যেও প্রচার করা হয়ে থাকে। বিজ্ঞাপন পরামর্শদাতা ব্যবসায় সফল হতে হলে ব্র্যান্ডিং অভিজ্ঞতা ও কার্যকরী আন্তঃব্যক্তিগত দক্ষতা প্রয়োজন।

কৃষি পরামর্শকারী ব্যবসা

কৃষি সারা বিশ্বে প্রচলিত একটি ব্যবসার ধারণা। অন্যান্য সেক্টরের মতো কৃষিতেও পরামর্শদাতার প্রয়োজনীয়তা অপরিসীম। আসন্ন দিন গুলোতে এর চাহিদা বাড়ছে। মূলত কৃষি পরামর্শদাতাগণ তাদের অভিজ্ঞতা ও সুনির্দিষ্ট জ্ঞান কাজি লাগিয়ে বীজ, সার, প্রযুক্তি ইত্যাদি সম্পর্কে খামারীকে পরামর্শ প্রদান করে থাকে। অনেক বড় বড় খামারে নিয়মিত কৃষি পরামর্শক নিয়োগ দিয়ে থাকেন।

কম্পিউটার পরামর্শদাতা

কম্পিউটার পরামর্শ অনেক দায়বদ্ধতার সঙ্গে একটি বিচিত্র ব্যবসার ধারণা। সাধারণত একজন কম্পিউটার পরামর্শদাতা কম্পিউটার ব্যবহার কারীদেরকে হার্ডওয়্যার, সফটওয়্যার, নেটওয়ার্ক ইত্যাদি বিভিন্ন সমস্যার সমাধান ও পরামর্শ সেবা প্রদান করে থাকেন। যদি আপনার সঠিক দক্ষতা থেকে থাকে তাহলে সহজেই এই কাজটি শুরু করতে পারেন।

পরিবেশ পরামর্শদাতা

যদি আপনার পরিবেশ সম্পর্কে জ্ঞান ও আবেগ থেকে থাকে তাহলে এটি আপনার জন্য একটি ভাল ব্যবসার ধারণা। একজন পরিবেশ পরামর্শদাতা অন্যদেরকে সংরক্ষন, পুনর্ব্যবহার, পরিবেশ ইত্যাদি সম্পর্কে পরামর্শ প্রদান করে থাকে।

ফিটনেস পরামর্শদাতা

বর্তমানে মানুষ সুস্থ ও ফিট থাকতে অনেক বেশি সচেতন। পরামর্শকারী ব্যবসা সেক্টরে এটি একটি গৃহ কেন্দ্রিক ব্যবসার ধারণা। এই ব্যবসা শুরু করতে হলে শরীরচর্চা ও যোগব্যায়ামের উপর দক্ষতা ও অভিজ্ঞতা থাকা প্রয়োজন।

ছবি পরামর্শদাতা

চিত্র পরামর্শদাতা একটি সুন্দর ব্যবসা ধারণা যা উদ্যোক্তাদেরকে নীরবে মিলিওনিয়ারে পরিণত করে।  কিছু প্রয়োজনীয় সরঞ্জাম নিয়ে আপনি সহজেই এই ব্যবসাটি শুরু করতে পারেন।

কনসালটেন্সি বা পরামর্শকারী ব্যবসা হিসাবে মানব সম্পদ পরামর্শদাতা, কর্মসংস্থান পরামর্শদাতা, মনোবিজ্ঞান পরামর্শদাতা হিসাবে কাজ করা যায়।