কলেজে পড়ার সময় যে কারণে নিজের ব্যবসা শুরু করা উচিত

কলেজে পড়ার সময় নিজের ব্যবসা শুরু করুন

কলেজে পড়ার সময় নিজের ব্যবসা

কলেজে পড়ার সময় নিজের ব্যবসা

আপনি নিশ্চয়ই মার্ক জুকারবার্গ ও মাইকেল ডেল এর মতো সফল উদ্যোক্তাদের কথা শুনেছেন, যারা ছাত্র অবস্থায় নিজের ব্যবসা শুরু করেছিল। উন্নত দেশ গুলোতে তাদের মতো অনেক কলেজ পড়ুয়া ছাত্রছাত্রীই উদ্যোক্তা হিসেবে ব্যবসা শুরু করে।

যেখানে আমাদের দেশের কলেজ বিশ্ববিদ্যালয় পড়ুয়া ছাত্র ছাত্রীদের চিত্র সম্পূর্ণ উল্টো। এই সময় গুলোতে তারা সাধারণত বিভিন্ন পার্টি, উৎসব আর আড্ডায় ব্যস্ত থাকে। ফলে পড়াশোনা শেষ করার পর ক্যারিয়ার গোছাতে তাদেরকে এক প্রকার যুদ্ধ করতে হয়।

আপনি যদি কলেজে পড়া অবস্থায় একজন উদ্যোক্তা হিসেবে নিজের ব্যবসা শুরু করতে চান তাহলে এই লেখাটি আপনার উপকারে আসতে পারে। এখানে আমরা কলেজে পড়া অবস্থায় কেন এবং কিভাবে ব্যবসা শুরু করবেন সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করবো।

কেন কলেজে পড়া অবস্থায় নিজের ব্যবসা শুরু করবেন?

বাংলাদেশে প্রতি বছর প্রায় ১০ লক্ষ শিক্ষার্থী মাধ্যমিকের গন্ডি পেরিয়ে কলেজে ভর্তি হয়। তাদের মধ্যে প্রায় ৮ লক্ষ শিক্ষার্থী উচ্চ মাধ্যমিক সম্পন্ন করে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়। তাদের মধ্যে আবার অনেকেই বিভিন্ন কারণে মাঝ পথে ঝড়ে পরে।

শেষ পর্যন্ত আনুমানিক ৫ লক্ষের অধিক শিক্ষার্থী প্রতি বছর গ্রাজুয়েশন সম্পন্ন করে। যাদের বেশির ভাগই বিভিন্ন সরকারী বেসরকারী চাকুরীর উপর প্রত্যক্ষ ও পরোক্ষ ভাবে নির্ভরশীল হয়ে পড়ে।

কিন্তু সরকারী ও বেসরকারী পর্যায়ে সে পরিমাণে কর্মসংস্থানের ব্যবস্থা না থাকায় ক্যারিয়ার গঠনের জন্য তাদেরকে রীতিমতো এক প্রকার যুদ্ধে অবতীর্ণ হতে হয়।

অথচ আপনি যদি কলেজে পড়া অবস্থায় একজন উদ্যোক্তা হিসেবে নিজের ব্যবসা শুরু করেন তবে গ্রাজুয়েশন শেষ করার পর আর আপনাকে ক্যারিয়ার নিয়ে টেনশন করতে হবে।

ততদিনে আপনি একজন প্রতিষ্ঠিত উদোক্তা হিসেবে নিজেকে গড়ে তুলতে পারবেন। ফলে বেকার সমস্যা সমাধানে পাশাপাশি দেশের অর্থনীতি শক্তিালী হবে।

পড়ুন – ১৫টি লাভজনক পার্ট টাইম ব্যবসা ধারনা

কলেজে থাকা অবস্থায় নিজের ব্যবসা শুরু করে সফল হওয়া সম্ভব?

বিশ্বের বেশির ভাগ সফল উদ্যোক্তাই ছাত্র অবস্থায় তাদের ব্যবসা শুরু করেছিলেন। আরো জেনে অবাক হবেন যে ব্যবসা শুরু করার সময় তাদের বয়স ছিলো মাত্র ২০ থেকে ৩০ এর মধ্যে। মা

র্ক জুকারবার্গের কথাই ধরুন। তিনি যখন ফেসবুক শুরু করেছিলেন তখর তিনি হাভার্ড বিশ্ববিদ্যালয়ের ছাত্র। তার মতো অসংখ্য উদাহরণ রয়েছে যারা ছাত্র থাকা অবস্থায় ব্যবসা শুরু করে আজ নিজেদেরকে সাফল্যের চূড়ায় নিয়ে গেছেন।

সুতরাং কলেজে পড়াশোনা করা অবস্থায় ব্যবসা শুরু করে অবশ্যই সফল হওয়া সম্ভব। তবে এক্ষেত্রে বাস্তবমুখী পরিকল্পনা গ্রহণ করা আবশ্যক।

পদক্ষেপ

কলেজে পড়া অবস্থায় ব্যবসা শুরু করতে হলে প্রথম পদক্ষেপ হিসেবে আপনাকে একটি বাস্তব সম্মত ব্যবসা পরিকল্পনা প্রণয়ন করতে হবে। এক্ষেত্রে আপনার ব্যবসায়িক পরিকল্পনায় পণ্য বা সেবার সংক্ষিপ্ত বিবরণ, বাজার বিশ্লেষণ, বিক্রয়, বিপণন পরিকল্পনা, আর্থিক পরিকল্পনা ইত্যাদি বিষয় গুলোকে সংযুক্ত করতে হবে।

আর সঠিক পরিকল্পনা প্রনয়ণের জন্য আপনাকে অবশ্যই আপনার পণ্য বা পরিষেবা ও বাজার প্রতিযোগীদের সম্পর্কে বিস্তারিত জানতে হবে। তাছাড়া আপনার পণ্য বা পরিষেবাটি কেন অনন্য এবং সমস্যায় পতিত হলে কিভাবে সমাধান করবেন তাও আপনার পরিকল্পনায় অন্তর্ভুক্ত করতে হবে।

কোন ধরনের ব্যবসা শুরু করবেন

সত্যি বলতে কলেজে পড়া অবস্থায় শুরু করার জন্য আলাদা কোন ব্যবসার ধারণা নেই। তবে যে বিষয়ে আপনার আবেগ ও আগ্রহ সবচেয়ে বেশি, সফল হতে হলে সে বিষয়টি নিয়ে ব্যবসা শুরু করা আবশ্যক।