নিজের নামে ব্যবসার নাম দেওয়া কতটা যুক্তিযুক্ত

নিজের নামে ব্যবসার নাম দিতে চান? 

নিজের নামে ব্যবসার নাম

নিজের নামে ব্যবসার নাম

যে কোন ব্যবসায়, ব্যবসার নাম খুবই গুরুত্বপূর্ণ। আপনার পণ্য বা সেবা নিয়ে যখন কেউ কথা বলবে তখন যেই শব্দটি আপনি শুনতে পাবেন তা হচ্ছে আপনার ব্যবসার নাম।

আপনার পণ্য নিয়ে কেউ প্রশংসা করলে আপনার ব্যবসার নাম ধরেই করবে, আবার কেউ অপছন্দ করলে আপনার ব্যবসার নাম ধরেই করবে। তাই যেকোন ব্যবসায়, ব্যবসার নাম মানানসই হওয়া উচিত। তাহলে একটি প্রশ্ন আসতেই পারে!

ব্যবসার নাম কেমন হওয়া উচিত?

খুব সংক্ষেপে বলা যায় যে, ব্যবসার নাম ছোট, ইউনিক, অর্থবহ এবং উচ্চারনে সহজ হওয়া উচিত।

এখন আমাদের মূল বিষয়বস্তুতে চলে যাই। নিজের নামে ব্যবসার নাম দেওয়া যেতে পারে কিন্তু না দেওয়াই উত্তম। কিছু ক্ষেএ নিজের নাম ব্যবহার করা যেতে পারে।

ধরুন, আমি খুচরো বিক্রির জন্য একটি কাপড়ের দোকান দিতে চাই। আমার ব্যবসা করার স্থান আমার গ্রামের বাড়িতে কোন এক বাজারে।

এইখানের সবাই আমাকে জানে ও চিনে, এই ক্ষেএে আমি আমার নিজের নামে দোকানের নামকরন করতে পারি। কারন এতে মানুষজন আমার নাম দেখে দোকানের মালিককে চিনতে পারবে।

এছাড়া আমার এই ব্যবসা এখান থেকে বড় করার  সম্ভবনা নেই। এই রকম অবস্থায় নিজের নামে ব্যবসার নামকরন করা যেতে পারে।

এবার আসুন জেনে নেই নিজের নামে ব্যবসার নাম কেন না দেওয়া উত্তম! প্রথমত ইউনিকনেস থাকে না।

নিজের নামে ব্যবসার নামকরনে আপনি ইউনিকনেস হারিয়ে ফেলবেন। ধরুন, আমার নাম সিয়াম, এবং এই নামে আমি একটি clothing brand দিতে চাই। এতে সমস্যা হচ্চে এই সিয়াম নামে আপনি বাংলাদেশে কম পক্ষে পাঁচ হাজার মানুষ পাবেন।

ফলে আমার clothing brand এর uniqueness আর থাকে না। তবে হ্যাঁ, আমি যদি বাংলাদেশের অনেক বিখ্যাত কেউ হই তবে আমার নামে clothing brand দিলে তা ভালো চলবে।

যেমন ধরুন আমাদের দেশের বিখ্যাত cricket player সাকিব আল হাসান তার নিজের নামেই restaurant এর নামকরন করেছে Shakib’s Dine। আবার এর কিছু সুবিধা ও অসুবিধাও আছে।

সবচেয়ে বড় সুবিধা, খুব তাড়াতাড়ি ব্যবসা বাড়ানো যায়, এবং বড় অসুবিধা হলো ব্যক্তি ইমেজ নষ্ট হয়। ব্যবসায় কোন সমস্যা হলে ঐ ব্যক্তির নামটাও তখন সমস্যার মধ্যে পড়ে।

এছাড়া আপনি যদি সারা দেশ ব্যাপি ব্যবসা করতে চান তবে নিজের নাম না দেওয়াই ভালো। এর পরে রয়েছে নামের উচ্চারন। আপনার নাম যদি উচ্চারনে বড় হয় বা কঠিন হয় তবে গ্রাহক আপনাকে অনলাইনে খুঁজে পেতে বিড়ম্বনায় পড়বে।  

পরিশেষে বলা যায়, আপনি যদি ছোট মার্কেট কেন্দ্র করে ব্যবসা করতে চান এবং ব্যবসার পরিধি আর বাড়াতে চাইবেন না তবে নিজের নাম ব্যবহার করতে পারেন। 

আর যদি এই রকম হয়, আপনি একটি ব্র্যান্ড বানাতে চান এবং দেশ বিদেশ সব জায়গায় আপনি ব্যবসা করতে চান তবে নিজের নামে ব্যবসার নাম না করাই উত্তম।

এছাড়া আপনি একটু খেয়াল করলে দেখবেন এই বিশ্বে বড় যতগুলো কোম্পানি আছে তারা কেউ নিজের নাম ব্যবসার নাম হিসাবে ব্যবহার করেন না।

বেশী দূর যেতে হবে না, বাংলাদেশের সেরা কোম্পানিগুলো যদি দেখেন দেখবেন নিজের নামে ব্যবসার নাম খুবই কম আছে।  

কে এম চিশতি সিয়াম- ঘুরে আসুন আমার ইউটিউব চ্যানেল থেকে