নতুন ব্যবসা শুরু করতে চাইলে এই ৫টি সাধারন ভুলকে না বলুন

নতুন ব্যবসা শুরু করতে চাইলে এই ৫টি সাধারন ভুলকে না বলুন

নতুন ব্যবসা শুরু করতে চাইলে নিন্মলিখিত ভুল করা যাবে না

নতুন ব্যবসা শুরু করতে চাইলে নিন্মলিখিত ভুল করা যাবে না

নতুন ব্যবসা শুরু করতে চাচ্ছেন? যেকোন একটি নতুন ব্যবসা শুরু করা মানে সময়, টাকা, পরিশ্রম এবং প্রতিশ্রুতি বিনিয়োগ করা। এত কিছু করার পরও যদি ব্যবসাটি সফল না হয় তবে আপনাকে নতুন করে কিছু ভাবতে হবে। ব্যবসা করার টিপস এবং ব্যবসায় সফল হওয়ার উপায় আমরা কম বেশী জানি।

তবে কিছু ব্যবসায়িক ভুল রয়েছে যা আপনার ব্যবসাকে লসের দিকে নিয়ে যেতে পারে। আজকের এই আর্টিকেলে আমি আপনার সাথে নতুন ব্যবসা শুরু করতে চাইলে যে ৫টি সাধারন ভুল করা থেকে বিরত থাকতে হবে তা তুলে ধরার ইচ্ছা প্রকাশ করছি।

৫। সব কাজ একা করা

ব্যবসা শুরু করা যথেষ্ট চ্যালেঞ্জিং। ব্যবসার নানা ধাপ আছে, নানা রকমের কাজ আছে যা আপনি চাইলেই সব কাজ একা করতে পারেন না। নিজেই সব কাজ করা যথেষ্ট সময় সাপেক্ষ এবং ঝুঁকিপূর্ণ।

ব্যবসার জন্য নিজেই সব কাজ করার কিছু কারনও আছে বটে যেমন; নতুন ব্যবসায়ীরা প্রথম দিকে অন্যের কাজের উপর ভরসা করতে পারে না এবং বাজেট কম থাকায় লোকবল নিয়োগ দিতে পারে না।

এই ক্ষেএে আপনাকে বিচক্ষন হতে হবে এবং যেই কাজ আপনি খুব ভাল পারেন তা নিজের জন্য রাখুন ও যেই কাজে আপনি এক্সপার্ট না তার জন্য দক্ষ লোকবল নিয়োগ দিন।  

৪। আপনার ব্যবসায়িক পার্টনারের সাথে লিখিত চুক্তি না করা

ব্যবসায় যেকোন কিছু লিখিত হওয়া উচিত। যখন ব্যবসায়িক পার্টনার খুঁজবেন বা কারো সাথে পার্টনারশীপে ব্যবসা করবেন তখন অবশ্যই লিখিত চুক্তি করে নিবেন।  

আপনার পার্টনার যে হোক না কেন লিখিত চুক্তি না থাকলে আপনি পরবর্তীতে ঝামেলায় পড়তে পারেন। বিশেষভাবে আপনার পার্টনারের দায়িত্ব, কাজ, বিনিয়োগ ইত্যাদি বিষয় উল্লেখ করতে হবে। এছাড়া যখন কোন পার্টনার ব্যবসা ছেড়ে দিবে তখন ব্যবসার কি হবে তার বর্ণনাও থাকবে আপনার চুক্তিপএে।

৩। অস্থিরতা ও ধৈর্যের অভাব

আমরা সকলেই জানি রোম একদিনে তৈরি হয়নি। একই সাথে আপনার নতুন ব্যবসাও একদিন বা এক মাস কিংবা এক বছরেও তৈরি হতে নাও পারে। এই ধৈর্যের অভাবের জন্য আপনার ব্যবসা ব্যর্থ হতে পারে।

২। মার্কেটিং প্ল্যান না থাকা

যে কোন ব্যবসায়ের জন্য মার্কেটিং প্ল্যান থাকা খুবই গুরুত্বপূর্ণ। আপনার অনেক ভালো পণ্য থাকতে পারে বা আপনার কোম্পানি ভালো সেবা দিয়ে থাকে, কিন্তু তা কেউ জানে না। তাহলে বিশ্বাস করুন আপনার এই ভাল পণ্য বা সেবার এক পয়সারও দাম নেই।

একটি মার্কেটিং প্ল্যান আপনাকে আপনার গ্রাহক খুঁজে পেতে সাহায্য করবে এবং সাধারন প্রতিযোগিতা থেকে আপনাকে আলাদা রাখবে। তাই যেকোন ব্যবসায় মার্কেটিং প্ল্যান অবশ্যই থাকা চাই। আরোও পড়ুন – অসন্তুষ্ট গ্রাহককে যেভাবে সন্তুষ্ট করা যায়

১। লিখিত বিজনেস প্ল্যান না থাকা

একটি বিজনেস প্ল্যান শুধু আপনার ব্যবসাকে পরিচালনা করবে না, সাথে সাথে আপনাকে অনুপ্রাণিত করবে। কারন একটি বিজনেস প্ল্যানে ব্যবসার বর্ণনা ও লক্ষ নির্ধারণ করা থাকে। এছাড়াও একটি বিজনেস প্ল্যানের নানা দিক থেকে ব্যবসাটিকে সফল করতে সাহায্য করবে। কেননা আপনি জানেন যে, ব্যবসার পরিকল্পনা বা বিজনেস প্ল্যান ব্যবসার জন্য রোডম্যাপ হিসাবে কাজ করে।

কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক