৩টি নতুন ব্যবসার ধারণা যা আপনাকে উদ্যোক্তা হিসেবে অনুপ্রাণিত করবে

নতুন ব্যবসার ধারণা

৩টি নতুন ব্যবসার ধারণা

৩টি নতুন ব্যবসার ধারণা

আপনি কি নতুন ব্যবসার ধারণা অনুসন্ধান করছেন? আমরা নিত্য নতুন ব্যবসার ধারনা নিয়ে অনুসন্ধান করেছি এবং মনে করছি যে এই ৩টি ব্যবসার ধারণা আপনাকে উদ্যোক্তা হিসেবে আতœপ্রকাশে সহজেই অনুপ্রাণিত করবে। নিচে ৩টি ব্যবসার ধারণা দেওয়া হলো যা শুরু করতে অল্প বিনিয়োগই যথেষ্ট।

ক্যারিয়ার প্রশিক্ষক

বেকারত্ব একটি অভিশাপ স্বরূপ। জনসংখ্যা বৃদ্ধির সাথে সাথে দিন দিন বেকারদের সংখ্যা বাড়ছে। অনেকেই আছেন যারা উচ্চ শিক্ষা শেষ করে চাকুরীর আশায় হন্নে হয়ে ঘুরছেন। কিন্তু সঠিক দিক নির্দেশনার অভাবে কাঙ্খিত কর্ম জীবন শুরু করতে পারছেন না। একজন ক্যারিয়ার প্রশিক্ষক সঠিক নির্দেশনার মাধ্যমে কাঙ্খিত কর্মজীবন শুরু করতে সহায়ক হতে পারেন।

বর্তমানে চাকুরীর অনুসন্ধান প্রক্রিয়া আগের তুলনায় ভিন্ন। সামাজিক যোগাযোগ মাধ্যম ও অন্যান্য উপাদান গুলো কর্ম খোজঁকারীদের জন্য প্রতিযোগিতা গুলো কঠিন করে তুলছে। যার ফলে কর্ম খোঁজকারীদের প্রক্রিয়া গুলো বুঝে উঠার জন্য অতিরিক্ত সাহায্যের প্রয়োজন হয়।

তাই আগের তুলনায় বর্তমানে ক্যারিয়ার প্রশিক্ষক অনেক বেশি জনপ্রিয় হয়ে উঠছেন। ক্যারিয়ার প্রশিক্ষকগণ কর্ম খোজঁকারীদের নির্দেশনা নির্ধারণে সহায়তা করে থাকেন। তারা দক্ষতার মূল্যায়ন করতে পারে, চাকুরী অনুসন্ধান, এবং কর্ম পরিকল্পনা, জীবন বৃত্তান্তের খসড়া, কভার লেটার, রেফারেন্স পেইজ ইত্যাদি তৈরি করতে পারেন এবং ইন্টাভিউয়ের জন্য প্রস্তুত করতে পারেন।

আজকের প্রতিযোগিতা মূলক বাজারে প্রার্থীদৈরকে একটি নির্দিষ্ট অবস্থানে সফলতার সাথে আরোহণের জন্য ক্যারিয়ার প্রশিক্ষকদের ভূমিকা অপরিসীম। বর্তমানে এটি একটি লাভজনক উন্মুক্ত শিল্পে রূপান্তরিত হয়েছে এবং এর চাহিদা বেড়েই চলছে। পড়ুন – প্রত্যাখান ও ব্যর্থতার ভয় কাটিয়ে উঠার সেরা পরামর্শ

সামাজিক যোগাযোগ মাধ্যম পরামর্শদাতা

সোশ্যাল নেটওয়ার্কিং সাইট গুলো বর্তমান বাণিজ্যিক বিশ্বে অন্যতম শক্তিশালী হাতিয়ার হয়ে উঠছে। তবে এখনও অনেক বাণিজ্যিক প্রতিষ্ঠানই কিভাবে তাদের ব্যবসার সুবিধার্থে এইসব নেটওয়ার্কিং সাইট গুলো ব্যবহার করতে হয় তা জানেন না। অথবা এই সব সাইটে সময় ব্যয় করার মত সময় থাকে না।

পরিসংখ্যানে দেখা যায় যে, ইন্টারনেট ব্যবহারকারীরা প্রতি মাসে ৩০ ঘন্টারও বেশি সময় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট গুলোতে ব্যয় করেন। সামাজিক যোগাযোগ মাধ্যম পরামর্শদাতারা কোন প্রতিষ্ঠানের হয়ে সাধারনত সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রচারনা  চালায়। আরো জানুন – জীবনে বড় হতে হলে কখনই নিজেকে ছোট ভাববেন না

ফটো সংরক্ষণ সফটওয়্যার

স্মার্টফোন এই যুগে ছবি তোলা ও স্মৃতি সংরক্ষণ আগের তুলনায় সহজতর হয়েছে। বিবাহ, জন্মদিন, ছুটির দিন কিংবা স্কুলের প্রথম দিন গুলোর মতো ঘটনা গুলো সবাই ফটোগ্রাফির মাধ্যমে সংরক্ষণ করে রাখতে চায়। ছবি তোলার পর তা শুধু অ্যালবামেই সংরক্ষণ করা হয় অথবা ডিজিটাল ক্যামেরার মেমোরীতেই পরে থাকে। পুনরায় আর দেখা হয় না।

তাই পরিবারের বিভিন্ন অনুষ্ঠানের ছবি ও ভিডিও গুলো সংরক্ষণে সহায়তা করতে একটি নতুন ব্যবসা শুরুর প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। যে কোন উদ্যোক্তা একটি নিজস্ব ফটো সংরক্ষণ সফটওয়্যার তৈরি করে এই ব্যবসাটি পরিচালনা করতে পারে। এটি একটি সৃজনশীল ব্যবসার ধারণা।