সম্ভাব্য যে ৭টি কারন আপনি এখনো ধনী হতে পারছেন না

যে কারন আপনি এখনো ধনী হতে পারছেন না

সম্ভাব্য যে ৭টি কারন আপনি এখনো ধনী হতে পারছেন না

সম্ভাব্য যে ৭টি কারন আপনি এখনো ধনী হতে পারছেন না

সম্পদশালী হওয়া দোষের কিছু না, আমরা কম বেশী সবাই ধনী হতে চাই। কেউ প্রকাশ করে আবার কেউ করে না। কেন এখনো আপনি ধনী হতে পারছেন তা আপনি ছাড়া কারো জানার কথা না। তারপরেও সাধারন কিছু বিষয় থেকে যায়। আজকে এই লেখাটিতে তেমন সম্ভাব্য ধনী না হওয়ার কারন গুলো তুলে ধরার চেষ্টা করছি।

একটি মাএ ইনকাম বা আয়ের মাধ্যম

আপনি জানেন কি আমাদের এই পৃথিবীতে যারা মিলিনিয়র ($) তাদের এভারেজে ৭টি মাধ্যম থাকে টাকা আয় করার। যার মানে তারা প্রতি মাসে ৭টি উৎস থেকে টাকা আয় করে। যেহেতু আপনার টাকা আয়ের উৎস মাএ ১টি তাই আমি ধনী হতে পারছেন না।

আপনি ধনীদের মত ব্যয় করেন

আপনার প্রতিদিনের ব্যয় একবার যাচাই করুন। আয়ের সাথে মিল রেখে ব্যয় করার চেষ্টা করুন। আপনি ধনী হতে পারবেন কিনা তা নির্ভর করে আপনি কত টাকা প্রতিদিন জমাতে পারবেন।

সঠিক পরিকল্পনা নেই

টাকা খরচের আগে কত টাকা জমাবেন তার উপর নির্ভর করে আপনি ধনী হতে পারবেন কিনা। তাই একটি সঠিক পরিকল্পনা বানাতে হবে এবং সেই মোতাবেক এগিয়ে যেতে হবে।

ঘুমন্ত টাকা ও জীবিত টাকা বুজতে না পারা

আপনি যেই টাকা প্রতিমাসে জমাবেন তা কি জীবিত রাখবেন না ঘুম পাড়িয়ে রাখবেন সেইটা বুজতে না পারা। টাকা জমানোর সাথে আপনাকে টাকা বিনিয়োগ করতে হবে, আর না হয় ধনী হতে পারবেন না। আরো পড়ুনঃ ঘুমন্ত টাকা বনাম জীবত টাকা

খরচের হিসাব না রাখা

এটি একটি অন্যতম কারন যা আমাদের চোখের অন্তরালে থাকে। আপনি প্রতি মাসে কত টাকা আয় করছেন এবং কত টাকা কোন খাতে খরচ করছেন তা লিখে রাখছেন না। এর ফলে আপনি কোন কোন খাতে অতিরিক্ত টাকা খরচ করছেন তা বুজতে পারছেন না।

বাকীতে পণ্য কেনা কাটা

বাকীতে যখন আপনি কোন পণ্য কিনবেন আপনি ঋণী হয়ে গেলেন। এই ক্ষেএে যে সমস্যা হয় তা হল অতিরিক্ত পরিমাণ পণ্য কেনা হয়। ধরুন আপনি একটি দোকান থেকে প্রতি মাসের বাজার একবারে করেন, এবং বাজারের লিস্টে থাকা সব পণ্য কেনার পরেও আপনি আবার দোকানে সাজানো পণ্যের দিকে তাকিয়ে দেখেন, এর কারন আপনি বাকীতে কিনছেন, তাই আজ থেকে বাকীতে কেনা বন্ধ করে দিন।

জীবনে সংগ্রাম করতে হবে আপনি মেনে নিয়েছেন

হ্যাঁ, বড় হতে হলে সংগ্রাম করতে হবে। তাই বলে সারা জীবন? ধনী হতে হলে পরিবর্তন হতে হবে, চ্যালেঞ্জ নিতে হবে, সৎ থেকে কঠিন পরিশ্রম করলে সফলতা। কখনই ধৈর্য হারাবেন না।