দুর্বলতা উন্নত করার চেয়ে শক্তি বাড়ানো ভাল

 

দুর্বলতা উন্নত করার চেষ্টা করা থেকে শক্তি বাড়ানো ভাল

দুর্বলতা উন্নত করার চেষ্টা করা থেকে শক্তি বাড়ানো ভাল

আমরা প্রতিটি ব্যক্তিই আলাদা। আমাদের মধ্যে থাকা দুর্বলতা ও শক্তি কখনই এক থাকে না। জীবনে সফল হতে হলে কিছু দক্ষতা অর্জন করতে হয়। এই দক্ষতা অর্জনের পথে আমাদের মধ্যে থাকা দুর্বলতা ও শক্তি নির্ণয় করতে হয়।

 

একজন মানুষ কখনই সব রকমের দক্ষতা তার নিজের মধ্যে ফুটিয়ে তুলতে পারে না এবং কখনই সব বিষয়ে দক্ষ হওয়ার চেষ্টাও করা উচিত না। আপনাকে সব কিছুতে ভাল হতে হবে বিষয়টা কিন্তু এ রকম না, সফল হওয়ার জন্য যতটুকু দরকার ঠিক ততটুকু হলেই চলবে।

 

আপনি নিজের মধ্যে থাকা Strength বা শক্তি বাড়াবেন, না Weakness বা দুর্বলতা উন্নত করবেন তা নির্ভর করে আপনার মধ্যে থাকা বর্তমান দক্ষতার উপর। এর জন্য আপনাকে একটি লিস্ট বানাতে তবে।

 

এই লিস্টে একদিকে আপনার Strength বা শক্তির নাম লিখতে হবে এবং অন্যদিকে Weakness বা দুর্বলতা কি কি আছে তা খুঁজে লিখতে হবে।

 

এই লিস্ট একটু সময় নিয়ে করুন, কেননা একটু ভুল হলে বা কোন একটি দক্ষতা বাদ গেলে তা আপনারই ক্ষতি। ধরুন আপনি ভাল লিখতে পারেন, এই দক্ষতা আপনার একটি Strength বা শক্তি।

 

আবার ধরুন আপনি অন্যের সামনে দাঁড়িয়ে কথা বলতে পারদর্শী না, এটি আপনার দুর্বলতা বা Weakness। আরো পড়ুন – সফল হতে চাইলে আত্নবিশ্বাসী হতে হবে

 

আপনি যদি আবেগ নিয়ন্ত্রণ করতে পারেন তবে এটি আপনার Strength বা শক্তি। আবার, অতীত নিয়ে চিন্তা করে হতাশ হন তবে এটি আপনার Weakness বা দুর্বলতা।

 

এই রকম যত বড় লিস্ট করা যায় ততই ভালো। লিস্ট করা শেষ হয়ে গেলে আপনাকে পুনরায় মিলিয়ে নিতে হবে যেন কোন একটি দক্ষতা বাদ না পরে যায়।

 

এবার সফল হওয়ার জন্য যা যা দরকার তা যদি আপনার থেকে থাকে তবে নতুন করে দুর্বলতা উন্নত করার দরকার নেই বলনেই চলে।

 

আপনার Weakness বা দুর্বলতায় যদি এমন কিছু থাকে যা আপনি মনে করেন সফল হতে হলে একজন মানুষের মধ্যে অবশ্যই থাকা চাই তবে তা উন্নত করতেই হবে।

 

তবে একটি বিষয় হচ্ছে দুর্বলতা উন্নত করা যথেষ্ট সময় সাপেক্ষ ও কষ্টসাধ্য। এর থেকে নিজের মধ্যে থাকা Strength বা শক্তি আরো বাড়িয়ে নেওয়া তুলনামূলক সহজ।

 

আপনি যখন কোন একটি বিষয়ে এক্সপার্ট হবেন তখন আপনার আত্নবিশ্বাস বহুগুন বেড়ে যাবে, ঠিক তেমনি আপনি অবশ্যই চাইবেন না কোন একটি সাধারন বিষয়ে আপনার Weakness বা দুর্বলতা থাকুন। -কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক