ট্রেড লাইসেন্স ব্যবসার শুরুতেই তৈরি করে ব্যবসায় নিজেকে এগিয়ে রাখুন

ট্রেড লাইসেন্স ব্যবসার শুরুতেই তৈরি করুন

বৈধভাবে আপনি যেই ব্যবসা পরিচালনার করতে চান না কেন ট্রেড লাইসেন্স থাকা চাই

বৈধভাবে আপনি যেই ব্যবসা পরিচালনার করতে চান না কেন ট্রেড লাইসেন্স থাকা চাই

ইংরেজীতে Trade license বা বাংলায় “ট্রেড লাইসেন্স” নামে যেই শব্দটির সাথে আমারা পরিচিত তার আক্ষরিক মানে হচ্ছে ব্যবসা করার অনুমতি পএ। সহজে বলা যায় আপনি যেই ব্যবসা করবেন তার জন্য যথাযথ দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তাদের কাছ থেকে লিখিত অনুমতিই ট্রেড লাইসেন্স। বৈধভাবে আপনি যেই ব্যবসা পরিচালনার করতে চান না কেন ট্রেড লাইসেন্স থাকা চাই।

সারা বাংলাদেশের সকল ইউনিয়ন পরিষদ, সিটি করপোরেশন ও মেট্রোপলিটন এলাকা সহ উপজেলা পরিষদ এই ট্রেড লাইসেন্স দিয়ে থাকে। একজন ব্যবসায়ী কাছে ট্রেড লাইসেন্সের গুরুত্ব অত্যন্ত। আপনার যদি জাতীয় পরিচয় পএ বা জন্ম সনদ না থাকে তাহলে আপনি একজন বাংলাদেশী হিসাবে পরিচয় দিতে পারেন না তেমনি একজন ব্যবসায়ীর পরিচয় বহন করে তার ট্রেড লাইসেন্স।

অনেক ছোট উদ্যোক্তাগন ট্রেড লাইসেন্সের গুরুত্ব খুব বেশী দিতে চায় না। যা একটি মস্ত বড় ভুল, বরং যেদিন থেকে ব্যবসা শুরু হয়েছে সেই দিনই ট্রেড লাইসেন্সের জন্য আবেদন করা উচিত।

ব্যবসায়ীর যে কোন সময় নগত অর্থের প্রয়োজন হয় এবং সে পরিমাণ অর্থ তার কাছে নাও থাকতে পারে। তখন সে ব্যাংক বা যেকোন আর্থিক প্রতিষ্ঠানের শরানাপন্ন হয়। এই ক্ষেএে ব্যাংক বা আর্থিক প্রতিষ্ঠান থেকে ব্যবসায়িক লোন নিতে হলে ট্রেড লাইসেন্স থাকতেই হবে। শুধু তাই নয় লাইসেন্সের বয়স কোন কোন ব্যাংক দুই বছরের কম হলে লোন দেয় না। তাই লোন পেতে হলে Trade license বাধ্যতামূলক।

তাই যখন ব্যাংক ঋণ প্রয়োজন হবে তখন লাইসেন্স না করে আগেই বানিয়ে ফেলুন। তাহলে কাগজ কলমে আপনার ব্যবসার বয়স বা অভিজ্ঞতা বাড়বে। আরো পড়ুন – অল্প পুজিঁতে যেভাবে একটি লাভজনক ব্যবসা শুরু করবেন

যেকোনো ব্যবসায়ী বা উদ্যোক্তার জন্য ট্রেড লাইসেন্স হচ্ছে তার পরিচয় পএ। আপনি কত বছর ধরে ব্যবসা করছেন সেই তথ্যর ভাণ্ডার হচ্ছে ট্রেড লাইসেন্স। ধরুন আপনি বিগত দশ বছর ধরে ব্যবসা করে আসছেন, সেইটা আপনি জানেন কিন্তু আপনার ব্যবসার নতুন পাটনার জানেন না। আপনি যদি বলেন আপনার অনেক ব্যবসায়িক অভিজ্ঞতা আছে তাহলে তার প্রমান হচ্ছে আপনার লাইসেন্স পএ।

বিশেষ করে যখন আপনি নতুন করে কোন ব্যবসায়িক পাটনার খুঁজবেন তখন তার অভিজ্ঞতার সারটিফিকেট হচ্ছে তার Trade license বা বাংলায় “ট্রেড লাইসেন্স”।  তাই যেদিন থেকে আপনি ব্যবসা শুরু করবেন সেই দিন থেকেই আপনার প্রতিষ্ঠানের জন্য লাইসেন্স বানিয়ে ফেলুন।