যে ১০ টি কারণে টাকা সঞ্চয় করা জরুরী

যে ১০ টি কারণে টাকা সঞ্চয় করা জরুরী

যে ১০ টি কারণে টাকা সঞ্চয় করা জরুরী

যে ১০ টি কারণে টাকা সঞ্চয় করা জরুরী

আমাদের প্রয়োজনীয়তা ও চাওয়া সীমাহীন। আজকের প্রয়োজনীয়তা ও চাওয়া গুলো মেটাতে আজকেই ব্যয় করতে হয়। কিন্তু পরবর্তী দিনের প্রয়োজনীয়তা ও চাওয়া গুলো মেটাতে হলে সঞ্চয় করা অত্যন্ত জরুরী। তা সত্ত্বেও অনেকেই সঞ্চয় করতে পারে না। তারা সঞ্চয়ের পরিবর্তে ব্যয় করেই চলেছে।

সঞ্চয়ের একমাএ উপায় হলো এখন থেকেই সঞ্চয় শুরু করবো এই কথার উপর অটল থাকা। এখানে আমরা কেন প্রত্যেকের অর্থ সঞ্চয় করা উচিত সে সম্পর্কে আলোচনা করব। নিচে ১০ টি কারণ সম্পর্কে আলোচনা করা হলো।

সঞ্চয় অর্থনৈতিক স্বাধীনতা তৈরি করে

আপনার ভবিষ্যত খরচ গুলো বহন করার জন্য সঞ্চয় করা অত্যন্ত জরুরী। সঞ্চিত অর্থ থাকলে ভবিষ্যত খরচ গুলো মেটানোর জন্য কারো উপর নির্ভর করতে হয় না। এক্ষেএে আপনাকে চিন্তা মগ্ন হতে হবে না। আপনি যদি এখন থেকে অর্থ সঞ্চয় করা শুরু করেন তবে ভবিষ্যতে আপনার একটি আর্থিক নিরাপত্তা থাকবে। অনেক গবেষক বলেছেন সঞ্চয় ভবিষ্যত সুখকে প্রভাবিত করতে পারে।

জমি বা বাড়ি কেনার করার জন্য সঞ্চয় করুন

আপনি কি ভাড়া বা আপনার পিতামাতার বাড়িতে থাকেন? আপনি যদি একটি নিজস্ব বাড়ি কিনতে চান তাহলে সঞ্চয়ের কোন বিকল্প নেই। তাছাড়া আপনার নিজের জন্য জমি ক্রয় করতে হলেও আপনাকে সঞ্চয় করতে হবে।

অপ্রত্যাশিত জরুরী ব্যয় গুলো বহন করতে

জীবন পরিচালনা করতে গিয়ে আমাদেরকে অনেক সময় অপ্রত্যাশিত অনেক সমস্যায় পড়তে হয়। আর সে অপ্রত্যাশিত সমস্যাটি সমাধানের জন্য সঞ্চিত অর্থ গুলো হতে পারে এক মাএ ভরসা। তাই ভবিষ্যতের যে কোন অপ্রত্যাশিত সমস্যা সমাধানের জন্য হলেও সঞ্চয় করা উচিত। আরো পড়ুন – যে উপায়ে কঠিন সময়েও অর্থ সঞ্চয় করা যায়

সুযোগ গ্রহণ করতে

আপনার যদি একটি ভালো সঞ্চয় থাকে তাহলে যে কোন সুযোগ আসলেই আপনি তা গ্রহণ করতে সক্ষম হবেন। সময় মতো সুযোগ গ্রহণ করার কারণে অনেক মানুষের জীবনই পরিবর্তিত হয়েছে। ধরুন, আপনার কোন একজন বন্ধু আপনাকে ভালো একটি ব্যবসায় বিনিয়োগের প্রস্তাব করল। কিন্তু আপনার কাছে টাকা নেই। তাহলে আপনি ঐ সুযোগটি গ্রহণ করতে পারবেন না। অথচ সঞ্চিত কিছু অর্থ থাকলে আপনি সে সুযোগটি লুফে নিতে পারতেন।

নিজের ব্যবসা শুরুর জন্য সঞ্চয় করুন

যদি আপনার জীবনে কোন সুযোগ না আসে তাহলে আপনি নিজেও কি কোন সুযোগ তৈরি করবেন না? ভবিষ্যতে নিজের একটি ব্যবসা প্রতিষ্ঠান গড়ে তোলার জন্য সঞ্চয় করুন। কারণ প্রারম্ভিক অবস্থায় যে কোন ব্যবসার জন্য মূলধন খোজেঁ পাওয়া অত্যন্ত কঠিন।

জেনে নিন – ছাএ অবস্থায় টাকা জমানো ১০টি সেরা উপায়

শিক্ষার জন্য সঞ্চয় করুন

আপনি কি আপনার নিজেকে বা আপনার সন্তানদেরকে উচ্চ শিক্ষিত করে তোলার কথা ভাবছেন? তাহলে অবশ্যই আপনাকে অর্থ সঞ্চয় করতে হবে। যদি আপনার সঞ্চিত অর্থ থাকে তাহলে আপনাকে টিউশন ফি গুলো প্রদান করতে পার্ট টাইম চাকুরী খোজঁতে হবে না। তাই উচ্চ শিক্ষিত হওয়ার স্বপ্ন থাকলে আপনাকে অর্থ সঞ্চয় করতে হবে।

অবসর কালীন জীবনের জন্য সঞ্চয়

অবসর কালীন জীবনে নিজের প্রয়োজনীয়তা গুলো মেটাতে সঞ্চয় করা অত্যাবশ্যক। আপনার যদি সঞ্চিত অর্থ থাকে তাহলে আপনি যত দ্রুত সম্ভব অবসরে আসার কথা চিন্তা করতে পারবেন। তাই অবসর কালীন জীবনের কথা চিন্তা করে অর্থ সঞ্চয় করতে হবে।

বড় ধরনের খরচ গুলো মেটাতে সঞ্চয় করুন

আপনি কি আপনার পরিবারের সদস্যদের সাথে ছুটি কাটাতে চান বা একটি সামার ক্যাম্প আয়োজন করতে চান ? অথবা আপনি কি একটি নতুন গাড়ী ক্রয় করতে চান ? অথবা আপনি কি বিয়ে করতে চান ? যদি আপনার উত্তর হ্যাঁ হয়ে থাকে তাহলে আপনাকে সঞ্চয় করা শুরু করতে হবে।

সঞ্চয় আপনাকে ভালো বোধ করতে সহায়তা করবে

নিয়মিত অর্থ সঞ্চয় আপনাকে ভালো বোধ করতে সহায়তা করবে। কারণ এর ফলে আপনাকে অপ্রত্যাশিত খরচ গুলোর জন্য বাড়তি চিন্তা করতে হবে না।

যাকাত আদায় ও অন্যকে দিতে পারবেন

অন্যদেরকে দান করা একটি দয়ার কাজ। যা অনেক মানুষের স্বাস্থ্য ও জীবনকে প্রভাবিত করতে পারে। সঞ্চয় আপনাকে যে আর্থিক স্বাধীনতা প্রদান করবে তার ফলে আপনি অন্যদেরকে দান করার ব্যাপারে আতœবিশ্বাসী হয়ে উঠতে পারবেন। দান মানুষের জীবনকে অর্থবহ করে তোলার একটি গুরুত্বপূর্ণ মাধ্যম।