টাকা ধার নেওয়া বন্ধ করুন

টাকা ধার নেওয়া বন্ধ করুন

টাকা ধার নেওয়া বন্ধ করুন

টাকা ধার নেওয়া বন্ধ করুন

আমাদের জীবনে নানা দরকারে আমরা একে অপরের থেকে টাকা ধার করে থাকি। তবে এই টাকা ধার করা যদি আমাদের অভ্যাসে পরিণত হয় তবে সন্দেহ আছে আমাদের জীবনে সাফল্য নাও আসতে পারে।

 

এদের থেকে বোকা আর কে হতে পারে যারা টাকা ধার করে নিজের সখ পূরণ করতে চায়। যতক্ষন পারা যায় ততক্ষন টাকা ধার করা থেকে বিরত থাকতে হবে। আপনাকে মনে রাখতে হবে, টাকা ধার করা কখনই আপনার আত্নসন্মান বাড়াতে বা সফল বানাতে পারে না। কেন টাকা ধার করা বন্ধ করবেন এর কিছু কারন আছে; এর মধ্যে কিছু উল্লেখযোগ্য কারন তুলে ধরছি।

 

সম্পর্ক নষ্ট হয়

আপনি যদি কারো সাথে সত্যিকার অর্থে সম্পর্ক নষ্ট করতে চান তবে আপনাকে যুদ্ধ করতে হবে না। তার সাধ্যের বাইরে গিয়ে কিছু টাকা তাকে ধার দিন এবং একটি সময় নিদিষ্ট করে দিন। দেখবেন সে নিজের থেকে আপনাকে এড়িয়ে চলবে। ঠিক তেমনি আপনি যদি এটি না চান তবে টাকা ধার নেওয়া বন্ধ করুন।

 

টাকা ফেরত পাওয়ার সম্ভবনা কমে যায়

এ রকম উদাহরন আপনার আমার অনেক জানা আছে! আপনি কাউকে টাকা ধার দিয়ে সাহায্য করছেন এবং সেই টাকা আজও ফিরে পাননি, এ রকম হতেই পারে। তাই পরিবর্তীতে টাকা ধার নেওয়া বা দেওয়ার আগে কাকে টাকা দিচ্ছেন তা বুজে দিন।  

 

মালিক চাকর সম্পর্ক শুরু হয়

বিষয়টা শুনতে খারাপ লাগলেও এটাই বাস্তব। আপনি যখন কারো কাছ থেকে টাকা ধার নিবেন তখন আপনার মনে হীনমন্যতা কাজ করবে। এর ফলে আপনি ঐ ব্যক্তির সকল কাজকে মেনে নিবেন যা স্বভাবগত ভাবেই মালিক চাকর সম্পর্কে রূপ নেয়।

 

টাকার চাহিদা আরো বেড়ে যায়

আপনি যখন আপনার বিপদের সময় টাকা ধার করে বিপদটি কাটিয়ে উঠেছেন তখন আপনার মনে যদি এই রকম ধারনা হয় যে, আবার যখন টাকা লাগবে তখন আবার ধার করবেন তবে আপনি বোকার স্বর্গে আছেন, কেননা পরের বার আবার টাকা ধার নাও পেতে পারেন। ফলে টাকা ধার নেওয়া আপনার টাকার চাহিদা আরো বাড়িয়ে দিবে।

 

নিজের যোগ্যতা ফুটিয়ে তোলা যায় না

আপনি যখন নিজের টাকা দিয়ে কোন কিছু কিনবেন তার আনন্দ আর অপরের থেকে টাকা ধার করে যখন কিনবেন তার আনন্দ কখনই এক হবে না। আপনাকে মনে রাখতে হবে, অন্যের টাকায় পাইন গাছ হওয়ার চেয়ে, নিজের টাকায় ঝোপ জঙ্গল হওয়া উত্তম।

কে এম চিশতি সিয়াম // ইউটিউব লিঙ্ক 

আরো পড়ুন –