টাকা খরচ না করে অন্যকে সাহায্য করার ১০টি উপায়

টাকা খরচ না করে অন্যকে সাহায্য করার ১০টি উপায়

টাকা খরচ না করে অন্যকে সাহায্য করার ১০টি উপায়

টাকা খরচ না করে অন্যকে সাহায্য করার ১০টি উপায়

অন্যকে সাহায্য করার সেরা একটি উপায় টাকা খরচ করা। টাকা খরচ করার মাধ্যমে অন্যকে নানাভাবে সাহায্য করা যায়। তবে আপনার যদি নিজের আর্থিক অবস্থা ভালো না থাকে তবে আপনি অন্যকে আর্থিক ভাবে সাহায্য করতে পারবেন না।

 

আপনি একমাত্র তখনই অন্যকে সাহায্য করতে পারবেন যখন আপনার সাহায্য করার মন মানসিকতা থাকবে। অন্যকে সাহায্য করার সবচেয়ে বড় উপায় কারো ক্ষতি না করা। আজকের এই ভিডিওতে আমি আপনার সাথে টাকা খরচ না করে অন্যকে সাহায্য করার ১০ টি উপায় তুলে ধরার ইচ্ছা প্রকাশ করছি।

১। আপনি যা ব্যবহার করেন না তা অন্যকে দিয়ে দিন

যে সকল বস্তু আপনি নিজে ব্যবহার করেন না তা অন্যকে দিয়ে দিলে আপনার কোন ক্ষতি হবে না। আপনার জন্য পুরাতন ও অপ্রয়োজনীয় মনে হলেও অন্যের কাছে এর দাম আছে। বিশেষ ভাবে পুরাতন জামা কাপড়, বই, নিত্য দিনের দরকারী নানা জিনিস ইত্যাদি। যে সকল বস্ত আপনি ব্যবহার করছেন না তা অন্যকে দিয়ে দিন।

২। বুদ্ধি পরামর্শ দিয়ে সাহায্য করুন।

কেউ বিপদে পরলে তাকে সৎ বুদ্ধি পরামর্শ দিয়ে সাহায্য করতে পারেন। আপনার দেওয়া একটু আশ্বাস ও সাহস তার বিপদের দিনে মনোবল ফিরে পেতে সাহায্য করবে।

 

৩। ব্লাড ব্যাংকে রক্ত দিন

আপনি যদি সুস্থ থাকেন এবং কমপক্ষে ১১০ পাউন্ড ওজনের হয়ে থাকেন, তবে আপনি রক্ত দান করতে পারেন। এক ইউনিট রক্ত তিনজনকে বাঁচাতে পারে। আপনি প্রতি দুই মাস বা ৫৬ দিন পর একবার রক্ত দান করতে পারেন।

৪। শারীরিক শ্রম দিয়ে সাহায্য করুন

শারীরিক শ্রমের মাধ্যমে নানা ভাবে অন্যকে সাহায্য করা যায়। এর জন্য আপনার চলার পথে একটু খেয়াল করে চলতে হবে। কোন ব্যক্তি যদি তার বাজারের ব্যাগ বহন করতে না পারে তবে আপনি তাকে একটু সাহায্য করতে পারেন।

 

যদি দেখেন কোন এক ভ্যান চালন উঁচু রাস্তা দিয়ে মালামাল টেনে নিয়ে যেতে পারছে না তাহলে তাকে সাহায্য করতে পারেন। আপনি রিস্কায় থাকা অবস্থায় যদি দেখেন ঐ রিস্কাওয়ালা উচু ব্রিজে আপনাকে নিয়ে উঠতে পারছে না, তবে নেমে একটু হেটে এগিয়ে যান। এই ভাবে নানা ভাবে আপনি চাইলে অন্যকে সাহায্য করতে পারেন।  

 

৫। স্বেচ্ছাসেবক হিসাবে কাজ করুন।

যে কোন ভালো কাজে স্বেচ্ছাসেবক কাজ করে খুব সহজেই অন্যকে সাহায্য করা যায়। এর জন্য সময় ও পরিশ্রম দিতে হয়। স্বেচ্ছাসেবক কাজ করলে যেমন অন্যকে সাহায্য করা যায় ঠিক তেমনি নিজের অভিজ্ঞতা বাড়ানো যায়।

 

৬। কেউ কোনো ভালো কাজ শুরু করলে অনুপ্রেরণা দিন

মন্দ কাজ করলে যেমন বাঁধা দিতে হবে ঠিক তেমনি  ভাল কাজের প্রশংসা করতে হবে। কেউ যদি কোন কাজ শুরু করে তবে তাকে অনুপ্রেরণা দিন, এতে ঐ ব্যক্তি ঐ কাজটি আরো বেশী মনোযোগ দিয়ে করতে পারবে।

 

৭। অন্যের কথা মন দিয়ে শুনুন

কথা বলা যেমন একটি দক্ষতা ঠিক তেমনি কথা শোনাও একটি দক্ষতা। আপনি যখন কারো কথা শুনছেন এর প্রথম ও সহজ মানে হলো তাকে গুরুত্ব দিচ্ছেন। এর ফলে ঐ ব্যক্তি তার মনের ভাব প্রকাশ করতে পারবে।

৮। ভালো ব্যবহার করুন।

ভালো ব্যবহারের মাধ্যমে অন্যকে সাহায্য করা যায়। যে কোন প্রশ্নের উত্তর হাঁসি-মাখা মুখে উত্তর দেওয়া, সুন্দর করে কথা বলা অন্যের মনকে শান্ত করে দেয়। যে কোন কর্মচারি ও নিন্মপদস্থ ব্যক্তির সাথে ভালো ব্যবহার করলে ঐ ব্যক্তি তার কাজে আরো মনোযোগী হতে পারে। তাই টাকা পয়সা ছাড়াও অন্যকে আপনি সুন্দর ব্যবহারের মাধ্যমে খুশী করতে পারেন।   

আরোও পড়ুন – সফল হওয়ার ৫০টি উপায় 

৯। আপনার জ্ঞান অন্যের সাথে শেয়ার করুন

অন্যকে সাহায্য করার অন্যতম উপায় আপনি যা জানেন তা অন্যকেও জানান। আপনাকে মনে রাখবে জ্ঞান নিয়ে যত চর্চা করতে পারবেন তত বেশী জ্ঞান আরো বাড়বে। তাই আপনার জ্ঞান অন্যের কাছে শেয়ার করুন, এতে আপনিও উপকৃত হবেন।

১০। নিজের খাবার ও পানি নষ্ট করা থেকে বিরত থাকুন।

যেই ব্যক্তি ২ দিন না খেয়ে থাকে সেই জানে ক্ষুদার কষ্ট কি! আপনার দরকারের বেশী খাবার কিনে তা নষ্ট করে ফেলে দেওয়ার কোন মানেই হয় না। ঠিক তেমনি দরকারের বেশী পানি অপচয় না উচিত হবে না। – কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক