যে ৮ টি জিনিস টাকার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ

টাকার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ

টাকার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ

টাকার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ

পৃথিবী বড়ই আজব! টাকা ছাড়া দুনিয়া চলে না আবার টাকাও দিয়েও সব কিছু হয় না। অর্থই জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ জিনিস নয়। সুস্থ জীবন ধারণের জন্য অর্থের চেয়েও গুরুত্বপূর্ণ অন্য আরো জিনিস রয়েছে। অর্থ থাকলেই আপনি সুখ কিনে আনতে পারবেন না। এইতো কিছু দিন আগে বিশ্বের সব থেকে ধনী ব্যাক্তি (আম্যাজান ডট কম মালিক) এর বিবাহ বিচ্ছেদ হয়ে গেল।

অর্থ আপনার পছন্দ, অপছন্দ, শক্তি, সময় ইত্যাদি নিয়ন্ত্রণ করতে পারে না। আর সুখী ও সুস্থ জীবন ধারণের জন্য এই গুলোর বিকল্প নেই। এখানে আমরা সুখী জীবন যাপনের জন্য অর্থের চেয়ে গুরুত্বপূর্ণ কিছু বিষয় নিয়ে আলোচনা করব।

অভিজ্ঞতা

আপনার অনুভূতি গুলো জানিয়ে কাউকে পএ লিখুন। আপনার প্রিয় খাবার গুলো তৈরি করে খান। কারো প্রেমে পরুন। যে পরিস্থিতি গুলোর মুখোমুখি হতে আপনি সবচেয়ে বেশি ভয় পান সেই সব পরিস্থিতি গুলোর মুখোমুখি হওয়ার চেষ্টা করুন।

এই ধরনের কাজ গুলোর মাধ্যমে আপনি আশ্চর্যজনক কিছু অভিজ্ঞতা অর্জন করতে পারবেন। আর এই সব অভিজ্ঞতা আপনাকে সেরা মানুষ হয়ে উঠতে সাহায্য করবে। আর এই সবের জন্য বেশির ভাগ সময়ই তেমন অর্থ খরচের প্রয়োজন পড়ে না।

জ্ঞান

আপনি যদি মনে করেন আপনি সব কিছুর উত্তর জানেন তাহলেই আপনি জ্ঞানী নন। তাই শিখতে থাকুন। নতুন কিছু শেখার জন্য সময় ব্যয় করুন। এভাবে আপনি ধীরে ধীরে দক্ষ হয়ে উঠতে পারবেন। আপনি কি অর্জন করেছেন সেটা ভেবে এক সময় অবাক হয়ে উঠবেন। এক সময় আপনি প্রত্যাশার চেয়েও বেশি জ্ঞান অর্জন করতে পারবেন।

বিয়ে

আপনি যদি সম্পূর্ণরূপে নিজেকে পরিবর্তন করতে চান তাহলে বিয়ের কোন বিকল্প নেই। সম্পূর্ণরূপে নিজেকে পাল্টাতে হলে গভীর ভাবে নিজেকে অন্য এক জনের সাথে জড়াতেই হবে।

এক্ষেএে আপনাকে ক্রমাগত অন্য এক জনের কাছে আপনার জীবনের প্রতিটি অংশ খোলাসা করতে হবে। এভাবে আপনি আপনার নিজেকে ক্রমাগত শক্তিশালী করতে পারবেন। পাশাপাশি আপনি আগের চেয়েও ভালো ব্যক্তি হিসেবে নিজেকে গড়ে তুলতে পারবেন।

বন্ধুত্ব

আপনি যাদের প্রতি বিশেষ যতœশীল ও যাদের সাথে আপনার বিভিন্ন আগ্রহ শেয়ার করেন সাধারণত তাদেরকেই বন্ধু বলা হয়। অন্য কোন কিছু বা অন্য কোন কার্যকলাপকে আপনি বন্ধুত্বের বিপরীত হিসেবে দাড় করাতে পারবেন না। বন্ধুদের কাছ থেকে আপনি বিভিন্ন ধরনের সাহায্য সহযোগীতা পেয়ে থাকবেন। প্রকৃতপক্ষে বন্ধুত্বের সমকক্ষ আর কোন কিছুই নেই। আরো পড়ুন – সম্ভাব্য যে ৭টি কারন আপনি এখনো ধনী হতে পারছেন না

শারীরিক স্বাস্থ্য

কথায় আছে স্বাস্থ্যই সকল সুখের মূল। আর স্বাস্থ্য কখনো  কেনা যায় না। সুস্বাস্থ্যের জন্য ভালো খাওয়া দাওয়া আর শারীরিক ব্যায়ামের প্রয়োজন হয়। সুস্বাস্থ্যের অধিকারী না হলে পরিপূর্ণ উৎসাহের সহিত কোন কাজে সম্পৃক্ত হওয়া যায় না। কাজেই টাকার চেয়ে সুস্বাস্থ্যের প্রয়োজনীয়তা অত্যন্ত বেশি।

মানসিক স্বাস্থ্য

শারীরিক স্বাস্থ্য আর মানসিক স্বাস্থ্য দুটোই একই মুদ্রার এপিঠ এবং ওপিঠ। ভালো ভাবে আমাদের অনুভূতি গুলো প্রকাশ করতে হলে মানসিক সুস্থ্যতার বিকল্প নেই। আর মানসিক সুস্থ্যতা আমাদের পরিবেশ ও চারপাশের মানুষ গুলোর উপর নির্ভর করে।

ব্যক্তিগত আবেগ

কোন কাজগুলো সত্যিকার অর্থে আপনার অনুভূতি গুলো পরিপূর্ণ করে? যে কার্যক্রম গুলো আপনাকে ক্ষণিক সময়ের জন্য হলেও আনন্দ দেয় অর্থাৎ যে কার্যক্রম গুলোর সাথে আপনার আবেগ জড়িত সে গুলো জীবনের সবচেয়ে গুরুত্বপূর্ণ অংশ গুলোর একটি। তাই আমাদের আবেগ জড়িত এমন কাজ গুলো খুজেঁ বের করা অত্যন্ত জরুরী। প্রকৃতপক্ষে এ গুলো টাকার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ।

জেনে নিন – ঘুমন্ত টাকা বনাম জীবিত টাকা

যোগাযোগ

শ্রোতাদের নিকট আমাদের চিন্তা ও অনুভূতি প্রকাশ করতে হলে যোগাযোগ দক্ষতার বিকল্প নেই। এটি আমাদের মনের সকল আকাঙ্খা অন্যের নিকট প্রকাশ করতে সহায়তা করে। অনেক সময় যা পৃথিবীর কোন কিছুর বিনিময়েই অর্জন করা সম্ভব হয় না।

উপরের উল্লেখিত যে ৮ টি জিনিস টাকার চেয়েও বেশি গুরুত্বপূর্ণ তা নিয়ে আমাদের আলোচনা শেষ। এই ৮টি জিনিসের থেকে আরো অধিক গুরুত্বপূর্ণ হচ্ছে আপনার ইমান, ভালো ব্যবহার, সৎ পথে চলা, মিথ্যা না বলা, কাউকে ভালো উপদেশ দেওয়া, ইত্যাদি।