টাকাই সব এই বিষয়ে কি আমরা সবাই একমত?

টাকাই সব এই বিষয়ে কি আমরা সবাই একমত?

টাকাই সব এই বিষয়ে কি আমরা সবাই একমত

টাকাই সব এই বিষয়ে কি আমরা সবাই একমত

“টাকাই সব” এই কথাটি আমরা কম বেশি সবাই অসংখ্য বার শুনেছি। আমাদের চারপাশের সংস্কৃতি অর্থ সম্পর্কে আমাদেরকে নানা বার্তা দিয়ে থাকে। তার মধ্যে এই বার্তাটিই সবচেয়ে বেশি প্রসিদ্ধ। আমাদেরকে মনে রাখতে হবে যে জীবিকা নির্বাহের ক্ষেএে অর্থ খুবই গুরুত্ব বহন করে।

অর্থ দিয়ে কখনো সুখ কেনা যায় না। টাকার অনেক ক্ষতিকর প্রভাব থাকলেও এখানে আমরা শুধুমাএ টাকার গুরুত্ব নিয়ে আলোচনা করব। অর্থাৎ টাকা কেন গুরুত্বপূর্ণ সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।

১. অর্থ খুবই গুরুত্বপূর্ণ কারণ অর্থ থাকার মানে হলো আপনি একা নন। অর্থ থাকার মানে হলো আপনি কারো উপর নির্ভরশীল নন। আর টাকা না থাকলে আপনাকে কর্মের পিছনে ছুটতে হবে, অর্থের জন্য মাস টু মাস হিসাব করতে হবে। পাশাপাশি অযথাই বসের বকা শুনতে হতে পারে।

২. অর্থ আপনাকে আপনার জীবন নিয়ন্ত্রণ করেঅর্থ থাকলে আপনি স্বাধীন ভাবে আপনার নিজের পথ তৈরি করতে পারবেন। পাশাপাশি আপনার পছন্দ গুলোকে প্রাধান্য দিতে পারবেন।

আমরা অনেকেই আমাদের কর্ম জীবনটিকে ঘৃণা করলেও কর্ম জীবনটিতেই আটকে থাকতে হয়। কারণ কর্মটি হারালে আমরা আমাদের পরিবারের ভরণ পোষন করতে পারবো না। আরো পড়ুন – ঘুমন্ত টাকা বনাম জীবিত টাকা

উদাহরণস্বরুপ একটি গল্প বলা যেতে পারে। ধরুন আপনার বাবা খুবই ভালো একজন ছাত্র ছিলেন। তিনি কোন একটি ভালো বিশ্ববিদ্যালয়ে স্কলারশীপ সহ ভর্তির সুযোগ পেয়েছিলেন। কিন্তু তার বাবা মা অত্যন্ত গরীব ছিলো।

বিধায় তাকে ভর্তি বাতিল করে সংসারের হাল ধরতে হয়েছিলো। আর হাল ধরতে গিয়ে তিনি একটি কর্মে প্রবেশ করেছিলেন। তিনি এখনো সেই কর্মটিই চালিয়ে যাচ্ছেন। অথচ যদি বিশ্ববিদ্যালয় থেকে পড়াশোনা শেষ করতে পারতেন তাহলে তিনি আজ সমাজে প্রতিষ্ঠিত কাতারে থাকতেন।

৩. টাকা থাকলে আপনি আপনার সন্তানদেরকে যে কোন ক্ষেএে সর্বোচ্চটা দিতে পারবেন টাকা থাকলে সন্তানদের ভালো শিক্ষা, ভালো চিকিৎসা, ভালো পোশাক দেওয়া সম্ভব।

অন্য দিকে টাকা না থাকলে তাদেরকে ভালোটা দেওয়ার কল্পনাও করা যাবে না। বরং কোন রকমে তাদের মৌলিক চাহিদা গুলো পূরণ করাই কষ্টসাধ্য হয়ে পড়বে। পড়ুন – সম্ভাব্য যে ৭টি কারন আপনি এখনো ধনী হতে পারছেন না

৪. টাকা থাকলে অর্থনৈতিক কোন উদ্বেগ কাজ করে না বরং চিন্তা ধারা অনেক উন্নত হয়ে থাকে। যাদের টাকা আছে তারা ভাগ্য হারানোর ভয়ে উদ্বিগ্ন থাকে না। অপর দিকে টাকা না থাকলে সারাক্ষণ নানা অর্থনৈতিক উদ্বেগ কাজ করে।

৫. টাকা আপনাকে আপনার সম্প্রদায়ের নিকট জনপ্রিয় করে তুলতে পারে টাকা থাকলে আপনি আপনার সম্প্রদায়ের জন্য নানা দাতব্য প্রতিষ্ঠান তৈরি করতে পারবেন এবং তাদেরকে নানা ভাবে সাহায্য সহযোগীতা করতে পারবেন। এর ফলে আপনি সহজেই তাদের বিশ্বাস অর্জন করতে পারবেন।

৬।টাকা থাকলে স্বাচ্ছন্দ্যপূর্ণ ভাবে জীবনযাপন করা যায়। টাকা আপনার জীবন যাপনকে আরামদায়ক ও বিলাসিতাপূর্ণ করে তুলতে পারে। অপর দিকে টাকা না থাকলে প্রতিনিয়ত যুদ্ধ করে জীবন যাপন করতে হবে।