৫টি অভ্যাস যা আমাদের জীবনকে উন্নত করতে পারে

৫টি অভ্যাস যা আমাদের জীবনকে উন্নত করতে পারে

৫টি অভ্যাস যা আমাদের জীবনকে উন্নত করতে পারে

৫টি অভ্যাস যা আমাদের জীবনকে উন্নত করতে পারে

নিজেকে পরিবর্তন করার উপায় খুঁজছেন? কিভাবে জীবনে উন্নতি করা যায় জানতে চাচ্ছেন? জেনে নিন জীবনকে সুন্দর করার উপায়। আমাদের অভ্যাসের বিশেষ শক্তি আছে। আমাদের অভ্যাস ভাল হলে এর ফলাফল ভাল আসবে, ঠিক তেমনি কিছু খারাপ অভ্যাস আমাদের জীবনকে এলোমেলো করে দিতে পারে। আজকের এই আর্টিকেলে আমি আপনার সাথে ৫টি অভ্যাস শেয়ার করতে চাই যা আমাদের জীবনকে উন্নত করতে পারে।

 

#১। টাইম ম্যানেজমেন্ট শিখতে হবে

আমাদের বিশ্বাস করতে হবে “Time is money”. সময় আমাদের সবার জন্য সমান। কোটিপতির জন্য যেমন ২৪ ঘণ্টাই বরাদ্দ থাকে ঠিক তেমনি তুলনামূলক একজন গবীরের জন্য ২৪ ঘন্টাই বরাদ্দ থাকে। একজন ছাএ’র জন্যও ২৪ ঘণ্টায় একদিন আবার একজন ব্যবসায়ীর জন্য ২৪ ঘণ্টায় একদিন।

আমরা যদি এই ২৪ ঘণ্টাকে ৩ ভাগে ভাগ করি তবে প্রতি ভাগে ৮ ঘণ্টা করে সময় পরবে।  প্রথম ৮ ঘণ্টা গুম ও খাওয়া-দাওয়াতে চলে যায়, পরের ৮ ঘণ্টা কাজে চলে যায় এবং এর পরের ৮ ঘণ্টা আমাদের বোনাস সময়। এই বোনাস সময়কে যে ভাবে কাজে লাগাবে তার ফলাফল সেইভাবেইা আসবে।

 

#২। বিনিয়োগ

আমাদের টাকা জমাতে হবে বিনিয়োগ করার উদ্দেশ্যে। শুধু জমানোর জন্য টাকা জমালেই হবে না, সেই টাকা অলস না রেখে বিনিয়োগ করতে হবে। আমাদের নিত্যদিনের খরচের জন্য কিছু টাকা রেখে দীর্ঘ মেয়াদে এবং স্বল্প মেয়াদের জন্য বিনিয়োগ করতে হবে। Financial Freedom বা আর্থিক স্বাধীনতা অর্জন করতে চাইলে বিনিয়োগের কোন বিকল্প নেই।  

 

#৩। কমফোর্ট জোন ছাড়তে হবে

কমফোর্ট জোন খুবই মজার স্থান যেখানে আমরা কিছু দিন থাকতে পারি, কিন্তু সেখানে সাফল্য আসে না। জীবনকে উন্নত করতে চাইলে কমফোর্ট জোনের বাইরে গিয়ে আমাদের কোনও লক্ষ নির্ধারণ করতে হবে। আরোও পড়ুন – কমফোর্ট জোন থেকে বের হয়ে কাজ করার ৫টি সুবিধা

 

#৪। নেগেটিভ বিষয় এড়িয়ে যেতে হবে

যে সকল বিষয় আমাদের কাজে বাঁধা দেয় সেই সকল বিষয় এড়িয়ে যেতে হবে। আমাদের জীবন থেকে নেগেটিভ মানুষদের সংস্পর্শ এড়িয়ে চলতে হবে। যখন আমরা সকল ধরনের নেগেটিভ বিষয় এড়িয়ে চলতে পারব তখন আমাদের জীবন পরিপূর্ণ হয়ে উঠবে।

 

#৫। আমাদের কৃতজ্ঞ থাকতে হবে

যারা আমদের বিপদে সাহায্য করেছিল তাদের প্রতি সব সময় কৃতজ্ঞ থাকতে হবে। তাদের বিপদে আমাদের না ঢাকলেও নিজ উদ্দেগে তাদেরকে সাহায্য করতে হবে। // ইউটিউব চ্যানেল থেকে – কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক