জনসাধারণের সামনে বক্তব্য দেওয়ার সময় ভয় কাটিয়ে উঠতে ১০ টি পরামর্শ

বক্তব্য দেওয়ার সময় ভয় কাটিয়ে উঠতে ১০ টি পরামর্শ

জনসাধারণের সামনে বক্তব্য দেওয়ার সময় ভয় কাটিয়ে উঠতে ১০ টি পরামর্শ

জনসাধারণের সামনে বক্তব্য দেওয়ার সময় ভয় কাটিয়ে উঠতে ১০ টি পরামর্শ

public speaking tips in bangla বেশির ভাগ মানুষই জনসাধারণের সামনে বক্তব্য দিতে ভয় পায়। আর এই ভয় আমাদের ব্যক্তিগত ও পেশাদারী জীবনকে কঠিন করে তুলতে পারে। বিশেষ করে ব্যবসায়িক জীবনে আমাদেরকে জনসাধারণের সামনে বক্তব্য উপস্থাপন করতে হয়। এক্ষেএে ভয়কে জয় না করতে পারলে তার প্রভাব ব্যবসায় এসে পড়বে। কিছু কৌশল রয়েছে যে গুলো অবলম্বন করে আপনি আপনার ভয়কে পরাস্ত করতে পারবেন। নিচে এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হলো।

সংগঠিত হউন

বক্তব্য দেওয়ার পূর্বে আপনি যখন আপনার সকল চিন্তা ভাবনা ও উপকরণ এক সাথে সংগঠিত করতে পারবেন তখন এটি আপনাকে স্বাচ্ছন্দ্য অনুভব করতে সাহায্য করবে।

আপনার চিন্তা ভাবনা গুলো যদি সুস্পষ্ট ও সংগঠিত থাকে তাহলে এটি আপনার উদ্বেগকে হ্রাস করতে পারে। তাই আপনার সকল চিন্তা ভাবনা গুলো বিক্ষিপ্ত ভাবে উপস্থাপন না করে সংগঠিত ভাবে উপস্থাপন করুন।

অনুশীলন ও ব্যাপক প্রস্তুতি

অনুশীলন ও বক্তৃতার জন্য আপনার প্রস্তুতি এই দুটোর সাথে কোন কিছুর তুলনা করা চলে না। আর এ জন্য আপনার বক্তব্যের মূল পয়েন্ট গুলো উল্লেখ করে একটি স্ক্রিপ্ট লিখুন। তারপর স্ক্রিপ্ট অনুসারে অনুশীলন করুন। সম্ভাব্য যে কোন ধরনের প্রশ্নের উত্তর দেওয়া যাবে এমন ভাবে বক্তৃতার জন্য প্রস্তুতি গ্রহণ করুন।

আয়নায় নিজেকে দেখুন

জনসাধারণের সামনে বক্তব্য দেওয়ার পূর্বে আয়নার সামনে গিয়ে অনুশীলন করার চেষ্টা করুন। সত্যিকার অর্থে যদি এই বিষয়ে দক্ষতা অর্জন করতে চান তাহলে আপনার মুখের এক্সপ্রেশান, অঙ্গভঙ্গি, শরীরের গতিবিধি ইত্যাদির উপর মনোযোগ দিন। বক্তব্য দেওয়ার সময় যদি আপনি মৃদু অভিব্যক্তি ও শান্ত মনোভাব দেখাতে পারেন তাহলে দর্শকরা আপনাকে স্বাগত জানাবে।

মূল বিষয়ের উপর নজর রাখুন

বক্তব্য দেওয়ার সময় ছন্দ বা প্রবাহ ঠিক রাখার চেষ্টা করুন। বাক্য গুলো সংক্ষিপ্ত করুন এবং মূল পয়েন্ট গুলো পুনরাবৃত্তি করুন। আপনার বক্তব্যের মূল বিষয়টির উপর নজর রাখুন।

আপনার কন্ঠ রের্কড করুন এবং জানার চেষ্টা করুন

আপনার ফোনের মাধ্যমে আপনার কন্ঠ রের্কড করুন বা ভিডিও করুন। শুরু থেকে শেষ পর্যন্ত রের্কড বা ভিডিও করে তা শুনুন বা দেখুন। তারপর কোথায় কোথায় উন্নতি করা প্রয়োজন সে বিষয়ে নোট লিখুন। এটি করা খুব সহজ, তাই আজই একবার চেষ্টা করুন।

পড়ুন – প্রত্যাখান ও ব্যর্থতার ভয় কাটিয়ে উঠার সেরা পরামর্শ

শ্বাস প্রশ্বাস

বক্তব্য দেওয়ার সময় শান্ত ভাবে শ্বাস প্রশ্বাস গ্রহণের চেষ্টা করুন। এতে আপনার কণ্ঠ অনুরণিত হবে। শান্ত ভাবে শ্বাস প্রশ্বাস গ্রহণ করুন এবং ছন্দ খুঁজে পাওয়ার চেষ্টা করুন।

কারো সমনে বক্তব্য দিয়ে অনুশীলন করার চেষ্টা করুন

আপনি অনুশীলন করার জন্য প্রচুর মানুষ পাবেন। সে হতে পারে আপনার পরিবারের কেউ কিংবা আপনার ঘনিষ্ঠ বন্ধুদের একজন। তাদের সামনে বক্তব্য দিন এবং কোথাও কোন সমস্যা হলে তাদেরকে ধরিয়ে দিতে বলুন। বক্তব্যের বিষয়ে তাদের কোন প্রশ্ন থাকলে তাও আপনাকে জিজ্ঞাসা করতে বলুন।

পাবলিক স্পিকিং ক্লাস

একজন প্রশিক্ষক বা পরামর্শদাতা খোজেঁ বের করুন। এমন অনেক গ্রুপ রয়েছে যেখানে যোগ দিয়ে আপনি পাবলিক স্পিকিং শিখতে পারেন। এই সব গ্রুপে যোগদান করলে আপনি ধীরে ধীরে আপনার ভয় গুলো কাটিয়ে উঠতে পারবেন।

শ্রোতাদের প্রতিক্রিয়া নিয়ে চিন্তা করবেন না

বক্তব্য সাধারণত শ্রোতাদের সামনেই দিতে হয়। আর শ্রোতাদের মধ্যে এমন অনেক শ্রোতা থাকে যাদেরকে পুরোপুরি সন্তুষ্ট করা যাবে না। অর্থাৎ তারা বিরক্ত বোধ হবেনই। অনেক ভাল স্পিকারও সবাইকে তার কথা ভাল লাগতে পারে না। তাই তাদের বিষয়ে চিন্তা না করে আপনার বক্তব্য ঠিক মতো চালিয়ে যান।

দ্রুত কথা বলা পরিহার করুন

বক্তব্য দেওয়ার সময় দ্রুত কথা বলা যাবে না। এর ফলে আপনাকে শ্বাস কম ফেলতে হবে। তাই ধীর গতিতে কথা বলা অনুশীলন করুন। আর ধীর গতিতে বক্তব্য দিতে পারলে আপনি অনেক আরাম অনুভব করবেন। public speaking tips in bangla.