ছোট ব্যবসা শুরু করার ধাপ সমূহ

ছোট ব্যবসা শুরু করার ধাপ সমূহ

ছোট ব্যবসা শুরু করার ধাপ সমূহ

একটি ছোট ব্যবসা শুরু করা কঠিন কিছু নয়। আপনি যদি বাংলাদেশে একটি ছোট ব্যবসা শুরু করতে চান তাহলে আপনাকে কিছু পদ্ধতি ও আইনী পদক্ষেপ অনুসরণ করতে হবে।

পদক্ষেপ গুলোর মধ্যে আপনাকে প্রথমেই নাম ক্লিয়ারেন্সের জন্য রেজিস্টার অফ জয়েন্ট স্টক কোম্পানীজ এন্ড ফার্ম (আরজেএসসি)- এর নিকট আবেদন করতে হবে। তারপর বাণিজ্যিক লাইসেন্সের জন্য সংশ্লিষ্ট সিটি কর্পোরেশন অথবা পৌর কর্পোরেশন অথবা ইউনিয়ন পরিষদে আবেদন করতে হবে।

তাছাড়াও আপনাকে ক্ষেএ বিশেষ জাতীয় রাজস্ব বোর্ড এবং কাস্টমস, এক্সাইস ও ভ্যাট কমিশন হতেও নিবন্ধন সংগ্রহ করতে হবে।

এখানে আমরা কিভাবে ছোট মূলধন বিনিয়োগ করে বাংলাদেশে একটি ব্যবসা শুরু করা যায় তা নিয়ে আলোচনা করেছি। আশা করি আপনি চিন্তার কিছু খোরাক পাবেন।

মানসিক প্রস্ততি

আপনি যদি একটি ছোট ব্যবসা শুরু করতে চান তাহলে আপনাকে মানসিক ভাবে শক্ত হতে হবে। ব্যবসা শুরু করার জন্য মানসিক ভাবে প্রস্তুত হওয়ার পাশাপাশি ব্যবসাটি চালিয়ে যাওয়ার জন্যও সম্পূর্ণ তৈরি থাকতে হবে।

ব্যবসা পরিকল্পনা

ব্যবসা শুরুর জন্য আপনি মনে মনে যে পরিকল্পনা করে রেখেছেন তা কাগজে কলমে লিপিবদ্ধ করতে হবে। তারপর আপনার পরিকল্পনাটি দৃশ্যমান করতে হবে। যে কোন ব্যবসায় সফল হতে হলে ব্যবসা পরিকল্পনার বিকল্প নেই।

গবেষণা করুন

আপনি যখন একটি ছোট ব্যবসার ধারণা চিহ্নিত করতে পারবেন তখন আপনাকে ধারণাটি একটু একটু করে বাস্তবে রুপান্তরিত করতে হবে। ছোট ব্যবসায় সফল হতে হলে আপনার ব্যবসার ধারণাটি কোন সমস্যার সমাধান কিনা তা যাচাই করতে হবে। যখন আপনি আপনার ব্যবসার বাজার গবেষণা করবেন তখন আপনাকে কিছু প্রশ্নের উত্তর জানতে হবে। যথা:

  • সম্ভাব্য সেবা বা পণ্য গুলোর চাহিদা কেমন?
  • কত গুলো কোম্পানী একই পরিসেবা বা পণ্য সরবরাহ করছে?
  • প্রতিযোগীতা কেমন?
  • কারা এই পরিসেবা বা পণ্য গ্রহণ করবে?
  • আপনার ব্যবসাটি বাজারের উপযুক্ত করতে আপনি কি করবেন? ইত্যাদি।

আর্থিক উৎস

ছোট ব্যবসা শুরু করতে যদিও অনেক বেশি অর্থের প্রয়োজন হয় না তবে এর সাথে কিছু প্রাথমিক বিনিয়োগ জড়িত। তাছাড়া মুনাফা আয়ের পূর্বে চলমান খরচ বহনের ক্ষমতাও থাকতে হবে। তাই আপনার প্রারম্ভিক খরচ গুলো অনুমান করে সে পরিমাণ অর্থের যোগান রাখতে হবে

ব্যবসার কাঠামো

আপনার ছোট ব্যবসাটি স্বতন্ত্র মালিকানাধীন বা অংশীদারিত্ব ভিত্তিক হতে পারে। তাছাড়া আপনার ব্যবসার নাম কি হবে, আপনার দায়বদ্ধতা কি, কিভাবে আপনি ট্যাক্স ফাইল করবেন ইত্যাদি আপনাকে চয়ন করতে হবে। আরো পড়ুন – বাংলাদেশে ব্যবসা শুরু করার আগে যে ৭ টি বিষয় অবশ্যই জানতে হবে

আপনার ব্যবসার বৃদ্ধির সাথে সাথে আপনি চাইলে আপনার ব্যবসার এই সব কাঠামো পরিবর্তন করতে পারবেন। তাই ব্যবসা শুরু করতে হলে আপনাকে অবশ্যই একটি ব্যবসা কাঠামো বেছে নিতে হবে।

ব্যবসার অবস্থান

ব্যবসা কোথায় শুরু করবেন তা আগেই জেনে নিন। আপনার ব্যবসা স্থাপনের জন্য একটি হোম অফিস বা প্রাইভেট অফিস স্পেস খুবই গুরুত্বপূর্ণ। একটি ভাল অবস্থান নির্ণয় করতে পারলে অফিস স্থাপন, সরঞ্জাম ও আনুষঙ্গিক বিষয় নিয়ে ভাবতে হবে।

বাংলাদেশে ছোট ব্যবসার জন্য অন্যান্য প্রয়োজনীয় বিষয় সমূহ;

  • প্রয়োজনীয় লাইসেন্স ও অনুমতি
  • ব্যবসার নাম ও নিবন্ধন
  • অ্যাকাউন্টিং সিস্টেম চালু
  • টিম প্রস্তুত করা এবং
  • প্রচার করা।