মুদির দোকান বা ছোট পরিসরের সুপার শপের ব্যবসায় সফলতা টিপস

মুদির দোকান বা ছোট পরিসরের সুপার শপের ব্যবসায় সফলতা টিপস

মুদির দোকান বা ছোট পরিসরের সুপার শপের ব্যবসায় সফলতা পাওয়ার ৫টি সহজ উপায়

মুদির দোকান বা ছোট পরিসরের সুপার শপের ব্যবসা একটি লাভজনক ব্যবসা ক্ষেএ। এই ব্যবসা ততক্ষন পর্যন্ত লাভ করা যায় যতক্ষন পর্যন্ত Cashflow থাকবে এবং বাকী দেওয়া বন্ধ থাকবে। সাধারনত মুদির দোকানে বা ছোট পরিসরের সুপার শপে পণ্য ভেদে ৫% থেকে ১২% পর্যন্ত লাভ যায়। আসুন জেনে নেই কিভাবে মুদির দোকান বা ছোট পরিসরের সুপার শপের ব্যবসায় সফলতা আরো সহজ করা যায়।

১। গ্রাহকের সাথে মিষ্টি ব্যবহার।

গ্রাহকের সাথে ভাল ব্যবহারের জন্য আপনাকে কোন টাকা খরচ করতে হবে না। আপনি এবং আপনার স্টাফ খুব সহজেই গ্রাহকের সাথে মিষ্টি ব্যবহার করার মাধ্যমে তাদেরকে আপনার ব্যবসার সাথে সংযুক্ত রাখতে পারবেন।

সাধারনত মুদির দোকানে গ্রাহক বার বার আসতে বাধ্য থাকে, এবং একজন মানুষের খরচের একটি বিশাল অংশ মুদির দোকানেই চলে যায়। তাই আপনাকে শুরু থেকেই গ্রাহকের সাথে সুন্দর ও মিষ্টি ব্যবহার করতে হবে।

এর ফলে ঐ গ্রাহক তার সকল বাজার আপনার দোকান থেকেই করবে এবং আপনি একজন স্থায়ী গ্রাহক পেয়ে গেলেন। যা আপনার ব্যবসাকে সফল করতে সাহায্য করবে।

 

২। দোকানের কর্মচারী নিয়োগে সর্তক থাকতে হবে।

খুব অতিরিক্ত ছোট না হলে প্রায় সকল মুদির দোকানে একজন বা দুইজন বা আরো বেশী কর্মচারী থাকে।

এই কর্মচারীদের অবশ্যই সৎ হতে হবে, কেননা আপনি সারাক্ষন দোকানে বসে থাকতে পারবেন না, আবার কর্মচারী যদি সৎ না হয় তবে সারাক্ষন বসে থেকেও লাভ হবে না।

আপনার কর্মচারী যেমন একদিকে সৎ হতে হবে ঠিক তেমনি অন্যদিকে ভাল ব্যবহারের অধিকারি হতে হবে।

 

৩। দোকানের ডিসপ্লে ১৫ দিন পর পর পরিবর্তন করুন।

আপনার দোকানের যে অংশ বাইরে থেকে দেখা যায় তা সব সময় একই রাখবেন না। দোকানের ডিসপ্লে ১৫ দিন পর পর পরিবর্তন করার মাধ্যমে নতুন গ্রাহকদের দৃষ্টি আকর্ষণ করা যায়। আরোও পড়ুন – যেভাবে মুদির দোকান দিয়ে প্রতি মাসে ১ লাখ টাকা লাভ করা যায়

 

৪। কোন গ্রাহককে ফেরত দেওয়া যাবে না।

যেহেতু আপনি মুদির ব্যবসা করবেন তা আপনাকে নিশ্চিত হতে হবে আপনার কাছে মুদির দোকানের যে পন্য থাকে তা সব পন্য আপনাকে দোকানে আছে।

কোন গ্রাহক মুদির দোকানে এসে পণ্য না পেয়ে ফিরে গেলে ঐ গ্রাহক পুনরায় আসতে চাইবে না। তাই আপনাকে পোডাক্ট ম্যানেজমেন্ট ভাল করে করতে হবে।

 

৫। গ্রাহককে উপহার দিন।

উপহার এমন কিছু বিষয় যা সকল শ্রেনীর মানুষ পছন্দ করে। গ্রাহককে কি উপহার দিবেন তা সম্পূর্ণ নির্ভর করে আপনার উপর। আমি একটি ধারনা শেয়ার করছি।

ধরুন, কোন গ্রাহক যদি আপনার দোকান থেকে ৫০০ টাকা না তার বেশী মূল্যের পণ্য কিনে তবে আপনি তাকে ৫টি কুপন দিবেন, ১০০০ টাকার পণ্য কিনলে ১০টি কুপন দিবেন এবং সেই গ্রাহক তার নাম, মোবাইল নাম্বার লিখে নির্ধারিত বক্সে ফেলে যাবে। এরপর প্রতি ৩ মাস পরপর লটারি করে বিজয়ী গ্রাহকদেরকে উপহার দিন।

বিশ্বাস করুন, এত কম টাকায় এত ভাল মার্কেটিং আপনি অন্য কিছুতে করতে পারবেন না। এর চেয়ে বড় কথা এর মাধ্যমে গ্রাহক ও আপনার মধ্যে একটি সু-সম্পর্ক হয়ে যাবে, যা আপনার মুদির দোকান বা ছোট পরিসরের সুপার শপের ব্যবসাকে সফল করতে সাহায্য করবে। // কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক