কিভাবে ছবি বাঁধাই ব্যবসা শুরু করবেন

যেভাবে ছবি বাঁধাই ব্যবসা শুরু করবেন

ছবি বাঁধাই ব্যবসা

ছবি বাঁধাই ব্যবসা

কম মূলধনে ব্যবসা করতে চাচ্ছেন? ছবি বাঁধাই ব্যবসা শুরু করুন। কেননা, কম টাকা বিনিয়োগে এই ব্যবসা হতে পারে আপনার জন্য একটি লাভজনক ব্যবসা। মানুষের স্মৃতিকে ও আনন্দঘন মুহূর্ত গুলোকে রঙ্গিন ফ্রেমে আবদ্ধ করে রাখার সুবিধার কারণে কার্যত ছবি খুবই গুরুত্ব বহন করে। বহু বছর আগে থেকেই মানুষের সৌখিনতা ও স্মৃতির বাহক হিসেবে ছবি সংরক্ষণ একটি শিল্প হয়ে দাঁড়িয়েছে।

এক্ষেত্রে ছবি বাঁধাই ব্যবসা” অন্যতম ভালো মানের ব্যবসার ধারণা। শুধুমাত্র ছবি এডিটিং, প্রিন্ট এবং বাঁধাই সম্পর্কে ভালো দক্ষতা থাকলেই ব্যবসাটি সফল ভাবে শুরু করা যায়। বেকার ও তরুণ উদ্যোক্তারা নিজেকে আর্থিকভাবে স্বাবলম্ভী করার জন্য এবং একটি উজ্জ্বল ক্যারিয়ার গঠনের লক্ষ্যে একটি ছবি বাঁধাই ব্যবসা প্রতিষ্ঠা করতে পারেন।

কোথায় এই ব্যবসা শুরু করবেন

এই ব্যবসাটি বাজার বা মার্কেটে ছোট্ট একটি দোকান নিয়ে শুরু করা যায়। স্থান নির্বাচনের ক্ষেত্রে অবশ্যই খেয়াল রাখতে হবে যেন ঐ স্থানের যোগাযোগ ব্যবস্থা ভালো হয় এবং লোক সমাগম বেশি হয়। অনলাইনে বিজ্ঞাপনের মাধ্যমে আপনার ব্যবসার অবস্থান জানান দিতে পারেন।

কেন ছবি বাঁধাই ব্যবসা করবেন

এই ব্যবসাটি সহজেই শুরু করা যায়। এ খাতটিতে বিনিয়োগ করে স্বাবলম্ভী হওয়ার উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। সামান্য মূলধন বিনিয়োগ করেই এই ব্যবসাটি শুরু করা যায়। এই ব্যবসাটি শুরু করত বেশি জায়গার প্রয়োজন হয় না। এখাতে বিনিয়োগ করে যে কোন উদ্যোক্তা একটি সুন্দর ক্যারিয়ার গঠন করতে পারেন। দিন দিন এই ব্যবসার চাহিদা বেড়েই চলেছে।

সম্ভাব্য পুঁজি

পুঁজি তিন ভাবে খরচ হবে। এক দোকান ভাড়া নিতে, দুই প্রয়োজনীয় জিনিষপএ কিনেতে এবং বিজ্ঞাপন দিতে। সাধারন বিবেচনায় ৪-৬ লক্ষ টাকার প্রয়োজন হতে পারে। জায়গা বিশেষ কম বা বেশী হতে পারে।

কিভাবে এই ব্যবসাটি শুরু করবেন

এই ব্যবসাটি শুরু করতে প্রথমেই পাইকারী মূল্যে ফ্রেম কিনতে হবে। তারপর ছবি প্রিন্ট করে গ্রাহকদের চাহিদা অনুসারে বাধাই করে দিতে হবে। এই ভাবে এই ব্যবসাটি শুরু করা যায়। বেশী গ্রাহক পেতে অনলাইনে বিজ্ঞাপন চালাতে হবে।

গ্রাহক: মূলত সৌখিন মানুষরাই এই ব্যবসার প্রধান ভোক্তা। বিশেষ করে যারা নতুন বিবাব করেছে তাদের কাছে ছবি বাঁধাইের গুরুত্ব বেশী। তাছাড়া দোকান, ঘর ও ব্যবসা প্রতিষ্ঠান সাজানোর জন্য অনেকেই ফ্রেম দিয়ে ছবি বাঁধাই করে থাকেন।

জেনে রাখুন- বিবাহ কেন্দ্রিক ব্যবসা ধারনা

যোগ্যতা: ব্যবসাটি শুরু করার জন্য তেমন কোন যোগ্যতার প্রয়োজন হয় না। ছবি বাঁধাইয়ের অভিজ্ঞতা থাকলে যে কেউ এই ব্যবসাটি শুরু করতে পারেন।

সম্ভাব্য আয়: এই ব্যবসাটি শুরু করে প্রতি মাসে খরচ বাদে ১৫ থেকে ২০ হাজার টাকা পর্যন্ত আয় করা যায়। সাধারনত দুই ভাবে এই ব্যবসায় আয় হয়, এক ছবি বাঁধাই এর চার্জ ও ফটো ফ্রেম থেকে আয়।