চাকরির মৌখিক পরীক্ষা বা ইন্টারভিউ প্রস্তুতি যেভাবে নিবেন

চাকরির মৌখিক পরীক্ষা বা ইন্টারভিউ প্রস্তুতি যেভাবে নিবেন

ইন্টারভিউ প্রস্তুতি যেভাবে নিবেন

ইন্টারভিউ প্রস্তুতি যেভাবে নিবেন

এই লেখায় “চাকরির মৌখিক পরীক্ষা” ও “ইন্টারভিউ”  একই অর্থে ব্যবহার করা হয়েছে। আমার ধরনা মতে, চাকরির মৌখিক পরীক্ষার জন্য কোন লেখা পড়েই শতভাগ প্রস্তুতি নেয়া সম্ভব নয়। তারপরেও যেসব বিষয় না জানলেই নয় এমন কয়েকটি ইন্টারভিউ প্রস্তুতি তুলে ধরার চেষ্টা করছি। আশা করছি আর্টিকেলটি সম্পূর্ণ পড়লে আপনি কিছু হলেও উপকৃত হবেন।

কোম্পানী নিয়ে গবেষণা করুন একটি গবেষণায় দেখা যায় যে, চাকরির মৌখিক পরীক্ষা যতগুলী প্রশ্ন করা হয় তার মধ্যে শতকরা ২০ ভাগই থাকে কোম্পানি সম্পর্কে। যেই কোম্পানিতে আবেদন করছেন তাদের মূল ব্যবসা কি, অন্য কি ব্যবসা আছে, পরিচালকগনের প্রোফাইল জেনে নিন। আপনি যেই পদের জন্য আবেদন করছেন তারও বিস্তারিত সব কিছু জেনে নিন।

কিছু সাধারন ইন্টারভিউ প্রশ্নের উত্তর আগ থেকে জেনে নিন। যেমন, আপনার সবথেকে দুর্বলতা কোথায়, কেন আগের চাকরি ছেড়ে দিলেন, কত টাকার চাকরি পেলে আবার এই চাকরি ছেড়ে দিবেন, ইত্যাদি।  নিজের সম্পর্কে ঘুছিয়ে কথা বলুন। কিছু বাড়িয়ে বা কমিয়ে বলবেন না।

উত্তর মুখস্থ করবেন না। কথা বলার সময় সাবলীল ভাষায় উত্তর দিন। বাসায় আয়নার দিকে তাকিয়ে উত্তর বলার চেষ্টা করুন তাতে জড়তা কেটে যাবে।

আপনি যা ইন্টারভিউতে বলবেন তা মোবাইলে রেকড করুন এবং বার বার শুনুন। কোথাও ভুল উচ্চারন হচ্ছে কি না দেখে নিন। অনেক সময় ভুল তথ্যের চেয়ে ভুল উচ্চারন করাকে বেশী আপরাধ হিসাবে গন্য করা হয়।

যেই পদের জন্য আবেদন করেছেন সেই কাজের বিবরণী ভালভাবে আবার পড়ে নিন। কেননা কাজের বিবরণী থেকে কম পক্ষে ১টি প্রশ্ন আসে। আরো পড়ুন – হ্যান্ডশেক থেকেই যে ভাবে মানুষ চেনা যায়

চাকরির মৌখিক পরীক্ষা দিতে যাওয়ার আগে বন্ধুর সাথে ভালভাবে একবার অনুশীলন করে নিন। এতে আপনার ভুল গুলো বের হয়ে আসবে এবং নার্ভাস কমে যাবে।

কি পোশাক পরবেন তা আগেই ঠিক করে রাখুন। পোশাকের সাথে কি জুতা ও টাই পরবেন তা দেখে নিন। বেশী উজ্জল রঙের কাপড় পরিহার করা উচিত।

ইন্টারভিউ এর নিদিষ্ট সময়ের ১৫ মিনিট আগেই যথা স্থানে চলে যান। অতিরিক্ত পানি খাবেন না এবং কলা ও কফি এড়িয়ে চলুন। জেনে নিন – যেসব খাবার ইন্টারভিউের আগে খাবেন না।