শীর্ষ ১০ টি কয়লা উৎপাদনকারী দেশ

শীর্ষ ১০ টি কয়লা উৎপাদনকারী দেশ

শীর্ষ ১০ টি কয়লা উৎপাদনকারী দেশ

শীর্ষ ১০ টি কয়লা উৎপাদনকারী দেশ

কয়লা বিশ্বব্যাপী শক্তি উৎপাদনের অন্যতম চাবিকাঠি। বিশ্বে ৪০% বিদ্যুৎ উৎপাদন করা হয় কয়লা দিয়ে। তাই এটি বিদ্যুতের অন্যতম প্রধান উৎস। অতি শীঘ্রই এটি প্রাথমিক শক্তি উৎপাদনের বৃহত্তম উৎসে পরিণত হবে। বিশ্বব্যাপী কয়লার ব্যবহার সামর্থ্য, প্রাচুর্য্য ও বিস্তৃত বন্টণের কারণে আধিপত্য বিরাজ করছে। উৎপাদন হারের উপর ভিত্তি করে বর্তমানে সারা বিশ্বে প্রায় ৮৬৯ বিলিয়ন টন কয়লা সংরক্ষিত রয়েছে। এখানে আমরা শীর্ষ ১০ টি কয়লা উৎপাদনকারী দেশ সম্পর্কে আলোচনা করব। নিচে তা বিস্তারিত আলোচনা করা হলো।

১০. ইউক্রেন

২০১৩ সালে ইউক্রেনের কয়লা উৎপাদনের পরিমাণ ছিলো ৬৪.৯৭৬ মিলিয়ন টন। এই দেশের চলমান সংঘাতের কারণে কয়লা উৎপাদন ও কয়লা কেন্দ্রিক শক্তি উৎপাদন কমে গেছে। বিশেষ করে দেশটির প্রভাবশালী পূর্ব অঞ্চলে সবচেয়ে বেশি কমেছে। এই দেশটির ডেনোটস্ক অঞ্চলে কয়লার উৎপাদন প্রায় ৩০% কমে গেছে। ফলস্বরুপ, এই দেশটিকে বিদ্যুৎ উৎপাদনের জন্য দক্ষিণ আফ্রিকা ও রাশিয়া থেকে কয়লা আমদানি করতে হচ্ছে।

৯. কলম্বিয়া

কলম্বিয়া ২০১৩ সালে প্রায় ৮৫.৫ মিলিয়ন টন কয়লা উৎপাদন করেছিলো। পরবর্তীতে এই লক্ষ্যমাত্রা ৪% বেড়ে ৮৯ মিলিয়ন টনে উন্নীত হয়েছিলো। এই দেশের রপ্তানি আয়ের ৯৪.৩% কয়লার উপর নির্ভরশীল ছিলো।

৮. কাজাখস্তান

ডিসেম্বর ২০১২ সালের হিসাব অনুযায়ী কাজাখস্তান ১১৬.৬ মিলিয়ন টন কয়লা উৎপদান করেছে। এটি বিশ্বের অষ্টম কয়লা উৎপানকারী দেশ। এই দেশে আনুমানিক ৩৩.৬ বিলিয়ন টন কয়লা সংরক্ষিত আছে। এই দেশে প্রায় ৪০০ টির বেশি কয়লা খনি রয়েছে।

জেনে রাখুনঃ শীর্ষ ১০ টি প্রাচীনতম সভ্যতা

৭. দক্ষিণ আফ্রিকা

দক্ষিণ আফ্রিকা ২৬০ মিলিয়ন টন কয়লা উৎপাদন করেছে। এটি ৭ম কয়লা উৎপাদনকারী দেশ। দক্ষিণ আফ্রিকা বেশির ভাগ কয়লা ইউরোপ, চীন ও ভারতে রপ্তানি করে থাকে। দক্ষিণ আফ্রিকার ৯০% এর বেশি বিদ্যুৎ উৎপাদন কয়লার উপর নির্ভরশীল।

৬. রাশিয়া

কয়লা উৎপাদনে রাশিয়া ৬ষ্ঠ স্থানে রয়েছে। এই দেশটি ২০১২ সালে ৩৫৪.৮ মিলিয়ন টন কয়লা উৎপাদন করেছিলো। যার ৮০% ছিলো বাষ্প কয়লা। এটি বিশ্বব্যাপী ৫ম বৃহত্তম কয়লা ভোক্তা দেশ।

আরো জেনে নিনঃ ব্যবসা করার জন্য সেরা ১০ টি দেশ

৫. ইন্দোনেশিয়া

ইন্দোনেশিয়া বিশ্বের ৫ম কয়লা উৎপাদনকারী দেশ। যা ৩৮৬ মিলিয়ন টন কয়লা উৎপাদন করেছে। ২০১১ সালে ইন্দোনেশিয়া কয়লা উৎপাদনের দিক থেকে অস্ট্রেলিয়াকে ছাড়িয়ে গিয়েছিলো। এই দেশের বিদ্যুতের ৪৪% কয়লার উপর নির্ভরশীল। ২০১২ সালের হিসার অনুযায়ী এই দেশটিতে প্রায় ৫.৫ বিলিয়ন টন কয়লা সংরক্ষিত রয়েছে।

৪. অস্ট্রেলিয়া

২০১৩ সালে অস্ট্রেলিয়ার কয়লা উৎপাদন ৪১৩ মিলিয়ন টনে পৌছেঁছিল। কয়লা উৎপাদনের দিক থেকে এটি ৪র্থ স্থানে রয়েছে। ২০১২ সালে এই দেশটি প্রায় ৩৮৪ মিলিয়ন টন কয়লা রপ্তানি করেছিলো। এই দেশটিতে প্রায় ১০০ টি বেসরকারী কয়লা খনি রয়েছে। অস্ট্রেলিয়ায় প্রায় ৭৬.৪ বিলিয়ন টন কয়লা সংরক্ষিত রয়েছে।

৩. ভারত

ভারত ৬০৫ মিলিয়ন টন কয়লা উৎপাদন করেছে। এটি বিশ্বের ৩য় বৃহত্তম কয়লা উৎপাদনকারী দেশ। এই দেশটি বিশ্বের উৎপাদনের প্রায় ৮% কয়লা ভোগ করে থাকে। ভারতের বিদ্যুৎ উৎপাদনের প্রায় তিন চতুর্থাংশ কয়লার উপর নির্ভরশীল।

২. যুক্তরাষ্ট্র

যুক্তরাষ্ট্র বিশ্বের ২য় বৃহত্তম কয়লা উৎপাদনকারী দেশ। ২০১১-২০১২ এই সময়ের মধ্যে এই দেশটি প্রায় ৯২২ মিলিয়ন টন কয়লা উৎপাদন করেছিল্। এই দেশটির মোট উৎপাদিত বিদ্যুতের প্রায় ৩৭% কয়লার উপর নির্ভরশীল। এই দেশটিতে প্রায় ২৩৭ বিলিয়ন টন কয়লা সংরক্ষিত রয়েছে।

১. চীন

চীন বিশ্বের বৃহত্তম কয়লা উৎপাদনকারী দেশ। ২০১৩ সালে এটি প্রায় ৩.৭ বিলিয়ন টন কয়লা উৎপাদন করেছে। এই দেশটি বিশ্বের প্রায় ৪৭% কয়লা উৎপাদন করে থাকে। এই দেশের উৎপাদিত বিদ্যুতের প্রায় ৮০% কয়লার উপর নির্ভরশীল।