ক্ষুদ্র উদ্যোক্তারা আজকাল যে ১০ টি চ্যালেঞ্জের সম্মুখীন হয়

ক্ষুদ্র উদ্যোক্তারা আজকাল যে ১০ টি চ্যালেঞ্জের সম্মুখীন হয়

ক্ষুদ্র উদ্যোক্তারা আজকাল যে ১০ টি চ্যালেঞ্জের সম্মুখীন হয়

ক্ষুদ্র উদ্যোক্তারা আজকাল যে ১০ টি চ্যালেঞ্জের সম্মুখীন হয়

সঠিক পরিকল্পনা ও পরিশ্রমের উপর যে কোন ব্যবসার সফলতা নির্ভর করে। সঠিক পরিকল্পনা ও যথাযথ পরিশ্রম স্বত্ত্বেও অনেক সময় কিছু চ্যালেঞ্জের কারণে ছোট ব্যবসা প্রতিষ্ঠান গুলো হুমকির মুখে পড়তে পারে। এই চ্যালেঞ্জ গুলোই একটি স্থিতিশীল ব্যবসা প্রতিষ্ঠার ক্ষেত্রে প্রধান অন্তরায়। নিচে ক্ষুদ্র উদ্যোক্তারা আজকাল যে ১০ টি চ্যালেঞ্জের সম্মুখীন হয় তা সম্পর্কে আলোচনা করা হলো।

আয়কর

আয়কর হার সম্পর্কে না জেনে ব্যবসা শুরু করলে পরবর্তীতে জামেলায় পড়তে হতে পারে। তাই আজকে আপনি যেই ছোট ব্যবসা শুরু করতে চাচ্ছেন তা পরবর্তীতে বড় হতে পারে। তাই আয়কর বা ট্যাক্স সম্পর্কে জেনে বুজে ব্যবসা ধরন বেছে নিতে হবে।  কিভাবে ট্রেড লাইসেন্স ব্যবসার শুরুতেই তৈরি করে ব্যবসায় নিজেকে এগিয়ে রাখবেন পড়ুন এখানে।

অর্থনীতি

যে কোন দেশের অর্থনীতির কখন কি পরিণতি ঘটে তা বলা কঠিন। আপনি যদি বাণিজ্যিক সম্পত্তি বা সরঞ্জাম ক্রয় করার পরিকল্পনা করে থাকেন তাহলে ব্যাংকের বাণিজ্যিক ঋণ আপনার জন্য সহায়ক হতে পারে।

ঋণ আপনাকে অর্থনীতির ক্রমবর্ধমান হারের বিরুদ্ধে রক্ষা করে। যেহেত ঋণ আপনার সামগ্রিক খরচ বহন করে সেহেতু আপনি করের হার থেকে লাভবান হতে পারেন। অর্থনীতির অবস্থার অনিশ্চয়তা অত্যধিক না হলেও অপ্রয়োজনীয় ঝুকিঁ গ্রহণ থেকে বিরত থাকা উচিত।

নগদ প্রবাহ

একটি অনলাইন চালান সফটওয়্যার ব্যবহারের মাধ্যমে ভালো বাজেট ব্যবস্থা এবং কার্যকর নগদ প্রবাহ ব্যবস্থাপনাতে এই চ্যালেঞ্জটি দূর করা যেতে পারে। কার্যত প্রতিটি ছোট ব্যবসার উদ্যোক্তদের নগদ প্রবাহ সমস্যা থাকে। টাকা কোথায় থেকে আসছে এবং কোথায় যাচ্ছে এই বিষয়ে কঠোর নজরদারি থাকতে হবে। তাহলে ব্যবসায় অনেকটাই সফল হওয়া যায়।

আবেগপূর্ণ থাকা

প্রতিদিন আপনি কি করছেন তা অত্যন্ত গুরুত্বপূর্ণ। আপনার পণ্য বা সেবা গুলির গুণগত মান কমছে কিনা, আপনার পণ্য গ্রাহকদেরকে একটি নিখুঁত অভিজ্ঞতা দিচ্ছে কিনা, যা অন্যদেরকে তাদের ব্যবসা গ্রহণের জন্য অনুপ্রাণিত করে। এজন্য আবেগ একটি জটিল বিষয়।

যদি আপনি একটি ব্যবসা শুরু করার কথা চিন্তা করে থাকেন তাহলে শুরুতেই আপনি নিশ্চিত হন যে আপনি যে পণ্য বা সেবা বিক্রি করবেন সে সম্পর্কে আপনার আবেগ আছে কিনা।

বহুমুখী গ্রাহক না থাকা

ব্যবসার উত্তরোত্তর সফলতার জন্য ক্রেতার তালিকা দীর্ঘ ও সচ্ছল ক্রেতা থাকা প্রয়োজন। ক্রেতাদের সাথে অবশ্যই ভালো লেনদেন রাখতে হবে।

বৃদ্ধি এবং গুণগতমান

সময়ের সাথে সাথে একটি ব্যবসার উন্নতি প্রত্যাশাকেও ছাড়িয়ে যেতে পারে। ছোট ব্যবসার উদ্যোক্তারা যাদের গ্রাহক বৃদ্ধি এবং পণ্য বা সেবা উৎপাদন সম্পর্কে কোন পরিকল্পনা থাকে না তাদের মাঝ পথেই ছিটকে যেতে হয়। পণ্যের সুনির্দিষ্ট গুণগতমান বজায় থাকলে সহজেই গ্রাহকদের মন জয় করা যেতে পারে।

নতুন শ্রমিক নিয়োগ

সারা দেশে, অনেক ক্ষুদ্র উদ্যোক্তাদের কর্মচারী নিয়োগে যন্ত্রণার সম্মুখীন হতে হয়। ক্রমবর্ধমান হারে নতুর কর্মচারী নিয়োগের খরচ বেড়ে চলছে। যে কোন ব্যবসায় কর্মচারী নিয়োগ করা ছাড়া সফল হওয়া যায় না।

স্বাস্থ্য সেবা

যে কোন ব্যবসা প্রতিষ্ঠানের কর্মীদের স্বাস্থ্য সেবা খুবই গুরুত্বপূর্ণ, এতে কোন সন্দেহ নেই। ছোট উদ্যোক্তাদের জন্য তাদের ব্যবসা পরিচালনার ক্ষেত্রে সবচেয়ে চ্যালেঞ্জিং দিক গুলোর একটি তাদের নিজেদের ও কর্মীদের স্বাস্থ্য ঠিক রাখা।

পড়ুন – জীবনে বড় হতে হলে কখনই নিজেকে ছোট ভাববেন না

সরকারি নীতিমালা

প্রায় প্রতি বছরই সরকার বড় উদ্যোক্তাদের লাগাম টেনে ধরতে বিভিন্ন নীতিমালা প্রণয়ন করে থাকে। যার ভুক্তভোগী হয় ক্ষুদ্র উদ্যোক্তারা। সরকারি নীতিমালা গুলোর একটি হচ্ছে পরিবেশ সম্পর্কিত। এক্ষেত্রে ধোঁয়া, গ্যাস, বিভিন্ন ওজোন লেয়ার এবং অন্যান্য রাসায়নিক পদার্থ থেকে বায়ু দূষণ মুক্ত রাখতে হবে।

যে সকল উদ্যোক্তারা সঠিক যানবাহন এবং অন্যান্য পরিবেশগত সুরক্ষা সম্পর্কে জানেন না তাদের জন্য নি:সন্দেহে এটি একটি চ্যালেঞ্জিং বিষয়।

সরকারি নীতিমালার আরেকটি হচ্ছে বিজ্ঞাপন সম্পর্কিত নীতিমালা যা আপনার ব্যবসার ক্ষতি করতে পারে। এই চ্যালেঞ্জটি তখনই ঘটে যখন উদ্যোক্তারা তাদের বিজ্ঞাপন লাইসেন্সটি ব্যবহার করে অতিরিক্ত কপিরাইট করে ফেলে। এটি শুধু উদ্যোক্তাদের ব্যবসার গোপনীয়তা রক্ষার জন্যই নয় বরং গ্রাহকদের আকাঙ্খা অনুযায়ী পরিসেবা পাওয়ার জন্যও গুরুত্বপূর্ণ।