কোন কাজকে ছোট ভাববেন না

কোন কাজকে ছোট ভাববেন না

কোন কাজকে ছোট ভাববেন না

কোন কাজকে ছোট ভাববেন না

জীবনে সাফল্য পেতে চাইলে কোন কাজকে ছোট ভাববেন না। হয়ত আজকে আপনি ছোট একটি চাকরি করছেন বা কোন রকম একটি ব্যবসা পরিচালনা করছেন। এই অবস্থায় যা করছেন তার প্রতি যদি আবেগ এবং বড় হওয়ার ইচ্ছাশক্তি না থাকে তবে সাফল্য আপনার দরজায় টোকা দিবে না।

 

বাংলাদেশে ১০টি সেরা গ্রুপ অফ কোম্পানির মধ্যে অন্যতম একটি আকিজ গ্রুপ। গ্রামে মৌসুমি ফসল বিক্রি করতেন শেখ আকিজ উদ্দীন।

একদম শূণ্য থেকে তিনি বাংলাদেশের সর্বকালের সেরা একজন উদ্যোক্তায় পরিনত হয়েছেন। শ্রম, আইডিয়া, সব চেয়ে বড় কথা সফল হওয়ার ইচ্ছাশক্তি আজকে আকিজ গ্রুপকে দিয়েছে ২৯টি শিল্প কারখানা ও হাজার হাজার কোটি টাকা।

নিজের কাজকে ছোট ভেবে হীনমন্যতায় ভুগে নিজেকে হতাশ বানাবেন না। নেগেটিভ চিন্তা মনের মধ্যে জায়গা দিলে হীনমন্যতা আপনাকে চেপে ধরবে।

এই হীনমন্যতা কাটিয়ে উঠতে পারলে ভালো বেতনের চাকরি করতে পারবেন, ছোট ব্যবসাকে বড় বানাতে পারবেন। আসুন জেনে কিভাবে হীনমন্যতা দূর করা যায়।

 

অন্যের সাথে নিজেকে তুলনা করবেন না। এই কাজটি আপনার ভিতরে হীনমন্যতার জন্ম দিবে। এর ফলে আপনি যা করছেন তা প্রতি বিশ্বাস হারিয়ে ফেলবেন। কাজের প্রতি একবার বিশ্বাস হারালে তা অর্জন করা খুবই কঠিন।

“আপনার যোগ্যতা নেই” এই বিষয়টি বিশ্বাস করবেন না।

কোন কাজ করার আগেই যদি বলে দেন আমি পারব না, আমাকে দিয়ে হবে না, আমার যোগ্যতা নেই, তাহলে আসলেই আপনি পারবেন না।

আপনি আজকে একটি ছোট ব্যবসা করতেই পারেন, বা ছোট একটি চাকরি করতেই পারেন,এর মানে এই না যে সারাজীবন ঐ একই কাজ করবেন।

যদি এমনটি হতো তাহলে আকিজ গ্রুপের ২৯টি শিল্প কারখানা ও হাজার হাজার কোটি টাকা থাকত না।

আপনি যেই কাজ করেন না কেন তার প্রতি দরদ থাকতে হবে।

মনে করুন, আপনার বাসায় খাবার পানি নেই, আপনাকে পানি আনতে হবে ২ কিলোমিটার পথ পাড়ি দিয়ে। একবার ভাবুন আপনি কি চাইবেন আপনার আনা ১ ফোটা পানি নষ্ট করতে?

অবশ্যই চাইবেন না! ঠিক তেমনি আমরা যে যেই কাজ করছি তার প্রতি যদি দরদ থাকে তবে সাফল্য আসবেন। ইনশাআল্লাহ্‌! – কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক