কিভাবে বুজবেন আপনার মধ্যে উদ্যোক্তা হওয়ার লক্ষন রয়েছে?

দেখে নিন আপনার মধ্যে উদ্যোক্তা হওয়ার লক্ষন আছে কিনা 

কিভাবে বুজবেন আপনার মধ্যে উদ্যোক্তা হওয়ার লক্ষন রয়েছে

আপনার মধ্যে উদ্যোক্তা হওয়ার লক্ষন রয়েছে কিনা তা বিস্তারিত আলোচনা করার আগে উদোক্তা আসলে কি তা একটু জানার দরকার আছে। খুব সংক্ষেপে ও সহজ করে বললে বলা যায় যে, উদোক্তা এমন একজন ব্যক্তি যিনি নতুন ব্যবসা তৈরি করে, ব্যবসার সকল ঝুঁকি বহন করে এবং বেশিরভাগ পুরষ্কার উপভোগ করে। উদ্যোক্তাদেরকে সাধারণত উদ্ভাবক হিসাবে দেখা হয়।

একজন উদ্যোক্তা পুরাতন ব্যবসা থেকে নতুন কোনো ব্যবসা তৈরি করতে পারে আবার সম্পূর্ণ নতুন একটি ধারনা নিয়েও ব্যবসা শুরু করতে পারে। যেখানে একজন ব্যবসায়ী সাধারনত লাভজনক বিজনেস আইডিয়া খুঁজে ব্যবসা করে, সেই বিজনেস আইডিয়াটি নতুনও হতে পারে আবার পুরাতনও হতে পারে, কিন্তু একজন উদ্যোক্তা অন্যের ধারনা থেকে ব্যবসা করতে চায় না, সে নিজেই ব্যবসার ধারনা তৈরি করতে পারে।

আসুন এবার জেনে নেই কিভাবে বুজবেন আপনার মধ্যে উদ্যোক্তা হওয়ার লক্ষন রয়েছে কিনা।

#১। আপনি এখন যা করছেন তার চেয়ে আপনার স্বপ্ন অনেক বড়

আপনি জীবনে সফল হতে চান এবং আপনি মনে করছেন এখনকার এই কাজ দিয়ে আপনার এত বড় স্বপ্ন পূরণ করতে পারবেন না। কিন্তু আপনি আপনার স্বপ্ন পূরণে প্রবল প্রতিজ্ঞ। তাহলে অবশ্যই আপনার মধ্যে উদ্যোক্তা হওয়ার লক্ষন রয়েছে।

#২। আপনি নিজের জন্য কাজ করতে চান

টাকা আয় করার মূলত দুইটি পথ রয়েছে এক অন্যের জন্য কাজ করে টাকা আয় করা, যাকে আমরা চাকরি নামেই চিনি। আর দ্বিতীয় উপায়টি হচ্ছে নিজের জন্য কাজ করে টাকা আয় করা। আপনি যদি নিজের জন্য কাজ করতে চান তবে আপনার মধ্যে উদ্যোক্তা হওয়ার লক্ষন রয়েছে।

#৩। আপনি আর্থিক ও মানসিক স্বাধীনতা অর্জন করতে চান

আপনি অন্যের অধীনে কাজ করতে চান না এবং আর্থিক ও মানসিক স্বাধীনতা অর্জন করতে চান, তবে আপনার মধ্যে উদ্যোক্তা হওয়ার লক্ষন রয়েছে।

#৪। আপনার মধ্যে সমস্যা সমাধান করার দক্ষতা আছে

আপনি জানেন কিভাবে কোনো একটি সমস্যার সমাধান করা যায়। কেননা উদ্যোক্তারা গ্রাহকের সমস্যা সমাধানের মাধ্যমেই নিজের ব্যবসা প্রতিষ্ঠা করতে চায়।

#৫। আপনি ঝুঁকি নিতে পারেন

আপনি একজন সাহসী মানুষ এবং আপনার মধ্যে ঝুঁকি নেওয়ার সাহস রয়েছে, তাইলে আপনি একজন উদোক্তা হতেই পারেন। কেননা ঝুঁকি নেওয়া একজন উদ্যোক্তার অন্যতম বৈশিষ্ট্য।

#৬। আপনার বিজনেস আইডিয়া নিয়ে আপনি আত্নবিশ্বাসী

আপনার মাথায় সব সময় বিজনেস আইডিয়া ঘুরপাক খায় এবং আপনি বিশ্বাস করেন আপনার বিজনেস আইডিয়া গ্রাহকের সমস্যার সমাধান করবে।

#৭। আপনি পরিশ্রম করতে পারেন

আপনি অলস সময় পার করতে পারেন না, অলস ভাবে বসে থাকলে আপনার বিরক্ত লাগে, আপনি নিজেকে ব্যস্ত রাখতে চান এবং আপনি পরিশ্রম করতে ভয় পান না। এই সবগুলোই একজন উদ্যোক্তা হওয়ার অন্যতম পূর্বশর্ত।

#৮। আপনি পরিবর্তনে ভয় পান না

আপনি শিখতে পছন্দ করেন, নিজেকে সব সময় আপ-টু-ডেট রাখতে চান। আপনি কমফোর্ট জোন থাকতে চান না এবং আপনি পরিবর্তনে ভয় পান না। এই বৈশিষ্ট্যগুলো থাকলে আপনি অবশ্যই একজন উদ্যোক্তা হতে পারবেন।

#৯। আপনি নেতৃত্ব দিতে পছন্দ করেন

নেতৃত্ব দেওয়া একজন উদ্যোক্তার অন্যতম প্রধান বৈশিষ্ট্য। আপনি যদি নেতৃত্ব দিতে পছন্দ করেন তবে আপনি উদ্যোক্তাও হতে পারবেন।

#১০। আপনি অন্যের জন্য কিছু একটা করতে চান

গ্রাহককে সেরা সেবা দিতে চান, আপনি বেকার সমস্যার সমাধান করতে চান, দেশ ও দশের জন্য ভালো কিছু করতে চান। এই বৈশিষ্ট্যগুলো আপনার মধ্যে থাকলে আপনি অবশ্যই একজন উদ্যোক্তা হতে পারবেন। – কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক