কিভাবে দর্জিবাড়ী ব্যবসা শুরু করতে পারেন

যেভাবে দর্জিবাড়ী ব্যবসা শুরু করতে পারেন

দর্জিবাড়ী ব্যবসা

দর্জিবাড়ী ব্যবসা

দর্জি হচ্ছেন সেই ব্যক্তি যিনি পেশাগত ভাবে বিভিন্ন ধরনের পোশাক সেলাই করে থাকেন। দর্জিবাড়ী ব্যবসা একটি হালাল ও লাভজনক ব্যবসা। অল্প টাকা বিনিয়োগে নিজের দক্ষতা কাজে লাগিয়ে খুব সহজেই এই ব্যবসাটি পরিচালনা করা যায়।

পোশাক মানুষের মৌলিক চাহিদা গুলোর একটি। বর্তমানে আধুনিকতার সাথে তাল মিলিয়ে চলতে অনেক সৌখিন নারী পুরুষ বিভিন্ন ডিজাইনের কাপড় পরিধান করতে আগ্রহী। তাই অনেকেই নিজের ইচ্ছা অনুসারে বিভিন্ন মাপ ও ডিজাইনের পোশাক তৈরী করে থাকেন। নিজের ইচ্ছা অনুসারে।

বিভিন্ন মাপ ও ডিজাইনের পোশাক তৈরী করতে দর্জিও বিকল্প নেই। গ্রাহকদের বিভিন্ন ডিজাইনের পোশাক পরার প্রবণতার কারণে বর্তমানে দর্জি পেশাটি একটি শিল্পে রুপ নিয়েছে।

দর্জিবাড়ী ব্যবসা আপনি যেকোন স্থানে শুরু করতে পারেন। ছোট বা বড় মার্কেটও একটি দোকান ভাড়া নিয়ে শুরু করতে পারেন। মূলত এটি একটি গৃহ কেন্দ্রিক ব্যবসার ধারণা। আপনি চাইলে আপনার নিজের বাড়িতেই এই ব্যবসাটি শুরু করতে পারেন।

অল্প পুজিঁতে নিজের বাড়িতে শুরু করা যায় বলে দোকান ভাড়ার জন্য বাড়তি অর্থ বিনিয়োগের প্রয়োজন হয় না। সাধারণ কিছু প্রশিক্ষণ নিয়ে সহজেই এই ব্যবসাটি শুরু করা যায়।

এই ব্যবসাটি শুরু করতে আনুমানিক ৫০০০০ টাকা বিনিয়োগ করতে হবে। দোকান নিয়ে ব্যবসা পরিচালনা করলে স্থান ভেদে ৫ লাখ টাকা থেকে ১০ লাখ পর্যন্ত লাগতে পারে। বিভিন্ন সরকারী বেসরকারী ব্যাংক অথবা এনজিও থেকে শর্ত সাপেক্ষে ঋণ নিয়েও এই ব্যবসাটি শুরু করা যেতে পারে।

দর্জিবাড়ী ব্যবসা শুরু করতে একটি সেলাই মেশিন, কাচিঁ, ফিতা, স্কেল, ইস্ত্রি ইত্যাদি উপকরণের প্রয়োজন হয়।

কিভাবে এই ব্যবসাটি শুরু করবেন: প্রথমে সঠিক ভাবে ফিতার সাহায্যে কাপড়ের মাপ নিয়ে মাপ মত কাপড় কাটতে হয়। তারপর আকার অনুযায়ী সেলাই করতে হয়। তবে এক্ষেত্রে অনেক জায়গায় জোড়া দিতে হবে এবং অনেক জায়গায় ভাজঁ করে সেলাই করতে হবে। কাপড় কাটার সময় একটু বাড়তি রেখে কাটতে হবে। এভাবে দর্জিবাড়ী ব্যবসাটি পরিচালনা করতে হবে।

প্রশিক্ষণ: এই ব্যবসাটি শুরু করতে হলে অবশ্যই প্রশিক্ষণ নেওয়া প্রয়োজন। আপনি চাইলে দর্জিও কাজ জানা কারো কাছ থেকে কিছু দিন হাতে কলমে প্রশিক্ষণ নিয়ে এই ব্যবসাটি শুরু করতে পারেন। এছাড়াও যুব উন্নয়ন অধিদপ্তর, মহিলা বিষয়ক অধিদপ্তর ও বিভিন্ন বেসরকারী প্রতিষ্ঠান অর্থের বিনিময়ে দর্জি কাজের প্রশিক্ষণ দিয়ে থাকে।

গ্রাহক: আপনার দর্জি শুধুমাএ ছেলেদের জন্য, না শুধুমাএ মেয়েদের জন্য তা আগেই ঠিক করে নিন। মূলত এই ব্যবসায় গ্রাহকরা নিজেরা এসেই সেবা নিয়ে থাকে। সকল মানুষই এই ব্যবসার গ্রাহক।

যোগ্যতা: এই ব্যবসা শুরু করতে হলে কাপড় কাটা ও সেলাইয়ের কাজ জানতে হবে। তাছাড়া পোশাকের বিভিন্ন ডিজাইন সম্পর্কে ধারণা থাকতে হবে। গ্রাহকের সাথে ভাল ব্যবহার, সঠিক সময়ে কাজ বুঝিয়ে দেওয়া, তুলনামূলক দাম কম রাখা আপনার এই ব্যবসায় সফলতার মূল মন্ত্র।

সম্ভাব্য আয়: এই ব্যবসাটি ছোট আকারে শুরু করে মাসিক ১৫০০০ টাকা থেকে ২৫০০০ টাকা পর্যন্ত আয় করা যায়।