কিছু কাজ কখনই করবেন না

কিছু কাজ কখনই করবেন না

কিছু কাজ কখনই করবেন না

কিছু কাজ কখনই করবেন না

যারা সফল হতে চায় তারা শুধুমাএ তাদের কর্মেই সফল হতে চায় না বরং জীবনের প্রতিটি ধাপেই সফল হতে চায়। কিছু কাজ বা অভ্যাস আছে যা আমাদের কখনই করা উচিত নয়।

না বুজে বিনিয়োগ করবেন না

বিনিয়োগ করার অন্যতম প্রধান কারন সম্পদ বাড়ানো। সম্পদ বাড়াতে গিয়ে অবশ্যই সম্পদ কমাতে চাইবেন না। অনেক লোভনীয় বিনিয়োগ আপনার দুয়ারে কড়া নাড়তে পারে, আপনি সেখানেই বিনিয়োগ করুন যা আপনি বুজতে পারেন। না বুজে বিনিয়োগ করা অনেকটাই জুয়া খেলার মত।

 

লোন করে কখনই শখ পূরণ করবেন না

আপনার যদি কোন কিছুর প্রতি শখ থেকে থাকে তবে তা পূরণ করার চেষ্টা করবেন, এতে মানসিক শান্তি পাওয়া যায়। এই ক্ষেএে মনে রাখতে হবে, সেই শখ পূরণ করতে যদি আপনাকে লোণ করতে হয় তাহলে সেই শখ পূরণ না করাই মঙ্গল।

 

অনুমানের উপর ভিত্তি কোন কাজে নামবেন না

আপনি যদি কর্ম জীবন বা যে কোন জায়গায় নতুন কাজ শুরু করতে চান তবে আপনাকে যথেষ্ট গবেষণা করতে হবে।

সফল হতে চাইলে অনুমান করা থেকে বিরত থাকতে হবে। অনুমান করে একটি ধারনা পাওয়া যায়, তবে সেই ধারনা সঠিক হতে পারে আবার সঠিক নাও হতে পারে। তাই অনুমান না করে গবেষণা করতে হবে।

 

জীবনের সকল পরিকল্পনা শেয়ার করবেন না

কেউ যদি আপনার কাছে কোন বিষয় জানতে চায়, কোন বুদ্ধি পরামর্শ চায়, কোন উপদেশ চায় তবে তাকে অবশ্যই সাহায্য করবেন। কিন্তু নিজের জন্য বানানো জীবনের সকল পরিকল্পনা শেয়ার করবেন না।

 

হতাশ হবেন না

কোন কাজে ব্যর্থ হলে হতাশ না হয়ে কেন ব্যর্থ হয়েছেন তা খুঁজে বের করুন। কোন সমস্যার কারন জানতে পারলে তার সমাধান করা যায়। হতাশা কখনই আপনাকে সফলতার মুখ দেখতে দিবে না।

নিজের ব্যর্থতা নিয়ে কখনই বিব্রত বোধ করবেন না। আজকের এই বিশ্বে যারা সফল হয়েছে তারা ব্যর্থ না হয়েই সফল হয়নি। ব্যর্থতাকে শুধু মাএ ব্যর্থতা হিসাবে না দেখে অভিজ্ঞতা হিসাবে দেখলে সফল হওয়ার রাস্তা সুগম হয়।

 

অকৃতজ্ঞ হবেন না

যারা আপনার বিপদের সময় সাহায্য করছিল তাদের প্রতি কখনই অকৃতজ্ঞ হবেন না। তাদের বিপদে তারা আপনাকে না ডাকলেও নিজেকে যেতে হবে তাদের সাহায্য করতে।

কে এম চিশতি সিয়াম // ইউটিউব লিঙ্ক 

আরো পড়ুন –