কিছু অভ্যাস আপনার জীবন নষ্ট করছে না তো

কিছু অভ্যাস আপনার জীবন নষ্ট করছে না তো

কিছু অভ্যাস আপনার জীবন নষ্ট করছে না তো

কিছু অভ্যাস আপনার জীবন নষ্ট করছে না তো

আমাদের জীবনে প্রতিদিনের কিছু অভ্যাস আমাদের সফল করতে পারে, ঠিক তেমনি কিছু অভ্যাস আমাদের জীবন নষ্ট করতে পারে। আর কথা না বাড়িয়ে আসুন জেনে নেই এমন কি অভ্যাস আপনার জীবন নষ্ট করতে পারে।

 

কিছু মানুষ প্রতি ঘণ্টায় গড়ে ১০ মিনিট মোবাইল ফোন ব্যবহার করে। সময় নষ্ট করার জন্য এর চেয়ে কার্যকারী আর কি উপায় থাকতে পারে? প্রতি ঘণ্টায় গড়ে ১০ মিনিট মোবাইল ব্যবহার করা মানে প্রতিদিন গড়ে ৪ ঘণ্টা, মাসে ৫ দিন এবং বছরে ৬০ দিন। অর্থাৎ ১২ মাসের মধ্যে ২ মাস তাদের চলে যায় মোবাইল ফোন ব্যবহার করতে। এমনটি যদি আপনিও করে থাকেন তবে নিশ্চিত হন আপনিও আপনার জীবন নষ্ট করছেন।

 

কিছু মানুষ সোসাল মিডিয়াকে নিজের বাস্তবিক জীবনের থেকে বেশী মূল্য দেয়। সোসাল মিডিয়ার বন্ধুকে বাস্তব বন্ধুর থেকে দাম দেয়। লাইক, কমেন্ট, শেয়ার পাওয়ার জন্য নানা ধরনের ঝুঁকি পূর্ণ তথ্য ও ছবি শেয়ার করে। আপনিও যদি এই দলের সদস্য হয়ে থাকেন তবে নিশ্চিত হন আপনিও আপনার জীবন নষ্ট করছেন।

 

কিছু মানুষ অন্যের মতামতে উপর ভিত্তি করে নিজের জীবনের গুরুত্বপূর্ণ সিন্ধান্ত নেয়। আমাদের জীবনে নানা ধরনের সমস্যা ছিল, আছে এবং সামনের দিনগুলোতেও থাকবে। এই সমস্যার সমাধান করার জন্য আমরা অনেকই অন্যের বুদ্ধি পরামর্শ নিয়ে থাকি, এতে কোন দোষ নেই, তবে নিজের বুদ্ধি পরামর্শ সম্পূর্ণ উপেক্ষা করে অন্যের মতামতে উপর ভিত্তি করে নিজের জীবনের গুরুত্বপূর্ণ সিন্ধান্ত নেওয়া বোকামি ছাড়া আর কি হতে পারে।

 

কিছু মানুষ স্রোতে গা ভাসিয়ে দেয়। অন্যরা যা করে তাই তাদের করতে হবে, অন্যরা যেই কাপড় পরে তাই তাদের কিনতে হবে, অন্যের মত করে নিজের জীবন পরিচালনা করতে চায়। এর ফলে নিজের ভালো লাগা ও নিজের জন্য কোনটি ভাল হবে তা বুজতে পারে না।

 

এই বিষয়টি স্টক মার্কেটে বেশী দেখা যায়। ধরুন, কোন কোম্পানির শেয়ারের দাম বাড়তে থাকে, কিছু মানুষ সেই শেয়ার কিনে থাকে, এবং লাভও করতে পারে, তো এখন আপনি কোন ধরনের এনালাইসিস ছাড়া সেই শেয়ারে বিনিয়োগ করলেন, এবং লস করলেন।

 

কিছু মানুষ তাদের অতীত নিয়ে পরে থাকে। আমাদের মধ্যে অনেকেই অতীতে বাস করে। অতীতের সুখ, দুঃখ মনে করে বর্তমানকে নষ্ট করে। আপনি চাইলেন অতীতে যেতে পারবেন না এবং ভবিষ্যৎ দেখে নিতে পারবেন না।

 

আপনার হাতে যা আছে তা আপনার বর্তমান, তাই এই বর্তমানে যদি কাজে লাগাতে না পারেন তবে নিশ্চিত হন আপনিও আপনার জীবন নষ্ট করছেন।

 

অন্যেকে দেখানো জন্য নিজের যা দরকার না তা কেনা। ধরুন আমার কোন এক বন্ধু অনেক দাম দিয়ে নতুন একটি মোবাইল কিনল, যা আমার সহ্য হয় না, এখন তার থেকে বেশী দামের মোবাইল আমাকে কিনতেই হবে, এই রকম যদি আপনার সাথেও ঘটে তবে নিশ্চিত হন আপনিও আপনার জীবন নষ্ট করছেন।

কে এম চিশতি সিয়াম // ইউটিউব লিঙ্ক 

আরো পড়ুন –