ব্যবসা শুরু করতে চান? যে ৮ কারনে ব্যবসা ব্যর্থ হয়

৮ কারনে ব্যবসা ব্যর্থ হয়

যে ৮ কারনে ব্যবসা ব্যর্থ হয়

যে ৮ কারনে ব্যবসা ব্যর্থ হয়

কেন বেশিরভাগ ব্যবসা ব্যর্থ হয়? অনেক উদ্যোক্তা আছেন যারা একটি সম্ভাবনাময় ব্যবসায় ব্যর্থ হওয়ার পর ঘুরে দাড়ানোর চেষ্টা না করেই অন্য আরেকটি ব্যবসা শুরু করে এবং পুনরায় ব্যর্থ হয়। ব্যর্থ হতে যাওয়া ব্যবসার সবচেয়ে খারাপ দিক হচ্ছে একজন উদ্যোক্তা খুব দেরি না হওয়া পর্যন্ত বুঝতে পারে না যে সে ব্যর্থ হতে যাচ্ছে। উদ্যোক্তা যদি বুঝতে পারতেন তিনি কি ভুল করছেন তাহলে তিনি ব্যবসাটি বাঁচাতে পারতেন।

কিছু উদ্যোক্তা মানতে চান না যে তিনি ভুল করছেন। আমেরিকার একটি এনজিও এর  প্রতিবেদন অনুসারে পৃথিবীতে ২৮ মিলিয়নেরও বেশি ব্যবসা রয়েছে। এটি একটি অনেক বড় সংখ্যা। কিন্তু বাস্তবতা হচ্ছে তার মাত্র ৫০ ভাগ সফল হয়। তার চেয়ে বড় ব্যপার হলো এই ৫০ ভাগের মধ্যে তিন ভাগের ১ ভাগ মাত্র ১০ বছর টিকে থাকতে পারে। একজন উদ্যোক্তার জীবন খুবই নির্মম। অনেক কারণেই আপনি ব্যবসায় ব্যর্থ হতে পারেন। নিন্মোক্ত তালিকায় বেশ কয়েকটি সাধারণ কারন রয়েছে। যা আপনাকে ব্যবসায় সফল হতে সাহায্য করবে।

সঠিক ব্যবসার পরিকল্পনার অভাব

স্বল্পমেয়াদী এবং দীর্ঘমেয়াদী পরিকল্পনার অভাবে ব্যবসা ব্যর্থ হয়। আগামী কয়েক বছরের মধ্যে বা আগামী কয়েক মাসে আপনার ব্যবসা কোথায় থাকবে তা আপনার পরিকল্পনায় থাকা উচিত। নির্দিষ্ট লক্ষ্য স্থির করুন এবং তা বাস্তবায়ন করতে চেষ্টা করুন। পরিকল্পনার মধ্যে কি করবেন এবং কত দিনের মধ্যে করবেন তা উল্লেখ করার চেষ্টা করুন। পরিকল্পনা ব্যর্থ হলে আপনার ব্যবসা ক্ষতিগ্রস্ত হবে। পড়ুন কিভাবে প্রকল্প বাস্তবনায় আর্থিক বিশ্লেষণ

সঠিক নেতৃত্বের ব্যর্থতা

ভুল নেতৃত্বের কারনে ব্যবসা ব্যর্থ হয়। একজন উদ্যোক্তার অবশ্যই গুরুত্বপূর্ণ সময়ে সঠিক সিদ্ধান্ত নেয়ার ক্ষমতা থাকতে হবে। আর্থিক ব্যবস্থাপনা থেকে কর্মচারী ব্যবস্থাপনা, নেতৃত্বের ব্যর্থতার কারনে আপনি প্রতিটি ক্ষেত্রেই ব্যর্থ হবেন। সবচেয়ে সফল উদ্যোক্তারা শিখেন, চর্চা করেন এবং পরামর্শদাতাদের কাছ থেকে সাহায্য নেন। নেতৃত্বের উপর বই পড়–ন। আপনার নেতৃত্ব গুণ বাড়বে। আরো প্রুনঃ তরুণ উদ্যোক্তা হিসাবে সফল হবেন।

পৃথকীকরণ

আপনার কাছে শুধু মাত্র একটি ভাল পণ্য থাকাই যথেষ্ট নয়। আপনাকে একটি ভাল মূল্যও নির্ধারণ করতে হবে। কোন জিনিসটি আপনার ব্যবসাকে উপরে তুলবে? কোন জিনিসটি আপনার ব্যবসাকে অন্যদের থেকে আলাদা করবে? এটি বুঝা খুব গুরুত্বপূণর্। আপনার প্রতিযোগীরা কিভাবে বা কোন দিক দিয়ে আপনার থেকে আল করছে? আপনি যদি এগুলো বুঝতে ব্যর্থ হন, আপনি আপনার ব্যবসাকে একটি ব্র্যান্ড হিসেবে দাড় করাতে ব্যর্থ হবেন।

গ্রাহকদের চাহিদা উপেক্ষা করা

সকল ব্যবসায়ীগণই বলে গ্রাহকদের চাহিদাই সবার উপরে। কিন্তু খুব কম সংখ্যক ব্যবসায়ীই এই অনুপাতে কাজ করে। যেসব ব্যবসায়ীগণ তাদের গ্রাহকদের সাথে যোগাযোগ রাখতে ব্যর্থ হন তারাই ব্যবসায় ব্যর্থ হন। আপনার গ্রাহকদের চাহিদার উপর নজর রাখুন। তারা এখনও আপনার পণ্য ভালবাসে কিনা খুজে বের করুন। তারা আপনার পণ্যে কোন বৈচিত্র্য আশা করছে কিনা খুঁজে বের করুন। গ্রাহকদের ইতিবাচক মন্তব্যের চেয়ে নেতিবাচক মন্তব্য নিয়ে বেশি পর্যালোচনা করুন।

ব্যর্থতা থেকে শিক্ষা নিতে ব্যর্থ হওয়া

আমরা সবাই জানি ব্যর্থতা সব সময়ই খারাপ। কিন্তু বাস্তবতা হচ্ছে ব্যবসায় ব্যর্থতা থেকেই শিখতে হয়। বাসÍবিকই ব্যবসা কখনোই শুধুমাত্র একটি ভুলের জন্য ব্যর্থ হয় না। প্রায়ই উদ্যোক্তারা তাদের ভুল সম্পর্কে অজ্ঞ থাকে। আর ব্যর্থতা থেকে শেখা কঠিন।

ভুল ব্যবস্থাপনা

ভুল ব্যবস্থাপনা, বিশ্বাস  স্থাপনে ব্যর্থ হওয়া, যোগাযোগের ব্যর্থতার কারনে ব্যবসা ব্যর্থ হয়।

সঠিক মূলধনের অভাব

মূলধনের অভাবে উদ্যোক্তারা ব্যবসায় বিনিয়োগ করতে ব্যর্থ হন। কারন উদ্যোক্তারা মূলধনের অভাবে বিল, ঋণ এবং অন্যান্য আর্থিক প্রতিশ্রুতি প্রদানে ব্যর্থ হন। মূলধনের অভাবে ব্যবসা বাড়ানো কঠিন হয়ে পড়ে এবং এতে প্রতিদিনের কার্যক্রম ব্যাহত হয়।

ব্যবসার জন্য ভুল জায়গা নির্ধারণ

আপনার ব্যবসার স্থান নির্ধারণ একটি গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত। গ্রাহক চলাচল নেই এমন জায়গায় আপনার ব্যবসার স্থান নির্ধারণ করলে আপনি ব্যবসায় ব্যর্থ হতে পারেন।