কাজে লেগে থাকুন না হয় হতাশা আপনার পিছনে লেগে থাকবে

কাজে লেগে থাকুন না হয় হতাশা আপনার পিছনে লেগে থাকবে

কাজে লেগে থাকুন না হয় হতাশা আপনার পিছনে লেগে থাকবে

যে কোন কঠিন কাজকে বাস্তব করতে যথেষ্ট ধৈর্য, হার না মানা ইচ্ছা শক্তি দিয়ে লেগে থাকতে হয়। হতাশ হয়ে ভেঙে পড়লে কোনো অসাধ্য সাধন করা যায় না। অনেক সময় বার বার ব্যর্থ হলেও সফল না হওয়া পর্যন্ত সেই কাজে লেগে থাকতে হয়।

ব্যর্থতাকে চ্যালেঞ্জ দিয়ে বলতে হবে আমি যত বার ব্যর্থ হব তত বার আবার এর থেকে বেশী শক্তি নিয়ে চেষ্টা করব। সব মানুষের একই রকম মেধা, অর্থ বা পৃষ্ঠপোষক থাকে না! কিন্তু সকলের মধ্যে একটি মন্ত্র থাকে, আর তা হচ্ছে—হাল না ছাড়া।

৫ কারনে হাল ছেড়ে না দিয়ে কাজে লেগে থাকতে হবে

#১। হতাশা সঙ্গী হয়

আমাদের মধ্যে অনেকেই কোনো একটি কঠিন কাজ অনেক দিন করার পর হুট করে হাল ছেড়ে দেই। এর পরে মনে একটা প্রশ্ন সব সময় ঘুরপাক খেতে থাকে, যদি আরেকটু অন্যভাবে চেষ্টা করতাম! এই হতাশা আমাদেরকে কষ্ট দেয়।

এ থেকে বাঁচতে সফল না হওয়া পর্যন্ত কঠোর পরিশ্রম করাই উত্তম। এতে আপনার দুইটি লাভ, এক আপনি সফলতা পাচ্ছেন এবং দুই, আপনি কাজের মধ্যে আছেন যা আপনাকে হতাশায় ফেলবে না।

#২। সাফল্যের শক্তি

হার না মানা ইচ্ছাশক্তি এবং কঠোর পরিশ্রম মাধ্যমে যখন সাফল্য ধরা দেয়, তখন এর স্বাদ তো অবর্ণনীয়।

সেখান থেকে যখন অতীতের কষ্টের দিকে তাকাবেন, তখন বিজয়ের এক অভূতপূর্ব আনন্দ আপনাকে সব সময় ভরিয়ে রাখবে। এটা যে কি আনন্দ যে কখনো অনুভব করে নাই সে চিন্তাও করতে পারবে না।

আর আপনি যদি সফলতার আগেই হাল ছেড়ে দেন তবে হতাশা বরন করে নেওয়া ছাড়া বিকল্প পথ’ই বা কি আছে।

#৩। জীবনে পরিবর্তন আসে

কাজের পরে ফলাফল যাই হোক না কেন, প্রতিটি সংগ্রামমুখর, পরিশ্রমী, হার না মানা ইচ্ছাশক্তি ব্যয় করে কাজের শেষে নিজের মধ্যে ছোট বা ক্ষুদ্র একটি পরিবর্তন লক্ষ্য করতে পারবেন।

অনেক সময় এ পরিবর্তন অনেক ক্ষুদ্র হয় বিধায় বুঝতে পারা যায় না। তবে এর মধ্যে দিয়েই একটি সফল মানুষ তৈরি হয়।

আর হাল ছেড়ে দিলেও একটি পরিবর্তন লক্ষ্য করা যায়, তা হলো হতাশা, যা আপনাকে দিন দিন চোরাবালির মত অন্ধকারের দিকে টানবে।

#৪। আত্মবিশ্বাস হারিয়ে যায়

আপনার কোন বস্তু হারিয়ে গেলে হয়ত কিছু টাকা খরচ করে আবার কিনতে পারবেন, তবে যদি আত্মবিশ্বাস হারিয়ে যায় তাহলে তো আর কিনতেও পারবেন না।

সফলতার আগেই কেউ যদি হাল ছেড়ে দেয় তবে মনের মধ্যে কখনো জিততে না পারার একটি মনোভাব জেঁকে বসে। কাঙ্ক্ষিত লক্ষ্যে পৌঁছাতে না পারার এক মানসিক কষ্ট স্থায়ীভাবে মনে গেঁথে যায়।

ফল স্বরূপ, মানসিক দুর্বলতা প্রকাশ ঘটে ও পরে কোনো কিছু নতুন করে করার চেষ্টাও মরে যায়।

#৫। সারা জীবনের জন্য আফসোস

লক্ষ্যে পৌঁছানোর জন্য কঠোর পরিশ্রম করার পর যখন হাল ছেড়ে দিবেন তার পরেই বুঝতে পারবেন সাফল্যের কতটা কাছে ছিলেন। এই অনুভূতিটা সবচেয়ে বাজে একটা অনুভূতি।

সারাজীবন শুরু ইসস, যদি আরেকটু চেষ্টা করতাম এই আফসোস নিয়ে থাকতে হবে। তাই আপনার অভিধান থেকে ‘না’ কথাটি বাদ দিয়ে দিন এবং কাজে লেগে থাকুন। সফলতা আসবেই। ইন-শা-আল্লাহ।