বাংলাদেশের পেক্ষাপটে কলেজ পড়ুয়া ছাএ ছাএীদের জন্য ১১ বিজনেস আইডিয়া

কলেজ পড়ুয়া ছাএ ছাএীদের জন্য ১১ বিজনেস আইডিয়া

বাংলাদেশের পেক্ষাপটে কলেজ পড়ুয়া ছাএ ছাএীদের জন্য ১১ বিজনেস আইডিয়া

বাংলাদেশের পেক্ষাপটে কলেজ পড়ুয়া ছাএ ছাএীদের জন্য ১১ বিজনেস আইডিয়া

কলেজ হচ্ছে এমন একটা জায়গা যেখানে থেকে একজন বানিজ্যিক উদ্যোক্তা অন্বেষন করার একটি বড় সুযোগ রয়েছে। কলেজ ছাত্র ছাত্রীরা তাদের পড়াশোনার সময় বাদ দিয়েও এমন এনেক সময় থাকে যে সময়ে তারা তাদের আলাদা প্রতিভা প্রকাশ করতে পারে। সময়ের প্রতি প্রতিশ্রুতিশীল কলেজ ছাত্রদের জন্য বর্তমানে প্রচুর ব্যবসার সুযোগ রয়েছে।  আমরা আপনাকে এমন কিছু ব্যবসার ধারণা দেব যেগুলো অনুসরণ করে আপনি ছাত্র থাকা অবস্থায় একজন সফল উদ্যোক্তা হিসেবে আত্নপ্রকাশ প্রকাশ করতে পারেন। নিচে বাংলাদেশের পেক্ষাপটে কলেজ পড়ুয়া ছাএ ছাএীদের জন্য ১১ বিজনেস আইডিয়া।

ব্লগার

আজকের ছোট ব্লগটি এক দিন Wikihow হতেই পারে। ব্লগিং কলেজ ছাত্রদের জন্য একটি বড় ব্যবসার সুযোগ। আপনি আপনার নিজস্ব সাইট থেকে ব্লগিং ব্যবসা শুরু করতে পারেন। আপনার আগ্রহ আছে এমন কোন বিষয় নির্ধারণ করে আপনার নিজস্ব সময়সূচি অনুযায়ী কাজ শুরু করতে পারেন।

গৃহ শিক্ষক

আপনার যদি কোন নির্দিষ্ট প্রাতিষ্ঠানিক বিষয়ের উপর দক্ষতা থেকে থাকে তবে আপনি এই ব্যবসাটি শুরু করতে পারেন। একজন গৃহ শিক্ষক হিসেবে একটি নির্দিষ্ট কোর্সের ভিত্তিতে আপনি অন্য স্কুল বা কলেজের শিক্ষার্থীদেরকে সহযোগিতা করে এই ব্যবসাটি পরিচালনা করতে পারেন। এতে অর্থ আয়ের পাশাপাশি আপনার দক্ষতাও বৃদ্ধি পাবে।

ওয়েব ডিজাইন

আপনার যদি ডিজাইন প্রতিভা থাকে তবে আপনি বিভিন্ন গ্রাহকের জন্য ওয়েব ডিজাইন সেবা প্রদান করতে পারেন। আপনি বিভিন্ন সাইট থেকে কাজের অফার গুলো গ্রহণ করতে পারেন এবং তাদের চাহিদা অনুযায়ী কাজ গুলো সম্পন্ন করতে পারেন। এটি বর্তমানে একটি জনপ্রিয় ব্যবসায় রুপান্তরিত হয়েছে।

ইউটিউবে ভিডিও আপলোড করে আয় করুন।

কলেজ ছাত্রদের জন্য ব্যবসা শুরু করতে ইউটিউব একটি সেরা প্লাটফর্ম হতে পারে। নিজের ব্যবসা শুরু করার জন্য ইউটিউব একটি দুর্দান্ত সুযোগ হতে পারে। এক্ষেত্রে বিজ্ঞাপন রাজস্ব থেকে অর্থ আয় করা যেতে পারে।

সামাজিক যোগাযোগ মাধ্যম পরামর্শদাতা

আপনার যদি সামাজিক যোগাযোগ মাধ্যম জ্ঞান থাকে তবে আপনি বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের সামাজিক যোগাযোগ মাধ্যম এ্যাকাউন্ট গুলো তদারকি করে বা এই বিষয়ে তাদেরকে বিভিন্ন পরামর্শ প্রদান করে এই ব্যবসাটি পরিচালনা করতে পারেন। এই ব্যবসাটি পড়াশোনার পাশাপাশি আপনাকে বাড়িতে বসেই অতিরিক্ত অর্থ আয়ের সুযোগ প্রদান করতে পারে।

শিশু তত্ত্বাবদায়ক

আপনি যদি প্রযুক্তিবিহীন ব্যবসার সুযোগ খোজেঁ থাকেন তবে আপনি একজন শিশু তত্ত্বাবদায়ক হিসেবে আপনার নিজের ব্যবসা শুরু করতে পারেন। আপনার সম্প্রদায়ের পিতা মাতারাই এক্ষেত্রে আপনার টার্গেট গ্রাহক হতে পারে।

অ্যাপ পাবলিশার

আপনি যদি মোবাইলের বিভিন্ন বিষয়ে দক্ষ হয়ে থাকেন তাহলে আপনি বিভিন্ন ব্যবসা প্রতিষ্ঠানের জন্য অ্যাপ বিকাশ সেবা প্রদান করতে পারেন। তাছাড়া অ্যাপ গুলো বিভিন্ন ওয়েব সাইটের মাধ্যমে বিক্রি করেও এই ব্যবসাটি পরিচালনা করতে পারেন। এক্ষেত্রে আপনার অ্যাপ তৈরির অভিজ্ঞতা থাকতে হবে। যদি গ্রাহকদের নিকট আপনার অ্যাপসটি জনপ্রিয় করতে পারেন তাহলে আপনি এই ব্যবসা ক্ষেত্রে অনেক সুনামও অর্জন করতে পারবেন।

পোশাক ডিজাইন

আপনি যদি পোশাক খাতে ব্যবসা করতে আগ্রহী হন তাহলে আপনি বিভিন্ন পোশাক ডিজাইন করেও একটি ব্যবসা স্থাপন করতে পারেন। আর আপনি যদি ফ্যাশন ডিজাইনের ছাত্র হয়ে থাকেন তাহলে আপনার জন্য কাজটা আরও সহজ হবে। বিভিন্ন ধরনের পোশাক ডিজাইন করে আপনি অনলাইনে ও স্থানীয় বুটিকসে বিক্রি করে এই ব্যবসাটি নির্বাহ করতে পারেন।

জুয়েলারী তৈরি

যদি আপনার গ্রাহকদের জন্য ভিন্ন কিছু করার ইচ্ছা থাকে তাহলে আপনি জুয়েলারী তৈরির ব্যবসাটি বেছে নিতে পারেন। আপনি নিজেই বা বিভিন্ন কারিগর দিয়েও জুয়েলারী ডিজাইন করে বিক্রি করতে পারেন। এই ক্ষেত্রে অনলাইনে ক্রয় করতে পছন্দ করেন এমন গ্রাহকরাই আপনার টার্গেট গ্রাহক হতে পারে।

আরো পড়ুনঃ যে ১০টি ব্যবসা ছোট শহরে শুরু করে লাভবান হতে পারেন

ফটোগ্রাফার

ফটোগ্রাফার, এটি এমন একটি কাজ যার প্রতি বর্তমানে কম বেশি সব ছাত্রদেরই আগ্রহ রয়েছে। সুতরাং আপনার যদি এই রকম প্রতিভা থেকে থাকে তাহলে আপনি পেশা হিসেবে ফটোগ্রাফীকে বেছে নিতে পারেন। আপনি বিভিন্ন অনুষ্ঠান যেমন বিয়ে বা কোন ইভেন্টে ফটোগ্রাফী সেবা প্রদান করে এই ব্যবসাটি পরিচালনা করতে পারেন। তছাড়া আপনি যদি প্রতিকৃতির ছবি তুলতে দক্ষ হয়ে থাকেন তাহলে আপনি বিভিন্ন প্রতিকৃতির ছবি তুলে ইডিট করেও বিভিন্ন প্যাকেজে তা বিক্রি করতে পারেন। আর এইভাবেই আপনি একটি ফটোগ্রাফী ব্যবসা স্থাপন করতে পারেন।

বই বিক্রেতা

কলেজ ছাত্রদের পড়াশোনার জন্য পাঠ্য বই ছাড়াও আরো অন্যান্য বইয়ের প্রয়োজন হয়। আপনি অনলাইনে বা স্থানীয় বাজারে অথবা কোন শিক্ষা প্রতিষ্ঠানের পাশে একটি দোকান স্থাপন করে এই ধরনের বই বিক্রি করতে পারেন। কলেজ ছাত্রদের জন্য এটি একটি দুর্দান্ত ব্যবসার ধারণা হতে পারে।

অবশেষে বলতে হয় যে, আপনি যদি উপরুন্ত ধারণা গুলো অনুসরণ করেন তাহলে আপনি ছাত্র অবস্থায়ই একটি সফল ব্যবসা দাঁড় করাতে সক্ষম হবেন।