কফি শপ ব্যবসা সফল ভাবে পরিচালনা করতে ৭ টি সেরা পরামর্শ

সফল ভাবে শুরু করুন কফি শপ ব্যবসা কফি শপ ব্যবসা সফল ভাবে পরিচালনা করতে ৭ টি সেরা পরামর্শ

কফি শপ ব্যবসা সফল ভাবে পরিচালনা করতে ৭ টি সেরা পরামর্শ Coffee Shop Business/ কফি শপ ব্যবসা একটি সফল ব্যবসা ক্ষেএ। একটা সময় ছিল যখন শুধুমাএ প্রিয় মানুষের সাথে কিছু সময় কাটানোর জন্য বেশীর ভাগ গ্রাহক কফি শপে আসত। এখন দিন পাল্টাচ্ছে! এখন গ্রাহক প্রিয় মানুষের সাথে সময় কাটানোর পাশাপাশি কফির স্বাদ নিতেও কফি শপে আসে। এছাড়া ব্যবসার মিটিং, গেট-টু-গেদার ইত্যাদি নানা কারনে কফি শপের জনপ্রিয়তা বেশ লক্ষনীয়।

এই ব্যবসার ভালো মার্কেট থাকলেও নানা কারনে ব্যবসাটি ব্যর্থ হতে পারে। আজকের এই আর্টিকেলে আমি আপনার সাথে কফি শপ ব্যবসা সফল ভাবে পরিচালনা করতে ৭ টি সেরা পরামর্শ শেয়ার করার ইচ্ছা প্রকাশ করছি।

১. চমৎকার ইন্টেরিয়র ডিজাইন Excellent Interior Design

কফি শপের ব্যবসায় সফল হতে হলে দোকানের ভিতরটি অত্যন্ত আর্কষণীয় ও মানানসই হওয়া উচিত।  

আর এ জন্য এক জন পেশাদার ইন্টেরিয়র ডিজাইনারের মাধ্যমে দোকানের ভিতরের অংশটি ডিজাইন করাতে পারেন।

দোকানের ভিতরটি যত বেশি আর্কষণীয় হবে গ্রাহকরা তত বেশি আকৃষ্ট হবে। বিশেষ করে বর্তমান গ্রাহকরা ছবি তুলতে বেশী পছন্দ করে, তাই ছবি তোলার জন্য বিশেষ কিছু করা যেতে পারে। এতে ঐ গ্রাহক তার তোলা ছবি সোসাল মিডিয়ায় শেয়ার করবে এবং আপনার ব্যবসা বিনা খরচে মার্কেটিং হবে।  

২. দোকানটি বড় হতে হবে

অধিকাংশ কফি শপ ব্যবসাই ছোট খাট দোকানের মধ্যে শুরু করা হয়। ফলে এক সাথে অতি অল্প সংখ্যক মানুষ নির্দিষ্ট আসনে বসে কফি পান করতে পারে।

আসন জটিলতারত কারনে যদি কোন গ্রাহক এক বার বিরক্ত হয়ে যায় তবে সেই গ্রাহক আর ঐ কফি শপে যেতে চায় না। তাই আপনার কফি শপে পর্যাপ্ত আসন নিশ্চিত করতে হবে।

৩. ছোট টেবিল স্থাপন করুন

দোকানে কফি পান করার জন্য যে টেবিল গুলো স্থাপন করবেন তা যেন আকারে ছোট হয়। কারণ কফি শপে গ্রাহকরা সাধারণত জোঁড়ায় জোঁড়ায় আসে। আর সেখানে তারা একান্তে কফি পান করতে চায়।

তাই কফি শপের এই দিকে ছোট ছোট টেবিল এবং আরেকদিকে বড় টেবিল সেট করতে পারেন। বিশেষ করে যারা মিটিং ও গেট-টু-গেদার করার জন্য কফি শপে আসবে তাদের এই বড় টেবিল কাজে লাগবে।

৪. বাহিরে বসার ব্যবস্থা করুন

আপনার কফি শপটিতে বৈচিত্র্য আনতে ভিতরের পাশাপাশি বাইরেও বসার ব্যবস্থা করতে পারেন।

এ জন্য এই ব্যবসাটি শুরু করতে এমন স্থান বাছাই করুন যেখানে সহজেই ভিতরের পাশাপাশি বাইরে বসেও কফি পান করার ব্যবস্থা করা যাবে।

৫। বই পড়ার ব্যবস্থা রাখুন

আপনার ব্যবসায় আরো বৈচিত্র্য আনতে কফি শপের ভিতরে ছোট আকারে লাইব্রেরি স্থাপন করতে পারেন। এতে গ্রাহক কফি পান করার সাথে সাথে বই পড়তে পারবে।

একটি ব্যতিক্রম অভিজ্ঞতার কারনে আপনার গ্রাহক আপনার কফি শপকে মনে রাখবে এবং পুনরায় গ্রাহক আবার কফি শপে ফিরে আসবে।

আরো পড়ুন – কফি শপ ব্যবসা শুরু করার ৫ টি কারন 

৬. কর্মী নিয়োগ করুন

কফি শপটি যথাযথ ভাবে পরিচালনা করতে দক্ষ কর্মী নিয়োগ করতে হবে। শুরুতেই বেশী সংখ্যক কর্মী নিয়োগ আপনার ব্যবসার ব্যয়কে বাড়াবে। সাধারনত ৮০০ স্কয়ারফুট কফি শপের জন্য ২ থেকে ৩ জন দক্ষ কর্মীই যথেষ্ট।  

৭. যথাযথ ভাবে চুক্তি সম্পাদন করুন

দোকান ভাড়া নেওয়ার সময় যথাযথ ভাবে দোকান মালিকের সাথে সকল চুক্তি সম্পাদন করুন।

এক্ষেত্রে দোকানটি আপনি কত বছরের জন্য ভাড়া নিচ্ছেন, মাসিক ভাড়া কত, বছরে কত শতাংশ হারে ভাড়া বৃদ্ধি করা হবে ইত্যাদি বিষয় গুলো চুক্তিতে উল্লেখ করুন।

কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক