কফি শপ ব্যবসা শুরু করার ৫ টি কারন

কফি শপ ব্যবসা

কফি শপ ব্যবসা শুরু করার ৫ টি কারন

কফি শপ ব্যবসা শুরু করার ৫ টি কারন

গত দুই দশক ধরে কফি শপ বা কফি শপ ব্যবসায় ক্রমাগত আগ্রহ বাড়ছে। কফি শপ ব্যবসার প্রতি যেমন ব্যবসায়ীদের গ্রাহন রয়েছে তেমনি গ্রাহক চাহিদাও বাড়ছে অনেক গুন। কফি খেতে খেতে আড্ডা দিতে সব শ্রেনীর মানুষই কম বেশী পছন্দ করে।

আমাদের দেশে কফি শপ ব্যবসা সেই ২০০০ সাল থেকে সফলতার সাথে বেড়েই চলছে। এই ব্যবসা বাড়া ও শুরু করার অনেক কারন রয়েছে, তার মধ্যে উল্লেখযোগ্য কারন সমূহ তুলে ধরা হলো।

লাভজনক ব্যবসা

কফি শপ একটি লাভজনক ব্যবসা হিসাবে বেশ পরিচিত। কম সময়ের মধ্যে বেশী লাভ করতে চাইলে কফি শপের বিকল্প খুব কম ব্যবসাই আছে। কম বেশী সব ব্যবসায় ঝুঁকি আছে, ছিল ও থাকবে। যদি ঝুঁকিই না থাকে তাহলে তা ব্যবসা হতে পারে না। আমি বিশ্বাস করি যে আপনি যদি মার্কেট গবেষণা এবং সঠিক ব্যবসা পরিকল্পনা নিয়ে ব্যবসা করতে পারেন ব্যর্থ হওয়ার সম্ভাবনাগুলিও হ্রাস করতে পারবেন।

তুলনামূলক ঝুঁকি কম

অন্য সাধারন খাবারের ব্যবসার থেকে একটি কফি শপে ঝুঁকি কম থাকে। তার কারন আপনাকে অনেক বেশী মেশিনারি কিনতে হবে না। অনেক জনবলের প্রয়োজন হয় না। তাছাড়া অল্প জায়গায় শুরু করা যায় ও অনেক বেশী ডেকোরেশন করার দরকার হয় না। তবে এই সফলতা অনেকটা নির্ভর করে আপনার ব্যবসার অবস্থানের (লোকেশন) উপর।

একটি গবেষণায় দেখা যায় যে, গত ৫ বছরে যতগুলো কফি শপ ব্যবসা বন্ধ হয়েছে তার কারন কফি মান খারাপ তা নয়। ডোকেরেশন অনেক খারাপ তাও নয়, বরং জায়গা ভালো নয়। তাই স্থান নির্ধারণ খুব সাবধানে গবেষণা করে করতে হবে।

স্বাধীনতা

মোটামুটি সকল ব্যবসা ন্যায় কফি শপ একটি স্বাধীন ব্যবসা। তাছাড়া অনেক মানুষের জন্য এটি উল্লেখযোগ্য ব্যক্তিগত অর্জনও বটে। আপনি আপনার নিজের মত করে স্বাধীন ভাবে চলতে পারবেন তার সাথে আর্থিক স্বাধীনতাও পাবেন। যদিও এক এক জনের কাছে স্বাধীনতা এর উত্তর আলাদা। পড়ুন – সফল উদ্যোক্তারা যে ৭টি ভুল পুনরায় করেন না

নিজেই নিজের বস

অনেক মানুষের স্বপ্ন নিজেই নিজের বস হওয়া। আবার অনেকে আরামদায়ক কাজ খুঁজবে অন্যকে খুশী করার জন্য। যদি আপনি নিজেই নিজের বস হতে চান তাহলে কফি শপের ব্যবসার মাধ্যমে শুরু করতে পারেন। যদিও শুরু করা কঠিন কিন্তু বড় কিছু অর্জন করতে হলে কষ্ট করতে হবে।

সাইড ব্যবসা হিসাবে কফি শপ

কফি শপ ব্যবসা সাইড বা পার্ট-টাইম ব্যবসা হিসাবে চালাতে পারবেন। আপনি অন্য ব্যবসা না চাকরির সাথে মিল রেখে এই ব্যবসা করতে পারেন। তবে তার জন্য চাই দক্ষ ও বিশ্বস্ত জনবল।