কঠিন পরিস্থিতিতে ইতিবাচক থাকার ৫টি উপায়

কঠিন পরিস্থিতিতে ইতিবাচক থাকার ৫টি উপায়

কঠিন পরিস্থিতিতে ইতিবাচক থাকার ৫টি উপায়

কঠিন পরিস্থিতিতে ইতিবাচক থাকার ৫টি উপায়

কঠিন পরিস্থিতিতে ইতিবাচক থাকা একটি গুরুত্বপূর্ণ দক্ষতা। আমাদের জীবনের প্রায় সব কিছুই অস্থায়ী। আমাদের জীবনে কিছুই স্থায়ী হয় না। সমস্ত সুখের মুহূর্তগুলি অস্থায়ী এবং একই সাথে সমস্ত দুঃখের মুহূর্তগুলিও অস্থায়ী।

 

এই তো কয়দিন আগে বাংলাদেশ Under 19 World Cup জিতল, কই আমাদের কয় জনের মনে আছে? ঠিক তেমনি দেখবেন কঠিন পরিস্থিতিও একদিন ঠিক হয়ে যায়। আজকের সংক্ষিপ্ত আর্টিকেলে আমি আপনার সাথে কঠিন সময়ে ইতিবাচক থাকার জন্য ৫টি উপায় তুলে ধরার ইচ্ছা প্রকাশ করছি।

#১। অতিরিক্ত খবর দেখা ও পড়া থেকে নিজেকে এড়িয়ে চলুন

আপনি অবশ্যই দেশের ও দেশের বাইরের খবর দেখবেন, তবে তা যেন অতিরিক্ত মাএায় না হয়। আসলে অতিরিক্ত নিউজ পড়লে বা দেখলে মাথায় মধ্যে নেগেটিভ বিষয়গুলো বেশী ঘুরতে থাকে। তাই দিনে বা রাতে একটি নিদিষ্ট সময়ে খবর দেখা বা পড়ার জন্য সময় নির্ধারণ করুন।

 

#২। সোশ্যাল মিডিয়ায় তর্কে যাবেন না

সোশ্যাল মিডিয়ায় তর্ক করে কোন সমস্যার সমাধান করা যায় না। পরিবারের সদস্য, বন্ধুবান্ধব, সহকর্মীদের বা অপরিচিত ব্যক্তির সাথে রাজনীতি বা অন্য যে কোনও বিষয়ে তর্কে করে নিজের শরীরের রক্তচাপ বাড়িয়ে তোলার কোন মানেই হয় না। তাই কঠিন সময়ে ইতিবাচক থাকতে চাইলে সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে পারেন তবে কারো সাথে তর্কে যাবেন না।

 

#৩। নিজেকে ব্যস্ত রাখুন

আপনি যদি কিছু ফ্রি সময় পান তবে আপনি একবার যা চেয়েছিলেন এমন কিছু করুন। যা আগে করার চেষ্টা করেছিলেন তা এখন করুন। বই পড়তে পারেন, Online Course করতে পারেন, মূল কথা নিজেকে ব্যস্ত রাখুন। জেনে নিন বই পড়ার প্রধান কারন সমূহ

 

#৪। চূড়ান্ত ফলাফল না পাওয়া পর্যন্ত আশা হারাবেন না

আশা মানুষকে বাঁচিয়ে সাহায্য করে। যদি কোন কাজে সফল হওয়ার বিন্ধু পরিমান সম্ভবনা থাকে তবে তা চালিয়ে যেতে হবে। আপনি চূড়ান্ত ফলাফল না পাওয়া পর্যন্ত আশা হারাবেন না।

 

#৫। মনে রাখবেন যে এটি অস্থায়ী

জীবনে উত্তান পতন ছিল, আছে এবং সামনে আরো আসবে। জীবন কখনই স্থির থাকে না, এটি সর্বদা চলাফেরার মধ্যে থাকে। এটি প্রতিদিন পরিবর্তন হয়, এবং চিরকাল স্থির থাকে না।

 

ধরুন, আপনি একটি কাগজের মাঝখানে একটি বৃত্ত আকলেন, এবং সেই বৃত্তটিকে কালো রঙ করলেন। এবার আপনার মোবাইল দিয়ে সেই কাগজটির ছবি তুলনেন। এইবার সেই কালো বৃত্তকে জুম করতে থাকুন, দেখবেন কাগজের সাদা অংশ আস্তে আস্তে হারিয়ে যাচ্ছে এবং আপনার স্ক্রীন কালো হয়ে যাচ্ছে।

 

এবার আপনি কাগজের সাদা অংশকে আপনার জীবন এবং কালো অংশকে কঠিন পরিস্থিতির সাথে তুলনা করতে পারেন। ঠিক তেমনি আমাদের জীবনের বাস্তবনা মেনে নিতে হবে এবং যতটা সম্ভব আমাদের ইতিবাচক চিন্তা করতে হবে। – কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক