ওষুধ কেনার সময় ফার্মাসিস্টের কাছ থেকে যে বিষয় সর্ম্পকে জেনে নিতে হবে

ওষুধ কেনার সময় করনীয়

সাধারনত যে কোনো রোগের জন্য আপনাকে চিকিৎসকের দ্বারস্থ হতে হয়। যদি কোনো চিকিৎসক রোগ নির্ণয় করার পর ওষুধ দেয় তাহলে সেই ওষুধ গুলো কেনার সময় অবশ্যই ব্যবহারের সঠিক পদ্ধতি গুলো জেনে নিতে হবে।

ওষুধ কেনার সময় করনীয়

ওষুধ কেনার সময় করনীয়

ফার্মাসিস্টের দায়িত্ব হল ওষুধের ব্যবহার সর্ম্পকে বিস্তারিত তথ্য জানিয়ে দেওয়া। যে কোনো রোগের ওষুধ নেয়ার পূর্বে ঔষুধটি সম্পর্কে বিস্তারিত জেনে নিন। চিকিৎসকের তথ্য অনুযায়ী কয়েকটি বিষয় সর্ম্পকে ফার্মাসিস্টের কাছ থেকে জেনে নেয়া প্রয়োজন। নিচে তা আলোচনা করা হল।

ওষুধ গ্রহণ করার সময় সূচি

নির্দিষ্ট সময় অনুযায়ী যে কোনো ওষুধ গ্রহণ করতে হয়। ওষুধ যে কোনো সময়ে গ্রহণ করা যায় না। এর একটা নির্দিষ্ট সময় রয়েছে। এর মধ্যে কয়েকটি ওষুধ গ্রহণ করার নিয়ম রয়েছে। খালি পেটের ওষুধ ভরা পেটে খাওয়া যায় না। খালি পেটে ওষুধ খাওয়া আর ভরা পেটে ওষুধ খাওয়ার মধ্যে অনেক পার্থক্য রয়েছে। এই বিষয়টি হেলার চোঁখে দেখা উচিত নয়।

ওষুধের পার্শ্ব প্রতিক্রিয়া গুলো কি কি আছে জেনে নিন

যে কোনা ওষুধের মধ্যে পাশ্ব প্রতিক্রিয়া থাকার সম্ভাবনা রয়েছে। যদি কোনো ওষুধের মধ্যে পাশ^র্ প্রতিক্রিয়া দেখা যায় তাহলে অবশ্যই চিকিৎসকের পরার্মশ নিতে হবে। আর পার্শ্ব প্রতিক্রিয়া এড়িয়ে চলতে হলে চিকিৎসকের পরার্মশ অনুযায়ী ওষুধ গ্রহণ করতে হবে। কোনো ওষুধের মধ্যে পার্শ্ব প্রতিক্রিয়া আছে কিনা তা ফার্মাসিস্টের নিকট হতে আগে থেকেই জেনে নিতে হবে।

আরো পড়ুন – এমবিএ পড়ব, না ব্যবসা শুরু করব?

কোন কোন খাবার বা পানীয় ত্যাগ করতে হবে

প্রত্যেক ওষুধই সর্তকতা অনুযায়ী গ্রহণ করতে হয়। লক্ষ রাখতে হবে ওষুধটি যেন অন্য কোনো খাবার বা পানির সঙ্গে বিক্রয়া না করে। এই জন্য আপনি যে ওষুধটি গ্রহণ করবেন তা অন্য খাবার বা পানীয়ের সঙ্গে বিক্রিয়া করবে কিনা সে সর্ম্পকে ভালো ভাবে জেনে নেয়া উচিত।  এই বিষয়টি সর্ম্পকে আপনি সচেতন থাকলে নির্ভুল ভাবে ওষুধ সেবন করতে পারবেন।

অন্য ওষুধের সাথে সেবন করা যাবে কি না

যে কোনো ওষুধ সেবন করার জন্য কয়েকটি নিয়ম থাকে। বেশির ভাগ ক্ষেত্রে দেখা যায় একটি ওষুধের সাথে অন্য ওষুধ সেবন করা যায় না। আবার অনেক ক্ষেত্রে দেখা যায় অন্য ওষুধও এক সাথে সেবন করা যায়।

নির্দিষ্ট ওষুধের পাশাপাশি অন্য ওষুধও সেবনের প্রয়োজন হতে পারে। এই ধরনের বিক্রিয়ার জন্য আপনাকে অবশ্যই আগে থেকে ফার্মাসিস্টের নিকট থেকে তার সর্ম্পকে জেনে নিতে হবে।