একজন উদ্যোক্তা ব্যবসায় যে সব চ্যালেঞ্জের সম্মুখীন হয়

উদ্যোক্তা ব্যবসায় যে সব চ্যালেঞ্জের সম্মুখীন হয়

প্রায় সকল ব্যবসা শুরু হওয়ার সাথে সাথে ব্যবসায়টি অনেক চ্যালেঞ্জের মুখোমুখি হয়। তবে প্রতিটি চ্যালেঞ্জ থেকে উদ্যোক্তারা নতুন সুযোগ খুঁজে বের করে। উদ্যোক্তারা বিভিন্ন চ্যালেঞ্জের মধ্যে থেকেই থেকে তাদের লক্ষ্য অর্জন করতে চায়। আসুন জেনে নেই একজন উদ্যোক্তা ব্যবসায় যে সব চ্যালেঞ্জের সম্মুখীন হয়।

#১। Time Management বা সময় ব্যবস্থাপনা

সময় পরিচালনা প্রতিটি উদ্যোক্তার জন্য সর্বাধিক গুরুত্বপূর্ণ দক্ষতার মধ্যে একটি। সফল উদ্যোক্তরা মনে করে সময় মানে টাকা।

তারা টাকার থেকে সময়কে বেশী গুরুত্ব দেয়, কেননা তারা জানে সময় কার্যকারভাবে কাজে লাগানো গেলে এর ফলাফল ভালো আসবে। ব্যবসার শুরুতেই আপনি অর্থ আয় করতে পারবেন না, তবে আপনি যদি সময়কে কার্যকারী উপায়ে বিনিয়োগ করেন তবে এর রিটান বেশী আসবে।

 

#২। আর্থিক চ্যালেঞ্জ।

ফিনান্স যে কোনও ব্যবসায়ের মূল কেন্দ্র। টাকা ছাড়া ব্যবসার অস্তিত্ব আসতে পারে না। একজন উদ্যোক্তা নতুন বিজনেস আইডিয়া নিয়ে আসতে পারে, তবে তা বাস্তবায়নের জন্য অর্থ থাকতে হবে।

যে কোনও ব্যবসায় নগদ প্রবাহ সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয়। নগদ প্রবাহ ধরে রাখার জন্য আপনার ব্যবসার আয় ও ব্যয় ভালোভাবে পর্যবেক্ষণ করতে হবে।

 

#৩। সামাজিক চ্যালেঞ্জ।

সামাজিক চ্যালেঞ্জগুলিও উদ্যোক্তাদের উপর প্রভাব ফেলে। উদাহরণস্বরূপ, আপনার কোন এক বন্ধু চাকরি করে বেশ ভাল টাকা করছে এবং মাস শেষে বেতন পাচ্ছে।

এই অবস্থায় একজন উদ্যোক্তা হিসাবে আপনার কোন fixed income থাকবে না, হয়ত কোনও মাসে অনেক বেশী ইনকাম হবে এবং কোনও মাসে কম ইনকাম হবে।

 

#৪। দুর্বল ব্যবস্থাপনা।

ব্যবসায়ের জন্য কার্যকর ব্যবস্থাপনা অপরিহার্য। যে কোনও আইডিয়া বাস্তবায়ন করার জন্য ক্রিয়েটিভ পরিচালনা প্রয়োজন।

দুর্বল পরিচালনার ভালো বিজনেস আইডিয়াকে খারাপ বানাতে পারে। আপনার কর্মী বা আপনার স্টাফ যদি আপনার কথা না শুনে বা না বুজতে পারে তবে আপনি তাদেরকে দিয়ে কোনও কাজই করাতে পারবেন না। আপনাকে যোগাযোগ দক্ষতা বাড়াতে হবে এবং ব্যবস্থাপনায় দক্ষ হতে হবে।

 

#৫। অকার্যকর মার্কেটিং।

বর্তমান এই প্রতিযোগিতাপূর্ণ বিশ্বে মার্কেটিং ছাড়া পণ্য বিক্রি করা প্রায় অসম্ভব। আপনার ব্যবসার জন্য যদি পর্যাপ্ত অনলাইন ও অফলাইন মার্কেটিং পরিকল্পনা না থাকে তবে আপনি অন্য প্রতিযোগিতাদের চেয়ে অনেক ধাপ পিছিয়ে যাবেন।

 

#৬। ব্যবসায়ের অবস্থান বা Business Location

ব্যবসায়ের ভালো অবস্থান ব্যবসায় সফল হওয়ার অন্যতম প্রধান কারন। তবে সকল ব্যবসার জন্য ব্যবসায়ের অবস্থান গুরুত্বপূর্ণ না।

বিশেষ করে Retail ব্যবসার জন্য ব্যবসায়ের অবস্থান খুবই গুরুত্বপূর্ণ। আপনি যেই পন্য বিক্রি করবেন তা যদি গ্রাহকের চোখেই না পড়ে তবে আপনাকে বিজনেস লোকেশন নিয়ে পুনরায় ভাবতে হবে।

যেমন আপনি একটি জুতার দোকান দিলেন এবং খুবই ভাল মানের পণ্য দিয়ে দোকান সাজালেন, কিন্তু আপনার এই পণ্য যদি বাইরে থেকে দেখা না যায় তবে কোনও গ্রাহক সেই পণ্যের প্রতি আগ্রহ দেখাবে না।

 

#৭। প্রযুক্তিগত চ্যালেঞ্জ।

বর্তমানে আলোর গতিতে প্রযুক্তি পরিবর্তন হচ্ছে। উদ্ভাবনী প্রযুক্তি যে কোনও ব্যবসায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

আপনি যদি উদ্ভাবনী পণ্য তৈরি করতে চান তবে আপনার কাছে উদ্ভাবনী প্রযুক্তি থাকা দরকার। ব্যবসায় প্রযুক্তি ব্যবহার আপনার সময় এবং অর্থ সাশ্রয় করতে পারে। বেশিরভাগ উদ্যোক্তা প্রযুক্তিগত সরঞ্জাম সম্পর্কে অবগত নন, তাই এটি তাদের পক্ষে চ্যালেঞ্জিং। //কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক