এই ১০টি কাজ যা আমাদের কখনই করা উচিত নয়

১০টি কাজ যা আমাদের কখনই করা উচিত নয়

এই ১০টি কাজ যা আমাদের কখনই করা উচিত নয়

যে ১০টি কাজ যা আমাদের কখনই করা উচিত নয়

আমাদের দৈনন্দিন জীবনে আমরা অনেক কাজই করি। কিছু বুঝে করি এবং কিছু না বুঝে করি। এই বোঝাবুঝির মধ্যে কিছু ভাল কাজ আছে আবার কিছু খারাপ কাজও আছে। আজকের এই সংক্ষিপ্ত আর্টিকেলে আমি আপনার সাথে যে ১০টি কাজ যা আমাদের কখনই করা উচিত নয় তা আপনার কাছে তুলে ধরার ইচ্ছা প্রকাশ করছি।

১০। আমাদের পরিবারের ছবি কখনই সোশ্যাল মিডিয়ায় আপলোড করা উচিত নয়। আমাদের মা, বোন, স্ত্রী বা কন্যার ছবি কেন আমাদের সোশ্যাল মিডিয়ায় আপলোড করে অন্যকে দেখাব? এই পারিবারিক ছবি সোশ্যাল মিডিয়ায় আপলোড করার যথেষ্ট কারন আমি খুঁজেই পাই না।

৯। সোশ্যাল মিডিয়ায় অপরিচিত কারো প্রেমে পড়বেন না। এছাড়া সোস্যাল মিডিয়াতে আপনার ব্যক্তিগত বিষয়গুলি নিয়ে আলোচনা করবেন না। কেননা আপনি জানেন না কে আপনার ম্যাসেজ পড়ছে বা শুনছে।

৮। কখনই প্রতিপক্ষের সামনে রাগান্বিত বা হতাশ হবেন না। কেননা আপনার রাগান্বিত বা হতাশ চেহারাই তারা ভালোবাসে।

৭। আপনার সকল বন্ধুকে বাড়িতে নিয়ে আসবেন না। সবাইকে অন্ধভাবে বিশ্বাস করবেন না। বন্ধু নির্বাচনে আপনাকে যথেষ্ট সজাগ থাকতে হবে।

৬। আপনার পিতামাতাকে কখনই উপেক্ষা করবেন না। তারা আপনাকে বহু বছর ধরে আর্থিকভাবে সহায়তা করে আসছে এবং আপনার যখনই প্রয়োজন হয় তখন আপনাকে মানসিক ভাবে সমর্থন দিয়ে যাচ্ছে।  

৫। আপনার বিপদের সময়ে যে আপনাকে সাহায্য করেছিল তাকে কখনই ভুলে যাওয়া উচিত না। আপনি জানেন সত্যিকারের বন্ধু তারাই যারা আপনার প্রয়োজনে সাহায্য করেছিল। তাদের প্রতি সবসময় কৃতজ্ঞ থাকুন এবং তাদের উপকার করতে নিজে এগিয়ে আসুন।

৪। খুব তাড়াতাড়ি অন্যকে বিচার করবেন না। আমরা কখনই জানি না যে অন্য কারো মনে কি ধরনের যুদ্ধ চলছে। অন্যকে বিচার করার আগে তাদের মানসিক অবস্থা বোঝার চেষ্টা করা উচিত। পড়ুন – কোন ধরণের মানুষ জীবনে সফল হয় না

৩। লোন করে বাড়ি কিনবেন না। যদি কিনেন তবে এটি পরবর্তী ১০ থেকে ১৫ বছর আপনার সম্পদের পরিবর্তে দায় হয়ে যাবে।

২। নিখুঁত দিনের জন্য কখনই অপেক্ষা করবেন না। প্রায় প্রতিটি সফল ব্যক্তির মধ্যে একটি গুণ কমন থাকে তাহচ্ছে এখনই শুরু করা। আপনি যদি কোন কাজ করতে চান তবে এখনই শুরু করুন। নিখুঁত দিনের জন্য অপেক্ষা করলে সেই নিখুঁত দিন হয়ত আপনার জীবনে নাও আসতে পারে।

১। কখনই হাল ছেড়ে দিবেন না। আজকের দিনটা আপনার খারাপ যেতে পারে তার মানে এই না যে আপনার বাকী দিন গুলোও খারাপ যাবে। আমাদের সবার আশাবাদী হওয়া উচিত, কেননা আশাবাদি হতে পারলে ভালো কিছু অর্জন করা সম্ভব।

কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক