২০১৯ সালের জন্য ৩০ টি উৎপাদনমুখী ব্যবসা ধারণা

২০১৯ সালের জন্য ৩০ টি উৎপাদনমুখী ব্যবসা ধারণা

উৎপাদনমুখী ব্যবসার ধারণা

উৎপাদনমুখী ব্যবসা ধারণা

সারা বিশ্বে নতুন উদ্যোক্তাদের জন্য উৎপাদনমুখী ব্যবসা গুলোকে লাভজনক ব্যবসা হিসেবে বিবেচনা করা হয়। প্রায় সকল ধরনের উৎপাদনমুখী ব্যবসাই লাভজনক ব্যবসার আওতাভুক্ত। এই ধরনের ব্যবসা যে কোন দেশের জিডিপির উন্নয়নে গুরুত্বপুর্ণ ভুমিকা রাখতে পারে। আপনি যদি ছোট পরিসরে একটি উৎপাদনমুখী ব্যবসা শুরু করার কথা চিন্তা করে থাকেন তাহলে আমাদের এই তালিকাটি আপনার জন্য অত্যন্ত সহায়ক হতে পারে। নিচে ৩০ টি উৎপাদনমুখী ব্যবসা সম্পর্কে আলোচনা করা হলো।

বেকারী

খাদ্য প্রক্রিয়াজাতকরণ ব্যবসা গুলোর মধ্যে বেকারী সবচেয়ে লাভজনক। এটি একটি কার্যকরী ব্যবসার ধারণা। নিজের খালি জায়গায় অথবা ছোট একটু জায়গা ভাড়া নিয়ে এই ব্যবসাটি শুরু করা যেতে পারে। সঠিক পণ্য নির্বাচন ও সঠিক বিপণন কৌশল প্রনয়ণ করতে পারলে এই ব্যবসায় সহজেই সফলতা অর্জন করা যায়। এক্ষেত্রে গ্রাহকদের চাহিদার উপর ভিত্তি করে সঠিক পণ্য নির্বাচন করতে হবে।

বানানা ওয়েফার তৈরী

বানানা ওয়েফার সাধারণত পাকা কলা দিয়ে তৈরী করা হয়ে থাকে। এক্ষেত্রে প্রথমে পাকা কলা টুকরো টুকরো করে কাটা হয়। তারপর রোদে বা চুলায় শুকিয়ে ভেজে বানানা ওয়েফার তৈরী করা হয়। মিষ্টান্ন হিসেবে স্থানীয় বাজারে সুস্বাদু এই খাবারটির ব্যাপক চাহিদা রয়েছে।

বিস্কুট তৈরী

যে কোন উদ্যোক্তা স্বল্প পরিসরে লাভজনক এই ব্যবসাটি শুরু করতে পারেন। খুবই কম মূলধন বিনিয়োগ করে উৎপাদনমুখী এই ব্যবসাটি শুরু করা যায়। বিস্কুট তৈরীর অভিজ্ঞতা অর্জন করে যে কেউ এই ব্যবসাটি শুরু করতে পারে।

রুটি উৎপাদন

রুটি একটি কম চর্বিযুক্ত ও শর্করা জাতীয় খাবার। বাংলাদেশের প্রায় সকল শ্রেণীর মানুষের সকালের নাস্তার তালিকায় রুটি রয়েছে। এটি একটি সুস্বাদু খাবারও বটে। তাছাড়া এর উৎপাদন প্রক্রিয়াও অত্যন্ত সহজ। শহর ও গ্রাম উভয় স্থানে প্রতিদিন তাজা রুটির ব্যাপক চাহিদা থাকে।

মোমবাতি তৈরী

মোমবাতি গৃহস্থালীর একটি প্রয়োজনীয় উপকরণ। এটি একটি খন্ডকালীন ব্যবসার ধারণা। প্রচলিত সাদা মোমবাতি ছাড়াও বিভিন্ন সামাজিক ও ধর্মীয় অনুষ্ঠানে রঙিন এবং সুগন্ধিযুক্ত মোমবাতি ব্যবহৃত হয়ে থাকে।

চক তৈরী

বাংলাদেশের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে ব্লাকবোর্ডে লেখার জন্য চক ব্যবহৃত হয়ে থাকে। শিক্ষা প্রতিষ্ঠান ছাড়াও টেইলার্সের দোকান, ফার্নিচার তৈরী ও কন্সট্রাকশনের কাজেও চক ব্যবহৃত হয়। চক তৈরীর প্রক্রিয়াও অত্যন্ত সহজ।

চকলেট তৈরী

চকলেট বাচ্চাদের কাছে খুবই লোভনীয় একটি খাবার। চকলেট তৈরীর কাচাঁমাল অত্যন্ত সহজলভ্য হওয়ায় এর উৎপাদন খরচ খুবই কম। কম মূলধন বিনিয়োগ করে এই উৎপাদনমুখী ব্যবসাটি শুরু করা যায়।

নারিকেল তেল উৎপাদন

বিভিন্ন শিল্পে নারিকেল তেল ব্যবহৃত হয়ে থাকে। বাংলাদেশের বেশির ভাগ নারীই চুলে নারিকেল তেল ব্যবহার করে থাকে। পাশাপাশি সাবান, ডিটারজেন্ট, চুলের টনিক ও অন্যান্য প্রসাধনী তৈরীতেও এটি ব্যবহৃত হয়ে থাকে। এটি একটি সহজ উৎপাদনমুখী ব্যবসার ধারণা।

কংক্রিটের ব্লক তৈরী

ঘরের মেঝে, ফুটপাত ও প্রাচীর নিমার্ণে সাধারণত কংক্রিটের ব্লক ব্যবহার করা হয়ে থাকে। তবে বর্তমানে ইটের বিকল্প হিসেবেও কংক্রিটের ব্লক ব্যবহার করা শুরু হয়েছে। সিমেন্ট ও কংক্রিট দিয়েই সাধারণত এই ব্লক তৈরী করা হয়ে থাকে। যাতায়াত ব্যবস্থা ভালো এমন স্থানে এই ব্যবসাটি শুরু করা উত্তম।

কনডেন্স মিল্ক উৎপাদন

বর্তমানে কনডেন্স মিল্কের একটি বিশাল বাজার রয়েছে। স্থানীয় বাজারে বিক্রি করার পাশাপাশি এই পণ্যটি বিদেশে রফতানি করারও সুযোগ রয়েছে। এই পণ্যটির প্রধান কাচাঁমাল হলো দুধ। মাঝারী মানের মূলধন বিনিয়োগ করে যে কেউ এই লাভজনক ব্যবসাটি শুরু করতে পারে।

কটন বাডস তৈরী

যে কোন উদ্যোক্তা চাইলে ছোট উৎপাদনমুখী ব্যবসা হিসেবে কটন বাডস তৈরী করা শুরু করতে পারেন। প্লাস্টিকের ছোট ছোট প্যাডিং এর উভয় প্রান্তে তুলার কুড়িঁ যুক্ত করে কটন বাডস তৈরী করা হয়ে থাকে। বিভিন্ন প্রসাধনী ব্যবহারের সময় ও নাক, কান পরিষ্কারের জন্য কটন বাডস ব্যবহৃত হয়ে থাকে।

লেইস ফিতা তৈরী

লেইস ফিতা তৈরীর ব্যবসাটি অল্প পুজিঁতে নিজের বাড়িতেই শুরু করা যায়। লেইস ফিতা সাধারণত টেক্সটাইল বা গার্মেন্টসের পণ্য তৈরীতে ব্যবহৃত হয়ে থাকে। এক সময় লেইস ফিতা গ্রামের মহিলারা হাতে তৈরী করতো। কিন্তু বর্তমানে প্রযুক্তির উন্নয়নের ফলে মেশিনেই বেশির ভাগ লেইস ফিতা তৈরী করা হয়। এর ফলে সময়ের অপচয় হয় না বললেই চলে।

ডিটারজেন্ট পাউডার তৈরী

ডিটারজেন্ট তৈরীর প্রক্রিয়াটি অত্যন্ত সহজ। প্রয়োজনীয় উপকরণ এক সাথে মিশালেই তৈরী হয়ে যায় ডিটারজেন্ট পাউডার। যে কোন উদ্যোক্তা অল্প পুজিঁ বিনিয়োগ কর্ইে এই ব্যবসাটি শুরু করতে পারেন

চিঠির খাম তৈরী

কাগজের চিঠির খাম দৈনন্দিন প্রয়োজনীয় পণ্য গুলোর একটি। বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান ও সরকারী বেসরকারী অফিস গুলোতে এর ব্যাপক চাহিদা রয়েছে। দিন দিন কাগজের তৈরী চিঠির খামের চাহিদা বাড়ছে।

ইরেজার তৈরী

প্রাকৃতি থেকে পাওয়া রাবার থেকে ইরেজার তৈরী করা হয়ে থাকে। ছাএ ছাএী, চিএ শিল্পী ও টাইপিস্টরা সাধারণত ইরেজার ব্যবহার করে থাকে। স্থানীয় ও আর্ন্তজাতি বাজারে এর ব্যাপক চাহিদা রয়েছে।

ফাইল তৈরী

ফাইল একটি অত্যন্ত প্রয়োজনীয় অফিস উপকরণ। সাধারণ কিছু যন্ত্রপাতি ব্যবহার করেই ফাইল তৈরী করা যেতে পারে। এটি একটি কার্যকরী উৎপাদন ব্যবসার ধারণা।

ময়দা উৎপাদন

ময়দা থেকে বিভিন্ন ধরনের খাদ্য দ্রব্য তৈরী করা হয়ে থাকে। গম থেকেই সাধারণত ময়দা উৎপাদন করা হয়। সাধারণ কিছু যন্ত্রপাতি স্থাপন করে খুব সহজেই এই ব্যবসাটি শুরু করা যায়।

ফলের জুস তৈরী

ফলের জুস একটি সুস্বাদু পানীয়। বিভিন্ন প্রকার ফল ব্ল্যান্ডিং করে রস এক সাথে মিশিয়ে ফলের জুস তৈরী করা হয়ে থাকে। প্রচুর লোক সমাগম হয় স্থান নির্বাচন করে এই ব্যবসাটি শুরু করা যেতে পারে।

হেয়ার ব্যান্ড তৈরী

বাংলাদেশের মেয়েদের নিকট হেয়ার ব্যান্ড অত্যন্ত জনপ্রিয়। বর্তমানে বিভিন্ন রঙের ফ্যাশনেবল হেয়ার ব্যান্ড সবচেয়ে বেশি জনপ্রিয়। স্বল্প মূলধন বিনিয়োগ করে নিজের বাড়িতেই এই ব্যবসাটি শুরু করা যেতে পারে।

মধু প্রক্রিয়াজাতকরণ

মৌমাছির চাক থেকে মধু সংগ্রহ করে অনাকাঙ্খিত ময়লা আবর্জনা নিসরণের মাধ্যমে মধু প্রক্রিয়াজাত করা হয়ে থাকে। হাতে অথবা ইলেকট্রিক মেশিনের সাহায্যে ময়লা আবর্জনা নিসরণের কাজটি সম্পন্ন করা যেতে পারে। এটি একটি সহজ ব্যবসার ধারণা।

আইসক্রিম তৈরী

আইসক্রিম তৈরী একটি ছোট উৎপাদনমুখী ব্যবসার ধারণা। শিশুদের নিকট আইসক্রিমের জনপ্রিয়তা অত্যধিক। আইসক্রিম তৈরী করা অত্যন্ত সহজ হওয়ায় যে কেউ এই ব্যবসাটি শুরু করতে পারে।

নিমন্ত্রণপএ তৈরী

যে কোন অনুষ্ঠানের জন্য নিমন্ত্রণপএ তৈরী করে এই ব্যবসাটি শুরু করা যেতে পারে। শুরু করা অত্যন্ত সহজ হওয়ায় অনেক তরুণ উদ্যোক্তা এই ব্যবসাটি শুরু করার প্রতি আগ্রহী হয়ে উঠছে।

জ্যাম জেলী উৎপাদন

এটি একটি লাভজনক ব্যবসার ধারণা। স্বল্প পুজিঁ বিনিয়োগ করে নিজের বাড়িতেই এই ব্যবসাটি শুরু করা যায়। সঠিক পরিকল্পনা ও মার্কেটিং কৌশল অবলম্বন করতে পারলে সহজেই এই ব্যবসায় সফল হওয়া যায়।

পাটের ব্যাগ তৈরী

পলিথিনের বিকল্প হিসেবে এবং পরিবেশ বান্ধব হওয়ায় পাটের ব্যাগের জাহিদা দিন দিন ব্যাপক হারে বৃদ্ধি পাচ্ছে। সহজেই পর্যাপ্ত কাচাঁমাল পাওয়া যায় এমন স্থানে এই ব্যবসাটি শুরু করা জরুরী।

গৃহপালিত প্রাণীর খাদ্য তৈরী

এই ব্যবসার তালিকায় রয়েছে গবাদি পশুর খাদ্য, মাছের খাদ্য ও পোলট্রি খাদ্য। মাঝারী মানের মূলধন বিনিয়োগ করে এই ব্যবসাটি শুরু করা যেতে পারে। এটি একটি কার্যকরী ব্যবসার ধারণা।

নুডুলস তৈরী

নুডুলস একটি ফাস্ট ফুড জাতীয় খাবার। আমাদের দেশে সাধারণত নরমাল ও ইন্সট্যান্ট এই দুই ধরনের নুডুলস পাওয়া যায়। যে কোন এক প্রকার নুডুলস তৈরী করে এই ব্যবসাটি শুরু করা যেতো পারে। এই ব্যবসাটি করার জন্য তেমন কোন অভিজ্ঞতার প্রয়োজন হয় না।

প্লাস্টিকের পণ্য উৎপাদন

বাসা বাড়িতে প্রতিদিন ছোট বড় অনেক ধরনের প্লাস্টিক পণ্যের প্রয়োজন হয়। আপনি চাইলে প্লাস্টিকের ছোট বল, মগ, বালতি, ড্রাম, বোতল ইত্যাদি উৎপাদন করে এই ব্যবসাটি শুরু করতে পারেন। এই ব্যবসাটি শুরু করতে প্লাস্টিক উৎপাদনের সাধারণ কিছু মেশিন ক্রয় করা দরকার হয়।

পটেটো চিপস তৈরী

সকল বয়সী মানুষের কাছে চিপস একটি মুখরোচক খাবার। আলু পাতলা করে কেটে ভেজে চিপস তৈরী করা হয়ে থাকে। এই ব্যবসার প্রধান কাচাঁমাল আলু অত্যন্ত সহজলভ্য হওয়ায় এই ব্যবসাটি শুরু করতে তেমন কোন ঝামেলা পোহাঁতে হয় না।

খেলনা তৈরী

বাণিজ্যিক ভাবে খেলনা তৈরী একটি অন্যতম লাভজনক উৎপাদনমুখী ব্যবসার ধারণা। বর্তমানে সারা বিশে^ খেলনার ব্যাপক চাহিদা রয়েছে।

এনার্জি ড্রিংক তৈরী

এনার্জি ড্রিংক বর্তমানে খুবই জনপ্রিয় একটি পানীয়। এটি একটি লাভজনক উৎপাদনমুখী ব্যবসার ধারণা। এই ব্যবসায় সফল হতে হলে একটি কঠিন মার্কেটিং কৌশল প্রণয়ন করা জরুরী।