ইচ্ছাশক্তি ও পরিশ্রম সাফল্যের চাবিকাঠি

ইচ্ছাশক্তি ও পরিশ্রম সাফল্যের চাবিকাঠি

ইচ্ছাশক্তি ও পরিশ্রম সাফল্যের চাবিকাঠি

ইচ্ছাশক্তি ও পরিশ্রম সাফল্যের চাবিকাঠি

যে কোনো কাজে সফলতার প্রথম শর্ত হলো প্রচন্ড ইচ্ছাশক্তি ও কঠোর পরিশ্রম। বিশ্বাস করুন, জীবনে বড় হওয়ার জন্য মেধার চেয়ে পরিশ্রমই এগিয়ে। যে কারো অনেক মেধা থাকতেই পারে তবে পরিশ্রম না করলে সেই মেধার কোন দামই নেই। অন্যদিকে কম মেধাবী হয়েও কঠোর পরিশ্রম করে সাফলতা হাতের মুঠোয় আনা যায়।  

 

যে কাজ একবার শুরু করছেন, তা চালিয়ে যান। নিজের মধ্যে সফল হওয়ার অদম্য ইচ্ছা ও পরিশ্রম দিয়ে কাজ করে যান। আপনি একটু খেয়াল করলে দেখবেন, জীবনের সর্বত্রই অনেক প্রতিভাবান মানুষ রয়েছে।

 

তবে সব প্রতিভাবান মানুষই সফল হয় না। সফলতা পেতে হলে প্রতিভার সাথে চাই ধৈর্য, প্রচণ্ড ইচ্ছাশক্তি ও পরিশ্রম। অনেক সময় আমরা পরিশ্রম করা সত্বেও সাময়িক ব্যর্থ হতে পারি। এই সাময়িক ব্যর্থতা মানে বিফলতা নয়, এই ব্যর্থতা মানে সফলতার পথে আরো শক্তিশালী হয়ে পুনরায় শুরু করা। আরো পড়ুন- ব্যর্থ হওয়া দোষের কিছু না

 

আমাদের জীবনে প্রতিটি সাফল্য নির্ভর করে আমাদের কর্মের উপর। মহান সৃষ্টিকর্তা আমাদের একই প্রতিভা দিয়ে সৃষ্টি করেছেন, আমরা অনেকেই বুজতে পারি আমাদের প্রতিভা কোথায় আবার অনেকই কোনো প্রতিভা খুঁজেই পাই না।

 

একমাএ ইচ্ছাশক্তি ও পরিশ্রম দ্বারা আমাদের প্রতিভা বিকশিত করতে পারি। পরিশ্রমের মাধ্যমে সুপ্ত প্রতিভার বিকাশ ঘটাতে পারলে সাফল্য আসা শুধুমাএ সময়ের ব্যাপার। একমাএ পরিশ্রমের মাধ্যমেই আপনার ভাগ্যের চাবিকাঠি এমনভাবে পরিবর্তন করতে পারবেন, যা অলস ব্যক্তিদের কাছে অলৌকিক ও স্বপ্নের মত মনে হবে।

 

আমি এমন কোন মানুষের সন্ধান দিতে পারব না যারা পরিশ্রম না করেই সফল হয়েছে। তর্কের খাতিরে বলতে পারি, কিছু অসাধু মানুষ অবৈধ পথ অবলম্বন করে আঙ্গুল ফুলে কলা গাছ হয়েছে। হয়ত অনেক টাকা পয়সা কামিয়ে নিয়েছে কিন্তু তাদের মধ্যে মানসিক শান্তি, ও মানুষের ভালবাসা নেই।

 

তাদের এই টাকা আজকে আছে কালকেও নাও থাকতে পারে। অন্যদিকে একজন মানুষ যখন পরিশ্রমের উপর ভিত্তি করে সাফল্য অর্জন করে তখন তাকেই প্রকৃত সফল মানুষ বলা হয়।

 

সাফল্য পেতে যতটুকু চিন্তা করতে পারবেন ততটুকুই অর্জন করতে পারবেন। বড় স্বপ্ন দেখতে ভয় পাবেন না।

আপনার ইচ্ছাশক্তি ও পরিশ্রমের মাধ্যমে বড় স্বপ্ন বাস্তব করতে পারবেন। এর জন্য বড় স্বপ্নকে ছোট ভাগে ভাগ করে পরিকল্পনা মাফিক এগিয়ে যেতে হবে। আপনার ইচ্ছাশক্তি ও পরিশ্রম করার মানসিকতা আপনাকে সফল করবে। কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক