আয়তনে পৃথিবীর বৃহত্তম ১০ টি দেশ

আয়তনে পৃথিবীর বৃহত্তম ১০ টি দেশ

আয়তনে পৃথিবীর বৃহত্তম ১০ টি দেশ

আয়তনে পৃথিবীর বৃহত্তম ১০ টি দেশ

পৃথিবীতে ৭ টি মহাদেশ রয়েছে। আর এই সব মহাদেশে অনেক বড় বড় দেশ রয়েছে। বিশ্বের বৃহত্তম দেশ গুলো দর্শনীয় ভূগোল, জলবায়ু ও বিভিন্ন ধরনের বন্যপ্রাণী ধারণ করে থাকে। এই সব বৃহত্তম দেশে অনেক বড় বড় পাহাড়, উপত্যকা, উপকূল ও মরুভূমি রয়েছে। এখানে আমরা আয়তনে পৃথিবীর বৃহত্তম ১০ টি দেশ সম্পর্কে আলোচনা করব। নিচে তা বিস্তারিত আলোচনা করা হলো।

১০. আলজেরিয়া

আলজেরিয়া পৃথিবীর ১০ম বৃহত্তম দেশ। এই দেশটি আফ্রিকা মহাদেশে অবস্থিত। এই দেশটির আয়তন প্রায় ২.৩৮ মিলিয়ন বর্গ কিলোমিটার। উত্তর আফ্রিকায় অবস্থিত এই দেশটিতে একটি ভূমধ্য সাগরীয় উপকূল রয়েছে। যা ৯৯৮ কিলোমিটার দীর্ঘ।

এই দেশের শতকরা ৯০ শতাংশ মরুভূমি। আর মরুভূমির বেশির ভাগ অঞ্চলই অত্যন্ত উচুঁ। এই দেশের উত্তর সীমান্ত জুড়ে টেল এটাস পর্বত শ্রেণীর অবস্থান। এই দেশের বৃহত্তম অংশ জুড়ে সাহারা মরুভূমির অবস্থান।

৯. কাজাখস্তান

শীর্ষ ১০ টি বৃহত্তম দেশের একমাএ স্থলবেষ্টিত দেশ কাজাখস্তান। এই দেশটির আয়তন প্রায় ২.৭২ মিলিয়ন বর্গ কিলোমিটার। এই দেশটিতে বিশাল স্থল ও উচ্চ ভূমি রয়েছে। এই দেশটির আবহাওয়া শীতল ও শুকনো। তবে পুরোপুরি মরুভূমির মতো নয়। এই দেশের মানুষ বছরের পর বছর ধরে তাপমাত্রার একটি বড় পরিসীমা অনুভব করছে।

৮. আর্জেন্টিনা

আর্জেন্টিনা পৃথিবীর ৩২তম জনবহুল দেশ। এটি বিশ্বের ৮ম বৃহত্তম এবং আয়তনের দিক থেকে বিশ্বের বৃহত্তম স্প্যানিশ ভাষাভাষী দেশ। এই দেশটির আয়তন প্রায় ২.৭৮ মিলিয়ন বর্গ কিলোমিটার। আর্জেন্টিনার ভূগোল ও জলবায়ুতে কিছুটা বৈচিত্র্য রয়েছে।

আরো পড়ুন- বিশ্বের ১০ টি বৃহত্তম বাহিনী

পৃথিবীর সবচেয়ে দর্শনীয় ও বিপজ্জনক স্থান গুলোর একটি প্যাটাগনিয়া এই দেশে অবস্থিত। যা পশ্চিমে দক্ষিণ আন্দিস থেকে শুরু করে পূর্বে আটলান্টিক মহাসাগর পর্যন্ত বিস্তুত। তাছাড়া কেপ হর্ন নামে পরিচিত আর্জেন্টিনার দক্ষিণাঞ্চলীয় অগ্রভাগটি পৃথিবীর সবচেয়ে ঝড়ো স্থান গুলোর একটি।

৭. ভারত

গত শতাব্দীতে ভারতের সীমানা কয়েক বার পরিবর্তিত হয়েছে। ভারত দাবি করে যে কাশ্মীরের উত্তরাঞ্চলীয় অঞ্চলটি সম্পূর্ণরূপে তাদের নিয়ন্ত্রণাধীন। কাশ্মীর ছাড়াই ভারতের আয়তন প্রায় ৩.২৯ মিলিয়ন বর্গ কিলোমিটার। এই দেশের ভূগোল হিমালয় পর্বত মালা থেকে দক্ষিণ উপদ্বীপের ক্রান্তীয় উপকূল পর্যন্ত বিস্তৃত। জনসংখ্যার দিক থেকে এটি পৃথিবীর দ্বিতীয় বৃহত্তম দেশ।

৬. অস্ট্রেলিয়া

অস্ট্রেলিয়ার আয়তন প্রায় ৭.৬৯ বর্গ কিলোমিটার। যা ভারতের আয়তনের দ্বিগুণ। এটি ওশেনিয়ার বৃহত্তম দেশ। প্রকৃত পক্ষে এই দেশটি এতই বৃহৎ যে একে দ্বীপ হিসেবে বিবেচনা করা যায় না।

সমুদ্র উপকূলবর্তী এই দেশের পূর্বের সিডনি ও পশ্চিমের পার্থে বেশির ভাগ জনগোষ্ঠী বাস করে। এই দেশটি দর্শনীয় স্থান ও মারাতœক বন্যপ্রাণীর জন্য পরিচিত।

৫. ব্রাজিল

ব্রাজিল দক্ষিণ আমেরিকার একটি বৃহত্তম দেশ। যার আয়তন প্রায় ৮.৫১ মিলিয়ন বর্গ কিলোমিটার। কিন্তু পৃথিবীর সবচেয়ে বড় বনাঞ্চল আমাজনকে যোগ করলে এর আয়তন আরো বৃদ্ধি পাবে।

আমাজন বন এত ঘন ও বিস্তৃত যে বিজ্ঞানীরা এতে এমন সভ্যতা খুজেঁ পেয়েছেন যারা কখনো বাইরের পৃথিবীর সাথে যোগযোগ করেনি।

এই দেশটির পূর্ব দিকে একটি দীর্ঘ আটলান্টিক উপকূল রয়েছে। যা ৮০০০ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত। রিও ডি জেনেইরো এবং সাও পাওলো সহ এই দেশের বেশির ভাগ প্রধান শহর গুলো সমুদ্র উপকূলে অবস্থিত।

৪. চীন

চীন এশিয়া মহাদেশের বৃহত্তম দেশ। এই দেশের আয়তন প্রায় ৯.৬ মিলিয়ন বর্গ কিলোমিটার। ১৪ টি দেশের সাথে চীনের সীমান্ত রয়েছে। যার পূর্ব সীমান্তে রয়েছে আফগানিস্তান, উত্তরে রাশিয়া ও দক্ষিনে রয়েছে ভিয়েতনাম।

প্রায় ১.৩৫ মিলিয়ন জনসংখ্যার এই দেশটিতে ৫৬ টি স্বীকৃত জাতিগত গোষ্ঠী রয়েছে। এটি বিশে^র ১৮তম বৃহত্তম মুসলিম জনসংখ্যা ও ১৯তম বৃহত্তম খ্রিস্টান জনসংখ্যার দেশ।

৩. মার্কিন যুক্তরাষ্ট্র

মার্কিন যুক্তরাষ্ট্র চীনের চেয়ে সামান্য বড় কিন্তু কানাডার চেয়ে সামান্য ছোট। এই দেশের আয়তন প্রায় ৯.৬৩ মিলিয়ন বর্গ কিলোমিটার। এই দেশের দক্ষিণে মেক্সিকো ও উত্তরে কানাডার সীমান্ত রয়েছে।

এই দেশের পশ্চিমে রকি পর্বত মালা অবস্থিত। মার্কিন যুক্তরাষ্ট্রের প্রশান্ত মহাসাগরীয় রাজ্য গুলোতে সারা বছর ধরে তাপমাত্রাপূর্ণ আবহাওয়া বিরাজ করে। তাছাড়া ক্যালিফোর্নিয়া উপকূলটি সমুদ্র সৈকতের বিস্তৃতির জন্য পরিচিত। পূর্বের মিসিসিপি অঞ্চলটি যুক্তরাষ্ট্রের শিল্প ও অর্থনৈতিক কেন্দ্র হিসেবে পরিচিত।

২. কানাডা

কানাডা পশ্চিম গোলার্ধের সবচেয়ে বড় দেশ। এই দেশটির আয়তন প্রায় ৯.৯৮৪ মিলিয়ন বর্গ কিলোমিটার। এই দেশে ২০২০৮০ কিলোমিটার সমুদ্র উপকূল রয়েছে।

যা পৃথিবীর অন্য যে কোন দেশের তুলনায় দীর্ঘতর সমুদ্রপথ। এই দেশে প্রতি বর্গ কিলোমিটারে ৪ জন মানুষ বাস করে। যার সর্বমোট জনসংখ্যা পরিমাণ প্রায় ৩৫ মিলিয়ন। এই দেশের পশ্চিম প্রান্তে রকি পর্বত মালা রয়েছে। যা উত্তর থেকে দক্ষিণে প্রবাহমান।

১. রাশিয়া

রাশিয়া বিশ্বের সবচেয়ে বৃহত্তম দেশ। যার আয়তন প্রায় ১৭.১ মিলিয়ন বর্গ কিলোমিটার। চীনের মতো রাশিয়ারও ১৪ টি দেশের সাথে সীমান্ত রয়েছে। রাশিয়াতে প্রচুর পরিমাণে তেলের ভান্ডার রয়েছে।