আপনার যা আছে তাই কাজে লাগান

সফল হতে চাইলে আপনার যা আছে তাই কাজে লাগান

আপনার যা আছে তাই কাজে লাগান

জীবনে সাফল্য পেতে চাইলে অজুহাত দেওয়া বন্ধ করে আপনার যা আছে তাই কাজে লাগাতে হবে। মনে রাখতে হবে অজুহাত তারাই দেয় যারা সফল হতে চায় কিন্তু নিজের কোমফোট জোন ছাড়তে চায় না।

 

একজন সফল ব্যক্তি ও একজন বিফল ব্যক্তির মধ্যে অনেক অমিল থাকতেই পারে, তবে যেই বিষয়টা সব চেয়ে কমন তা হলো সময়। এক দিনে ২৪ ঘণ্টা, এই সময়টা যেমন একজন সফল ব্যক্তি পায় ঠিক তেমনি একজন বিফল ব্যক্তিও পায়।

 

আপনার কি নেই এই চিন্তা বাদ দিয়ে আপনার কি আছে তাই নিয়ে আপনাকে  এগিয়ে যেতে হবে। আমি বিশ্বাস করি, এই বিশ্বে প্রতিটি মানুষই প্রতিভাবান। আপনি যদি নিজেকে বলেন আপনার মধ্যে কোন প্রতিভা নেই তবে আপনি ঠিক বলছেন, কেননা আপনি নিজেকে চিনেন না, যদি চিনতেন তবে এই কথা বলতে পারতেন না। বিশ্বাস করুন প্রতিভা তখন কাজে লাগে যখন আপনি সেই প্রতিভা খুঁজে তার সঠিক ব্যবহার করতে পারবেন।

 

আমাদের মধ্যে অনেকর সমস্যা কি জানেন? যা আমাদের মধ্যে নেই তা অর্জন করার জন্য বেশী সময় অপচয় করি, আর যা আছে তা তুচ্ছ মনে করি।

 

এমন কি যা আছে তা কোন দিন গোনাতেই ধরি না। ধরুন আপনি ইংরেজীতে একটু কাঁচা কিন্তু আপনি ভাল বাংলা জানেন, এখন এই কাঁচা বিষয়ে দক্ষ হওয়ার জন্য দিনের পর দিন পরিশ্রম করে গেলেন। কিন্তু যেই বিষয়টি ভাল জানতেন অর্থাৎ বাংলা তুচ্ছ করে গেলেন, এর ফলে যা ঘটবে তা হলো এই দুইটি বিষয়ের মধ্যে আপনি একটিতেও এক্সপার্ট হতে পারলেন না।

 

আমি নতুন দক্ষতা শেখার বিপরীতে বলছি না, আমি এইটাই বোঝাতে চাচ্ছি যে, আমাদের সব বিষয়ে এক্সপার্ট হওয়ার দরকার নেই, যেই বিষয়টি আপনার ভাল লাগে এবং একটু জানা শোনা আছে সেই বিষয়ে আরো দক্ষতা অর্জন করুন।

 

সফল হতে চাইলে আপনার মানসিকতাই আপনাকে সুখী ও সফল বানাবে। আপনি আগে কি করেছেন, কোথায় ব্যর্থ হয়েছেন এটি কোন বিষয়ই না। প্রতিটি দিন আপনার জন্য নতুন এক সম্ভাবনা।

 

কোন কিছু যদি শুরু করতে চান তবে কালকে থেকে শুরু করবেন এই চিন্তা মাথা থেকে ঝেড়ে ফেলতে হবে। আপনাকে মনে রাখতে হবে কোন কিছু শুরু করার জন্য একদম পারফেক্ট সময় বা দিন নেই। যাই কিছু করতে চাই না কেন তার পদক্ষেপ এখন থেকেই নিতে হবে।

কে এম চিশতি সিয়াম // ইউটিউব লিঙ্ক 

আরো পড়ুন –