কিভাবে বুঝবেন আপনার বিজনেস আইডিয়া সবার সেরা

আপনার বিজনেস আইডিয়া সবার সেরা?

কিভাবে বুঝবেন আপনার বিজনেস আইডিয়া সবার সেরা

ব্যবসা শুরু করার একদম প্রথম ধাপ হলো একটি লাভজনক বিজনেস আইডিয়া খুঁজে বের করা। একজন উদ্যোক্তা হিসাবে আপনার মাথায় অনেক বিজনেস আইডিয়া ঘোরপাক খাবে এটাই স্বাভাবিক।

ব্যবসা করে সফল হতে চাইলে সকল বিজনেস আইডিয়ার মধ্যে থেকে আপনার জন্য সেরা বিজনেস আইডিয়াটি বের করে আনতে হবে। এর জন্য আপনি নিজেকে মাএ ৫টি প্রশ্ন ছুড়ে দিন এবং এই প্রশ্নের উত্তরগুলো খুঁজে বের করুন। যদি আপনি এই ৫টি প্রশ্নের উত্তর সঠিক ভাবে সমাধান করতে পারেন তবে বুজে নিন আপনার বিজনেস আইডিয়া সবার সেরা।

প্রশ্ন নাম্বার ১। আপনার বিজনেস আইডিয়া গ্রাহকদের কোন সমস্যার সমাধান করবে?

কোন সমস্যা চিহ্নিত না করে এবং সমাধানের পথ না খুঁজে যদি আপনি ব্যবসা শুরু করেন তবে সেই ব্যবসাটি সফল নাও হতে পারে।

যেকোন একটি ব্যবসা সফল করতে চাইলে আপনাকে গ্রাহকদের সমস্যার সমাধান করতে হবে। আপনার সমাধানে যদি গ্রাহক খুশী থাকে তবে আপনি ব্যবসায় সফলতা খুব সহজেই পাবেন।

প্রশ্ন নাম্বার ২। আপনার গ্রাহক কে বা কারা হবেন?

আপনার অনেক ভাল পণ্য বা সেবা থাকতেই পারে তবে সেই ভাল পণ্য বা সেবার জন্য যদি গ্রাহক না থাকে তবে আপনি ব্যবসা করতে পারবেন না।

আপনি যেই ব্যবসা শুরু করতে চাচ্ছেন তার জন্য একটি নির্দিষ্ট গ্রাহক শ্রেনী থাকতেই হবে। এই নির্দিষ্ট গ্রাহক শ্রেণী বানানোর জন্য আপনাকে মার্কেট রিসার্চ করতে হবে।

প্রশ্ন নাম্বার ৩। আপনার পণ্য বা সেবার দাম ঠিক করেছেন কি?

আপনি যেই ব্যবসা করতে চাচ্ছেন সেই ব্যবসার পন্য বা সেবার জন্য একটি সুস্পষ্ট দাম ঠিক করতে হবে।

দাম ঠিক করার আগে আপনার প্রতিযোগিরা কত দামে এই একই জাতীয় পণ্য বিক্রি করছে তা খুঁজে বের করতে হবে। অতিরিক্ত বেশী দাম কিংবা কম দাম দু’ই ব্যবসাটিকে বিফল করতে পারে। তাই সঠিক দাম ঠিক করা খুবই গুরুত্বপূর্ণ।

প্রশ্ন নাম্বার ৪। গ্রাহকের চাহিদা কত দিন থাকবে?

আপনার পণ্য বা সেবা যদি সিজনাল না হয়ে থাকে তবে দীর্ঘ মেয়াদে এর চাহিদা বাজারে থাকতে হবে। আপনার পণ্য বা সেবা যদি খুব বেশী ইউনিক না হয়ে থাকে আপনাকে অনেক বড় মার্কেট টার্গেট করতে হবে।

প্রশ্ন নাম্বার ৫। আপনি কি আপনার বিজনেস আইডিয়া বাজারে প্রতিষ্ঠা করার জন্য যথেষ্ট আগ্রহী?

যে কোন একটি ব্যবসা শুরু করতে চাইলে যথেষ্ট সময়, আবেগ, কঠোর পরিশ্রম এবং অর্থ বিনিয়োগ করতে হবে।

তাছাড়া বিনিয়োগ করার পর ব্যবসা থেকে লাভ না আসা পর্যন্ত এই সময়টা খুবই ঝুঁকিপূর্ণ এবং এই সময়ে আপনাকে নিশ্চিত হতে হবে আপনার কাছে যথেষ্ট টাকা আছে যা দিয়ে আপনার নিত্যদিনের খরচ চালাতে পারবেন। – কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক