আপনার ছোট ব্যবসা সফল নাও হতে পারে এই ছয় কারনে

আপনার ছোট ব্যবসা সফল নাও হতে পারে এই ছয় কারনে

ছোট ব্যবসা সফল নাও হতে পারে এই ছয় কারনে

ছোট ব্যবসা সফল নাও হতে পারে এই ছয় কারনে

কেন ছোট ব্যবসা ব্যর্থ হয়? কেন ছোট ব্যবসা সফল নাও হতে পারে? আপনি যখন একটি বিজনেস আইডিয়া নিয়ে চিন্তা করবেন তখন তা সাময়িক চিন্তায় সফল মনে হলেও ব্যর্থতা আসতে পারে। আজকের এই পোষ্টে আমি কেন ছোট ব্যবসা ব্যর্থ এবং কিভাবে আপনি সেই ব্যর্থতা কাটিয়ে উঠতে পারেন সেই সম্পর্কে কিছু আলোচনা করব।

দুর্ভাগ্যক্রমে ছোট ব্যবসা সফল না হওয়ার অনেকগুলো কারন আছে এবং খুব যা খুবই সাধারণ। আসুন জেনে নেই কি সেই ছয় কারন যার কারনে ছোট ব্যবসা সফল নাও হতে পারে।

#১ কোন কারন ছাড়া ব্যবসা শুরু করা

আপনি ভাবছেন এটি কেমন কথা? হাঁ, এটি এক নাম্বার কারন যার কারনে আপনার ছোট ব্যবসাটি সফল নাও হতে পারে। আপনি জেনে অবাক হবেন, আমাদের এই বিশ্বে কমপক্ষে প্রতি মাসে প্রায় ৫ লক্ষ নতুন ছোট ব্যবসা শুরু হয় এবং যার ৩ ভাগের ২ ভাগ মাএ এক বছরের মধ্যে ব্যর্থ হয়।

এর একমাএ কারন, কোন সম্যাসা নির্ণয় না করেই হুট করে একটি ব্যবসা শুরু করা।

উদাহরন স্বরূপ, একজন বিদ্যুৎ মিস্ত্রি একটি কোম্পানির অধীনে কাজ করে। মাস শেষে সে ভাল টাকা আয় করে। সে এবার ভাবল সে আর কোন কোম্পানির অধীনে কাজ করবে না। এখন থেকে সে নিজের একটি কোম্পানি খুলবে এবং সে সেই কোম্পানি চালাবে।

ফলে তিনি যা অনুধাবন করতে ব্যর্থ হয়েছিলেন তা হলো বৈদ্যুতিক কাজ করার দক্ষতা থাকলেও সফলভাবে ব্যবসা পরিচালনার জন্য তাঁর বুদ্ধিমত্তার অভাব ছিল।

সময়ের সাথে সাথে তার উৎসাহ হ্রাস পায়। তিনি তার নতুন কোম্পানি বন্ধ করে দেয় এবং তার আগের কাজে ফিরে যায়। সে যদি আগে কিভাবে ব্যবসা করবে এবং তার এই ব্যবসার মাধ্যে কিভাবে একটি সম্যাসার সমাধান করবে তা যদি জানতে পারত তাহলে সে সফল হত।

আপনি যেই ব্যবসা করতে চাচ্ছেন তার প্রতি আবেগ থাকা ইতিবাচক মানসিকতা। তবে ব্যবসা পরিচালনার জন্য প্রয়োজনীয় দক্ষতাগুলো এবং সম্যাসা নির্ণয় শিখতে হবে।

#২ অপর্যাপ্ত মূলধন

পর্যাপ্ত মূলধন ব্যতীত ব্যবসা শুরু করা অবশ্যই মৃত্যুর মুখ। আপনি জেনে অবাক হবেন, প্রায় ৫১ শতাংশ উদ্যোক্তা তাদের ব্যবসায়ের মূলধন জন্য লোন নিয়ে থাকে। অনেকই সফল হয় আবার অনেকেই সফল হয় না।

আপনি যদি একটি ছোট ব্যবসার জন্য উচ্চ সুদে টাকা লোন নেন তবে আপনি ব্যর্থ হতে পারেন। কেননা আপনাকে লাভ করে সুদের টাকা নিতে হবে এবং যা করাটা অনেক ঝুঁকি পূর্ণ।

কোনও ব্যবসা শুরুর আগে আপনাকে দুই বছর ধরে ব্যবসা চালিয়ে যাওয়ার জন্য মূলধন নিয়ে ব্যবসায় নামতে হবে। এতে আপনার ঝুঁকি অনেকটা কমে যাবে।

#৩ পরিকল্পনার অভাব

ব্যবসা ছোট বা বড় হোক না কেন পরিকল্পনা ছাড়া ব্যবসায় সফল হওয়া যায় না। অনেকই এই ভুল করে যে, ব্যবসা ছোট, এর জন্য আবার কিসের পরিকল্পনা দরকার। যা কখনই করা উচিত না। কেননা আজকের এই ছোট ব্যবসা আগামী বড় হতেই পারে।

ছোট ব্যবসা তাদের ব্যবসায়িক পরিকল্পনার ঘাটতির কারণে ব্যর্থ হয়। এটি অবশ্যই বাস্তবসম্মত এবং ভবিষ্যতের জন্য নির্ভুল, বর্তমান তথ্য এবং গবেষণা ভিত্তিতে হওয়া উচিত। সাফল্যকে আরও ভালভাবে নিশ্চিত করতে কার্যকর ব্যবসায়ের পরিকল্পনা তৈরি করার জন্য আপনার যা প্রয়োজন তাই সময় নিন।

পড়ুন – ৫টি ছোট ব্যবসার ধারণা যা কোন কর্মী ছাড়াই শুরু করা যায়

#৪ অদক্ষ ব্যবস্থাপনা এবং নেতৃত্ব

কার্যকরভাবে পরিচালনা ও নেতৃত্বের দক্ষতা ব্যবসা বা প্রতিষ্ঠানের সাফল্যের জন্য অপরিহার্য। এছাড়া অদক্ষ ব্যবস্থাপনা এবং নেতৃত্বের অভাবের ফলে ব্যবসা সফল নাও হতে পারে। আপনার যে জায়গায় আপনি দুর্বল সেখানে শক্তিশালী করার জন্য প্রয়োজনীয় দক্ষতা অর্জনকে অগ্রাধিকার দিন।

#৫ ব্যবসা জন্য ভুল অবস্থান নির্ণয়

স্থানীয় ছোট ব্যবসায়ের সাফল্যের জন্য অবস্থান গুরুত্বপূর্ণ। ছোট ব্যবসা হিসাবে অবহেলা করে অনেকই এই বিষয় দৃষ্টি দেয় না, ফলে ছোট ব্যবসা ব্যর্থ হয়। তাই সঠিক অবস্থান আপনাকে অবশ্যই নির্ণয় করতে হবে।

#৬ অলাভজনক ব্যবসার ধারনা

একটি ইউনিক ব্যবসায়ের ধারণা থাকার কারণে আপনি হয়ত আনন্দিত। এর অর্থ এই নয় যে এটি অবশ্যই ভাল ব্যবসা। ব্যবসায়ের পরিকল্পনা তৈরি করা, মার্কেটিং গবেষণা করা, পরিচালনা প্ল্যান এবং অন্যের পরামর্শ নিয়েই ব্যবসা শুরু করতে হবে।