আপনার কি ব্যবসা শুরু করা উচিত? ব্যবসা শুরু করার আগে ১০টি প্রশ্ন নিজেকে জিজ্ঞাসা করুন

আপনার কি ব্যবসা শুরু করা উচিত?

আপনার কি ব্যবসা শুরু করা উচিত

আপনার কি ব্যবসা শুরু করা উচিত

আপনার কি ব্যবসা শুরু করা উচিত? এটি একটি জটিল প্রশ্ন। এই প্রশ্নের উত্তর পাওয়ার জন্য আমি আপনাকে পরামর্শ দিচ্ছি যে আপনি নিম্নলিখিত ১০টি প্রশ্ন নিজেকে জিজ্ঞাসা করুন।

এই ১০টি প্রশ্নের উত্তর দিয়ে আপনি আরো সহজে এবং ভাল ভাবে ” আপনার কি ব্যবসা শুরু করা উচিত ” এর বিস্তৃত উত্তর পেতে সক্ষম হবেন।

যাইহোক, আপনি যদি সিদ্ধান্ত নেন যে, একটি ব্যবসা শুরু করবেন তাহলে এই প্রশ্নের উত্তরগুলি নিজেকে দিতে পারলে ঐ ব্যবসা সম্পর্কে আপনার আরো আত্মবিশ্বাস এবং ধারনা বাড়বে। আবার “আপনার কি ব্যবসা শুরু করা উচিত” এই প্রশ্নের উত্তর আপনার বিজনেস আইডিয়ার উপরও কিছুটা নির্ভর করে।

আসুন কি সেই ১০টি প্রশ্ন তা জেনে নেই

প্রশ্ন নাম্বার এক- আপনার ব্যবসার জন্য কত টাকা নিয়ে আপনি ঝুঁকি নিবেন?

প্রশ্ন নাম্বার দুই ব্যবসাটি শুরু করতে কত সময় ব্যয় করবেন?

প্রশ্ন নাম্বার তিন বর্তমানে আপনার কি কোন সম্যাসা বা বাধ্যবাধকতা রয়েছে যা আপনার ব্যবসাকে শতভাগ পরিশ্রম দেওয়া থেকে বিরত রাখবে?

প্রশ্ন নাম্বার চার আপনার কি এখনই ব্যবসা শুরু করার সেরা সময়?

প্রশ্ন নাম্বার পাঁচ আপনি যদি এখনই ব্যবসা শুরু না করেন তবে আপনার বিকল্প কাজ কি আছে?

প্রশ্ন নাম্বার ছয় সাফল্যের সম্ভাবনা কেমন দেখতে পাচ্ছেন?

প্রশ্ন নাম্বার সাত আপনি এখন যা করছেন তা সম্পূর্ণ ছেড়ে দিয়েই কি ব্যবসা শুরু করতে হবে?

প্রশ্ন নাম্বার আট আপনি কি বেশী ঝুঁকিপূর্ণ ব্যবসা না কম ঝুঁকিপূর্ণ ব্যবসা করার কথা ভাবছেন?

প্রশ্ন নাম্বার নয় ধরুন আপনার ব্যবসায় আপনার প্রত্যাশার চেয়ে কম আয় হচ্ছে। এই অবস্থায় আপনি ব্যবসার সাথে লেগে থাকতে পারবেন কিনা?

প্রশ্ন নাম্বার দশ ও সর্বশেষ প্রশ্নটি হলো– যদি ব্যবসাটি কার্যকর না হয়, তবে আপনি কীভাবে নিজেকে খুব সহজেই সামলাতে পারবেন এবং পরবর্তী ব্যবসা কিভাবে আবার শুরু করতে পারবেন।

সুতরাং একটি ব্যবসা শুরু করা যথেষ্ট ঝুঁকির কিন্তু ঝুঁকি নিতে পারলে তেমন লাভবানও হওয়া যায়। আপনাকে আপনার ব্যবসার জন্য বাজেট, ব্যর্থতা এবং কাজের চাপের ভয় নির্ধারণ করতে হবে। অনেক শুভ কামনা রইল!