আত্মবিশ্বাসী মানুষের ৯টি বৈশিষ্ট্য এবং আচরণ

আত্মবিশ্বাসী মানুষের ৯টি বৈশিষ্ট্য এবং আচরণ

আত্মবিশ্বাসী মানুষের ৯টি বৈশিষ্ট্য এবং আচরণ

আত্মবিশ্বাসী মানুষের ৯টি বৈশিষ্ট্য এবং আচরণ

আত্মবিশ্বাসী মানুষ জীবনে সফল হয়। আত্মবিশ্বাস এবং জয়ের মধ্যে প্রত্যক্ষ সম্পর্ক রয়েছে। আত্মবিশ্বাস এমন একটি মানসিকতা যা সমস্ত বিজয়ীদের মধ্যে একই রকম থাকে এবং জ্ঞান আত্মবিশ্বাসের অন্যতম ভিত্তি হিসাবে কাজ করে। আজকের এই আর্টিকেলে আমি আপনার সাথে আত্মবিশ্বাসী মানুষের ৯টি বৈশিষ্ট্য এবং আচরণ তুলে ধরার ইচ্ছা প্রকাশ করছি।  

#১। তারা নিজের সাথে অন্যদের তুলনা করে না

তারা নিজের সাথে নিজের তুলনা করে। গত কালকের চেয়ে আজকে কতটুকু উন্নত হয়েছে এই তুলনা নিজের সাথে করে। তারা বিশ্বাস করে, অন্যের সাথে নিজের তুলনা করলে লাভের চেয়ে ক্ষতির সম্ভাবনা বেশী থাকে।

 

#২। কোন কাজ করার পরে তারা ইতিবাচক এবং আশাবাদী থাকে এবং তারা মনে করে যে ভাল জিনিস তাদের সাথে ঘটবে।

 

#৩। তারা দায়িত্ব সহকারে সাথে কথা বলে

দায়িত্ব সাধারনত জ্ঞান এবং অভিজ্ঞতা সঙ্গে সঙ্গে চলে আসে। এছাড়া জ্ঞান আত্মবিশ্বাসের অন্যতম ভিত্তি হিসাবে কাজ করে।

 

#৪। তারা কি পারে তা তারা জানে এবং তারা কি পারে না তাও তারা জানে। তারা তাদের দুর্বলতা চেয়ে নিজেদের শক্তি উন্নত করতে বেশী পছন্দ করে। আত্মবিশ্বাসী মানুষেরা যেই বিষয়ে জানে না সেই বিষয়ে কথাও বলতে চায় না।

 

#৫। তারা শিখতে পছন্দ করে

আত্মবিশ্বাসী মানুষের অন্যতম বৈশিষ্ট্য তারা সব সময় শিখতে পছন্দ করে। তারা বিশ্বাস করে জ্ঞান আত্মবিশ্বাসী হতে সাহায্য করে এবং অজ্ঞতা সন্দেহের জ্বালানী যোগায়। সব সময় শেখার আগ্রহ থাকলে নিজেকে জানা যায় এবং অন্যকে আরো ভালোভাবে জানা যায়।

 

#৬। তারা কাউকে দেখানোর জন্য কিছু করে না এবং কোন ব্যাখ্যা ছাড়া “না” বলতে পারে। তারা অন্যকে ইমপ্রেস করার জন্য মোটেই চিন্তা করে না।

 

#৭। আত্মবিশ্বাসী মানুষের অন্যতম বৈশিষ্ট্য তারা আবেগগতভাবে Balanced এবং তারা কোনও চ্যালেঞ্জ নিতে ভয় পায় না। এর কারন চ্যালেঞ্জ নিতে না পারলে কোন কাজে সফলতা আসে না। 

 

#৮। তারা কমফোর্ট জোনে থাকতে চায় না, কেননা তারা বিশ্বাস করে কমফোর্ট জোনে সফলতা আসে না। আরোও পড়ুন – কমফোর্ট জোন থেকে বের হয়ে কাজ করার কারন 

 

#৯। তারা স্থির বুদ্ধিসম্পন্ন! আত্মবিশ্বাসী মানুষেরা খুব সহজেই তাদের সিদ্ধান্ত পরিবর্তন করে না, তারা না জেনে বুঝে কোন সিদ্ধান্ত পরিবর্তন করে না।// কে এম চিশতি সিয়াম – ইউটিউব লিঙ্ক