অসন্তুষ্ট গ্রাহককে যেভাবে সন্তুষ্ট করা যায়

অসন্তুষ্ট গ্রাহককে যেভাবে সন্তুষ্ট করা যায়

অসন্তুষ্ট গ্রাহককে যেভাবে সন্তুষ্ট করা যায়

অসন্তুষ্ট গ্রাহককে যেভাবে সন্তুষ্ট করা যায়

একজন সন্তুষ্ট গ্রাহক একটি বিলবোর্ড বিজ্ঞাপনের চেয়ে বেশি শক্তিশালী। আপনি যেই ব্যবসাই করুন না কেন, অসন্তুষ্ট গ্রাহকে আপনাকে সন্তুষ্ট করতেই হবে যদি আপনি দীর্ঘমেয়াদী ব্যবসায় সফল হতে চান। গ্রাহকরা সাধারণত নিজেদের অসন্তুষ্টি গুলো লিখিত ভাবে প্রকাশ করে থাকে। কিন্তু সফল উদ্যোক্তারা সাধারণত গ্রাহকদেরকে লিখিত ভাবে না জানিয়ে গ্রাহকদের সাথে মুখোমুখি কথা বলে আলোচনার মাধ্যমে সমাধানের চেষ্টা করেন। কিভাবে একজন অসন্তুষ্ট গ্রাহককে সন্তুষ্ট করতে হয় সে স¤পর্কে নিচে আলোচনা করা হলো।

ব্যক্তির সাথে যোগাযোগ করুন

যখন আপনি আপনার গ্রাহকের মুখোমুখি হবেন তখন অবশ্যই আপনাকে ¯পষ্টবাদী হতে হবে। তাদের সমস্যা গুলো স¤পর্কে জানতে হবে এবং প্রত্যেকটি প্রশ্নের সঠিক উত্তর দিতে হবে। গ্রাহকদের সমস্যা বুঝে সে অনুযায়ী পদক্ষেপ গ্রহন করতে হবে, তাদের কথা মনোযোগ সহকারে শুনতে হবে, এবং যত দ্রুত সম্ভব সমস্যার সমাধান করার চেষ্টা করতে হবে। গ্রাহকদের সাথে কথা বলার সময় মুখের অভিব্যক্তি এমন হতে হবে যে আপনি তাদের কথা খুব মনোযোগ সহকারে শুনছেন।

গ্রাহকদেরকে দেখাতে হবে যে আপনি সমস্যা বুঝতে পারছেন

গ্রাহক যখন কোন সমস্যার কথা বলবে অবশ্যই তা গুরুত্ব সহকারে গ্রহন করতে হবে এবং সমস্যাটি অনুসন্ধান করতে হবে। কিন্তু ওই মুহূর্তে গ্রাহককে বুঝাতে হবে যে আপনি আসল সমস্যাটি বুঝতে পেরেছেন এবং তা খুব দ্রুত সমাধান করার উদ্যোগ গ্রহণ করবেন।

সমস্যা বুজে সাড়া দিন

গ্রাহক যে সমস্যাটি উত্থাপন করবে তা অতি গুরুত্ব সহকারে গ্রহন করে সমস্যাটি সমাধান করতে হবে। সমস্যাটি সমাধানের পরে গ্রাহককে জানাতে হবে যে সমস্যাটি সমাধান হয়েছে এবং পরবর্তীতে এই ধরনের সমস্যা যাতে না হয় সেই বিষয়ে আপনি সতর্ক থাকবেন তার নিশ্চয়তা প্রদান করতে হবে ।

সমস্যাটি খুব দ্রুত সমাধান করতে হবে

গ্রাহক যে কোন সমস্যা আপনাকে জানানোর পর কি কারনে সমস্যাটি হচ্ছে তা খুঁজে বের করতে হবে। নিজের ব্যবসা সে ভাবে তৈরি করতে হবে, যাতে সমস্যাটি খুব দ্রুত সমাধান করা যায়। প্রয়োজনবোধে অফিস সময়ের অতিরিক্ত সময় ব্যয় করে সমাধান করতে হবে।

অতিরিক্ত পদক্ষেপ গ্রহন

যে সমস্যাটির কথা গ্রাহক আপনাকে জানাবে পরবর্তীতে যাতে সে সমস্যাটি অন্য গ্রাহকের সাথে না হয় সেদিকে লক্ষ্য রাখতে হবে। প্রয়োজনে যে কোন অতিরিক্ত পদক্ষেপ গ্রহন করতে হবে।

প্রয়োজনে আলাদা টিম গঠন করতে করতে হবে

গ্রাহক যে সমস্যাটির বিষয়ে আপনাকে জানাবে সে সমস্যাটি সমাধানের জন্য প্রয়োজন হলে অধিক অভিজ্ঞ ব্যক্তিদের সমন্বয়ে আলাদা দল গঠন করতে হবে। তাহলে সমস্যাটি খুঁজে বের করতে এবং সমাধান করতে সহজ হবে। পড়ুন – সফল ব্যবসায়ীর ১০ টি প্রধান গুণ

সতর্ক থাকা

গ্রাহক যে কারনে অভিযোগ করবে সে বিষয়টি স¤পর্কে ভবিষ্যতে সতর্ক থাকতে হবে। প্রয়োজন অনুযায়ী আর্থিক যোগান রাখতে হবে। কারন যে পণ্যটি গ্রাহককে সরবরাহ করা হচ্ছে তা সঠিক না হলে বা গ্রাহকের নিকট পণ্যটি পৌঁছানোর সময় যাতায়াতকালে পণ্যটি নষ্ট হতে পারে। সেক্ষেত্রে পুনরায় পণ্যটি তৈরি করে গ্রাহককে পুনরায় সরবরাহ করতে হলে অর্থের প্রয়োজন হবে।

ই-মেল প্রদান

গ্রাহকের সমস্যা সমাধানের পর অবশ্যই গ্রাহককে নিশ্চিত করার জন্য ই- মেইল করতে হবে। কারন অনেক সময় গ্রাহকের সাথে সরাসরি দেখা করে কথা বলা সম্ভব হয় না। তবে সমস্যা যখন গ্রাহকের কাছ থেকে শুনবেন সরাসরি শোনার চেষ্টা করবেন এবং গ্রাহককে সমস্যাটির বিষয়ে কোন তথ্য জানানোর জন্য ই- মেইল করতে পারেন। এতে করে যোগাযোগ মাধ্যমটি সহজ হয়।

উপরোক্ত পরামর্শ গুলোর মাধ্যমে চাইলে অসন্তুষ্ট গ্রাহকদেরকে সন্তুষ্ট করা যায়। তবে এক্ষেত্রে অবশ্যই কি কারনে গ্রাহক অসন্তুষ্ট তা সঠিক ভাবে জেনে পদক্ষেপ নিতে হবে। তাহলেই সফল হওয়া সম্ভব হবে।