অফিসের বিভিন্ন চরিএের বসদের বিভিন্ন বৈশিষ্ট্য

অফিসের বিভিন্ন চরিএের বসদের বিভিন্ন বৈশিষ্ট্য

অফিসের বিভিন্ন চরিএের বসদের বিভিন্ন বৈশিষ্ট্য

অফিসের বিভিন্ন চরিএের বসদের বিভিন্ন বৈশিষ্ট্য

আপনি যদি কোন অফিসে চাকরি করে থাকেন তাহলে বস বা স্যার নামের এই মানুষদের সাথে বেশ পরিচিত। অফিসে যে লোকটির কাছে প্রতিনিয়ত জবাবদিহি করতে হয় তিনি হলেন বস। আর বস হিসেবে উনাকে পছন্দ হোক বা না হোক তার কাছে জবাবদিহি করতেই হবে। অফিসে বিভিন্ন ধরনের বসের দেখা মেলে। আর তাদের একেক জনের বৈশিষ্ট্য একেক রকম। বিশেষজ্ঞদের মতামতের ভিত্তিতে অফিসের বিভিন্ন চরিএের বসদের বিভিন্ন বৈশিষ্ট্য নিয়ে নিচে আলোচনা করা হলো।

মূল আলোচনায় যাওয়ার আগে আসুন বসদের বিভিন্ন নাম গুলীর সাথে পরিচিত হয়ে নেই-

  1. মিসিং বস
  2. কাজ পাগল বস
  3. নির্মম বস
  4. বন্ধুত্বসুলভ বস
  5. ভয়ংকর বস
  6. নির্বোধ বস
  7. পেশাদার বস
  8. রোবট বস
  9. দানব বস
  10. উৎসাহদাতা বস
  11. অহংকারী বস

মিসিং বস

তিনিই অফিসের প্রধান নির্বাহী। কিন্তু কখনোই তাকে অফিসে দেখা যায় না। সচরাচর তিনি অফিসে আসেন না। তবে বিভিন্ন অস্বাভাবিক পরিস্থিতিতে তার দেখা মেলে। অফিসের ক্রান্তিকালে তার বিকল্প নাই। তাই তিনি চাকুরীচুত্য হন না।

কাজ পাগল বস

প্রায় তিনিই অফিসের সবচেয়ে পুরাতন ব্যক্তি। তিনি অফিসের ব্যবস্থাপনা জনিত কাজে দক্ষ হলেও নিজের দায়িত্বপূর্ণ কাজে খুব বেশি দক্ষ নন। তবে তিনি কর্মীদের কাজ দিয়ে তা আদায় করতে অত্যন্ত পটু। সময়মতো কাজ তুলে দিতে এই ধরনের বসরা অতুলনীয়। এই কাজ পাগল ব্যাক্তিদেরকে মালিক পক্ষ বেশী পছন্দ করেন।

নির্মম বস

এই ধরনের বসদের সাধারণত কেউ পছন্দ করে না। কোন কর্মীই এই ধরনের বসদের নিকট হতে কোন সহযোগীতা পায় না। এই ধরনের বসরা অত্যন্ত নির্মম হয়ে থাকে। কাজ উঠিয়ে নিতে তারা বেশ পারদর্শী।

বন্ধুসুলভ বস

এই ধরনের বসদেরকে সকল কর্মীরাই পছন্দ করে থাকে। কর্মীরা যে কোন ধরনের বিপদে আপদে এই ধরনের বসদের সহযোগীতা পেয়ে থাকে। যে কোন বিপদে আপদেই এই ধরনের বসদের নির্ভর করা যায়। অপরের বিপদে আপদে সহযোগীতার পাশাপাশি তারা নিজেরাও কোন বিপদে পরলে অন্যদের সহযোগীতা প্রত্যাশা করে থাকে। বন্ধুসুলভ হলেও তারা কাজের ব্যাপারে কোন ছাড় দেয় না।

ভয়ংকর বস

এই ধরনের বসরা যে কোন সমস্যায় তাŤক্ষণিক ভাবে ভরসা দিয়ে থাকে। কিন্তু চূড়ান্ত পর্যায়ে তারা সকলকে হতাশ করে দেয়। এরা অনেকটা মুখোশধারী। প্রকাশ্যে সবার সাথে তার আন্তরিক সম্পর্ক থাকলেও মন থেকে তিনি কাউকে পছন্দ করেন না।

নির্বোধ বস

যে কোন বিষয়ই তিনি এড়িয়ে চলেন। প্রকৃতপক্ষে, অনেক ক্ষেএে তার যোগ্যতার অভাব রয়েছে। নিজের কাজও অপরের কাঁধে উঠিয়ে দিতে বেশ পারদর্শী।

পেশাদার বস

এই ধরনের বসরা বিখ্যাত মানুষদেরকে তাদের আদর্শ হিসেবে অনুসরণ করে থাকেন। তিনি সাধারণত সময় মতো অফিসে আসেন, সব কাজ ঠিক ভাবে শেষ করেন এবং কর্মীদের সাথে পেশাদারী আচরণ করে থাকেন। তার কাছে অফিসিয়াল কাজই সব। মালিক পক্ষ ও কর্মচারী সবাই এই পেশাদার বসের ভক্ত থাকেন।

রোবট বস

এই ধরনের বসরা কাজ ছাড়া আর কিছুই বুঝেন না। এমনকি কোন কর্মীর সাথে অফিসের বাইরে দেখা হলেও তিনি কাজের ব্যাপারে জানতে চান। আচরণে তাকে অনেকটা যান্ত্রিক মনে হবে। মজার বিষয় এই শ্রেনীর বস খুব সহজেই প্রমোশন বা পদউন্নতি পেয়ে যায়।

দানব বস

এই ধরনের বসরা সাধারণত কর্মীদেরকে অপমান করায় পটু। একটু ভুল হলেই তিনি অপমান করবেন বা কটু কথা শোনাবেন। এমন ভাব নেয় যেন তিনিই একমাএ জ্ঞানী ব্যাক্তি।

উৎসাহদাতা বস

তিনি কর্মীদের কোথায় কোথায় দুর্বলতা রয়েছে তা সহজই বুঝে ফেলেন। তিনি কর্মীদের দুর্বল জায়গা গুলোতে আঘাত করে তাদেরকে পারফেক্ট কর্মী হিসেবে গড়ে তুলতে সচেষ্ট থাকেন। বিভিন্ন ভাবে উŤসাহিত করে তিনি কর্মীদেরকে উŤপাদনশীল কর্মী হিসেবে গড়ে তুলেন।

অহংকারী বস

এই ধরনের বসরা অত্যন্ত অহংকারী হয়ে থাকে। কৃতিত্ব নেওয়ার জন্য তিনি কর্মীদেরকে মই হিসেবে ব্যবহার করেন। এক কথায় তিনি একজন স্বার্থপর মানুষ।