অপর্যাপ্ত ঘুমের ক্ষতিকর দিক সমূহ

অপর্যাপ্ত ঘুমের ক্ষতিকর দিক সমূহ

অপর্যাপ্ত ঘুমের ক্ষতিকর দিক সমূহ

অপর্যাপ্ত ঘুমের ক্ষতিকর দিক সমূহ

অপর্যাপ্ত ঘুম এখন আমাদের আধুনিক যুগের একটি অন্যতম সম্যাসা। ঘুম মানুষের শরীরের জন্য অত্যন্ত অপরিহার্য। একজন মানুষকে সুস্থ থাকতে হলে দৈনিক ৬ থেকে ৮ ঘন্টা ঘুমাতে হয়। তাছাড়া সারাদিনের কাজ শেষে শরীরকে চাঙা করতে হলেও ঘুমের বিকল্প নেই। কোন কারণে যদি রাতে ভালো ঘুম না হয় তাহলে তা শরীরে বিভিন্ন ভাবে প্রভাব ফেলতে পারে। এর ফলে অসুস্থ হওয়ার ঝুঁকি বেড়ে যেতে পারে। এখানে আমরা পর্যাপ্ত ঘুম না হলে কি কি সমস্যা হতে পারে তা নিয়ে আলোচনা করব।

পর্যাপ্ত ঘুমের অভাবে রক্তচাপ বেড়ে যেতে পারে

পর্যাপ্ত পরিমাণে ঘুম না হলে হঠাŤ করেই রক্তচাপ বেড়ে যেতে পারে। আপনার শরীরে উচ্চ রক্তচাপ জনিত কোন সমস্যা না থাকলেও হঠাৎ তা আপনার শরীরে বাসা বাধঁতে পারে। আর যদি আগে থেকেই আপনার এই ধরনের সমস্যা থেকে থাকে তাহলে তার মাএা আরো বেশি বেড়ে যেতে পারে।

অপর্যাপ্ত ঘুমের কারনে ওজন বেড়ে যেতে পারে

পর্যাপ্ত ঘুম না হলে শরীরের ওজন বেড়ে যেতে পারে। কারণ ঘুমের অভাবে ক্ষুধা বাড়ানোর হরমোন বৃদ্ধি পেয়ে যায়। ফলে স্বাভাবিক ভাবেই অতিরিক্ত খাদ্য গ্রহণ করতে হয়। আর অতিরিক্ত খাদ্য গ্রহণের ফলে শরীরের ওজন বেড়ে যায়।

রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়

পর্যাপ্ত ঘুমের অভাবে দেহের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। এই কারণে ঠান্ডা লাগা ও সর্দিজ্বর  হওয়ার সম্ভাবনা বৃদ্ধি পায়।

জেনে নিন- ১০ টি কারণে টাকা সঞ্চয় করা জরুরী

অপর্যাপ্ত ঘুমের ফলে ত্বকের সমস্যা হয়

ঘুম কম হলে এই চিহৃ চোখে মুখে ফুটে উঠে। আবার এই কারনে ব্রণও হতে পারে। অন্যদিকে ঘুম কম হলে হরমোন জনিত সমস্যা তৈরি হতে পারে। এর ফলে এর প্রভাব ত্বকে পরিলক্ষিত হতে পারে।

পুরুষের প্রজনন জনিত সমস্যা তৈরি হয়

বিশেষজ্ঞরা বলছেন কম ঘুমের কারণে পুরুষের প্রজনন জনিত সমস্যা তৈরি হতে পারে। পরিমাণ মতো ঘুমের অভাব পুরুষের বীর্যে স্পার্মের সংখ্যা কমিয়ে দেয়। এর ফলে পুরুষেরা প্রজনন জনিত সমস্যায় ভোগতে পারেন।

ক্যান্সারের ঝুঁকি বেড়ে যেতে পারে

চিকিŤসা বিজ্ঞানীরা বলছেন যারা অতিরিক্ত রাত জাগে তাদের তাদের ক্যান্সারের প্রবণতা ৩৫ শতাংশ বেশি। অপর্যাপ্ত ঘুমের প্রভাবে ব্রেস্ট ক্যান্সার হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি থাকে। তাছাড়া অন্যান্য ক্যান্সারে আক্রান্ত হওয়ার সম্ভাবনাও রয়েছে। পড়ুন – মানসিক চাপ থেকে মুক্তি পেতে পারেন যেভাবে

অপর্যাপ্ত ঘুমের কারনে ডায়াবেটিস হতে পারে

গবেষকরা বলছেন, কম ঘুমের কারণে ডায়াবেটিসের সম্ভাবনা বেড়ে যায়। যারা পরিমাণ মতো ঘুমাতে পারেন না তাদের ডায়াবেটিস হওয়ার ঝুঁকি অত্যন্ত বেশি।

কিডনির সমস্যা হতে পারে

অপর্যাপ্ত ঘুম কিডনির কার্যক্রম সীমিত করে ফেলে। সাম্প্রতিক গবেষণা থেকে জানা যায় অল্প ঘুম কিডনির জন্য মারাতœক ক্ষতিকর। মানুষের শরীরের সারকেডিয়ান ক্লক ঘুম ও ঘুম থেকে উঠার সময়ের উপর ভিত্তি করে চলে। এই ক্লকের সময়সূচিতে কোন সমস্যা হলে কিডনির কার্যক্রম  ক্ষতিগ্রস্ত হয়।

তাছাড়া অপর্যাপ্ত ঘুমের কারনে কম বয়সে চেহারায় বয়সের ছাপ পড়ে যায়। উপরের আলোচনা থেকে বলা যায় যে, অপর্যাপ্ত ঘুমের কারনে আমাদের শরীরে নানা রোগের কারন হতে পারে। তাই সকল সফল মানুষের প্রতিদিনের রুটিনে পর্যাপ্ত ঘুমকে অনেক গুরুত্ব সহকারে দেখেন।